কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ জুন ২০২৪, ০২:১৯ পিএম
আপডেট : ১০ জুন ২০২৪, ০৩:০০ পিএম
অনলাইন সংস্করণ

মোদির মন্ত্রিসভায় জায়গা করে নিলেন যে ৭ নারী

বাঁ থেকে নির্মলা সীতারমণ, অন্নপূর্ণা দেবী, সাবিত্রী ঠাকুর, নিমুবেন বামভানিয়া, রক্ষা খারসে, শোভা কারান্দলাজে, অনুপ্রিয়া প্যাটেল। ছবি : কালবেলা
বাঁ থেকে নির্মলা সীতারমণ, অন্নপূর্ণা দেবী, সাবিত্রী ঠাকুর, নিমুবেন বামভানিয়া, রক্ষা খারসে, শোভা কারান্দলাজে, অনুপ্রিয়া প্যাটেল। ছবি : কালবেলা

নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভায় কমেছে নারী সদস্যের সংখ্যা। আগের মন্ত্রিসভায় ১০ জন নারী মন্ত্রী ছিলেন। রবিবার সন্ধ্যায় নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন ৭ জন নারী। বাদ পড়েছেন স্মৃতি ইরানিসহ বেশকিছু গুরুত্বপূর্ণ নাম।

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার গঠন করলেও লোকসভায় এবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি মোদির দল। তাই মন্ত্রিত্বের ক্ষেত্রে শরিকদের চাহিদাও মেটাতে হয়েছে তাকে। বাদ দিতে হয়েছে নিজের দলের বেশ কয়েকজনকে।

রবিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথগ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। তার সঙ্গে শপথ নিয়েছেন আরও ৭১ জন। মোদীর এই নতুন মন্ত্রিসভায় মোট ৩০ জন পূর্ণমন্ত্রী রয়েছেন। প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ৪১ জন।

নতুন মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন ৭ জন নারী। কারা আছেন সেই ৭ জনের মধ্যে?

নির্মলা সীতারামন:

বিজেপির রাজ্যসভার সাংসদ নির্মলা সীতারামন। লোকসভায় লড়েননি তিনি। আগের মন্ত্রিসভায় নির্মলা সীতারামন অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। রবিবার পূর্ণমন্ত্রী হিসাবেই শপথ নিয়েছেন তিনি। তবে এবার তাকে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হবে তা স্পষ্ট নয়। এই নিয়ে পর পর তিন বার মোদির মন্ত্রিসভার সদস্য হলেন নির্মলা।

অন্নপূর্ণা দেবী:

মোদির তৃতীয় মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে দুজন নারী শপথ নিয়েছেন। তাদের মধ্যে অন্যতম ঝাড়খণ্ডের অন্নপূর্ণা দেবী। তিনি অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) সম্প্রদায়ের নেত্রী। ঝাড়খণ্ড এবং অবিভক্ত বিহারের মন্ত্রী ছিলেন অন্নপূর্ণা দেবী। আগে তিনি আরজেডির সঙ্গে যুক্ত ছিলেন। ঝাড়খণ্ডে বিজেপির সংগঠন তৈরিতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সাবিত্রী ঠাকুর:

মোদি মন্ত্রিসভার প্রতিমন্ত্রী হিসেবে রোববার শপথ নিয়েছেন মধ্যপ্রদেশের আদিবাসী নেত্রী সাবিত্রী ঠাকুর। এ বারের নির্বাচনে ধার কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছেন তিনি।

নিমুবেন বাম্ভনিয়া:

গুজরাটের ভাবনগর কেন্দ্র থেকে এ বারের লোকসভা নির্বাচনে সাড়ে চার লক্ষাধিক ভোটে জিতেছেন নিমুবেন বাম্ভনিয়া। গুজরাট থেকে এবার বিজেপির হয়ে নির্বাচন করেছিলেন তিন নারী। তাদের মধ্যে অন্যতম নিমুবেন বাম্ভনিয়া। ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি গুজরাটে বিজেপির নারী মোর্চার দায়িত্বও সামলেছেন। রোববার প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি।

রক্ষা খডসে:

মহারাষ্ট্রের তিন বারের সাংসদ রক্ষা খডসে রোববার প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তিনি সাবেক বিজেপি নেতা একনাথ খডসের নাতনি। মহারাষ্ট্রের রাবের কেন্দ্র থেকেই এবারও ভোটে লড়েছিলেন তিনি। জিতেছেন ২ লাখ ৭২ হাজার ভোটের ব্যবধানে।

শোভা কারনদলাজে:

কর্নাটকের বিজেপি নেত্রী শোভা কারনদলাজে আগের মন্ত্রিসভাতেও ছিলেন। তিনি কৃষি প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। কর্নাটকের তিন বারের সাংসদ তিনি। এবার ভোটে লড়েছিলেন বেঙ্গালুরু উত্তর কেন্দ্র থেকে। আড়াই লাখের বেশি ভোটে জিতে তিনি বেঙ্গালুরুর প্রথম মহিলা সাংসদ নির্বাচিত হয়েছেন। রোবার শপথ নিয়েছেন প্রতিমন্ত্রী হিসেবে।

অনুপ্রিয়া পাটেল:

উত্তরপ্রদেশের মির্জাপুর কেন্দ্র থেকে এ বার ৩.৭০ লাখেরও বেশি ভোটে জিতেছেন আপনা দলের প্রধান অনুপ্রিয়া পটেল। তিনি ওবিসি কুড়মি সম্প্রদায়ের নেত্রী। আগের মন্ত্রিসভায় বাণিজ্য বিভাগের প্রতিমন্ত্রী ছিলেন তিনি। এবারও প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন অনুপ্রিয়া।

সূত্র: আনন্দবাজার

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবি প্রধান

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

১০

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

১১

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

১২

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

১৩

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

১৪

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

১৫

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

১৬

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

১৭

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

১৮

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

১৯

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

২০
X