কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৮ জুন ২০২৪, ১১:০৪ পিএম
অনলাইন সংস্করণ

মোদির সঙ্গে জোট করে কী পেলেন নীতিশ-নাইডু

নরেন্দ্র মোদির সঙ্গে জোটের দুই গুরুত্বপূর্ণ শরিক নীতিশ কুমার ও নাইডু। ছবি : সংগৃহীত
নরেন্দ্র মোদির সঙ্গে জোটের দুই গুরুত্বপূর্ণ শরিক নীতিশ কুমার ও নাইডু। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের পর সরকার গঠনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জোট করেছেন জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) নেতা নীতিশ কুমার ও টিডিপির প্রধান চন্দ্রবাবু নাইডু। জোটে দর কষাকষির মাধ্যমে কয়েকটি মন্ত্রণালয় বাগিয়ে নিয়েছেন এ দুই রাজনীতিবিদ। শনিবার (০৮ জুন) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, নীতিশ কুমারের দল সরকারের দুটি মন্ত্রণালয় বাগিয়ে নিয়েছে। নির্বাচনে দলটি ১২ আসন পেয়েছে। অন্যদিকে চন্দ্রবাবু নাইডুর দল জেডিইউ বাগিয়ে নিয়েছে চারটি মন্ত্রণালয়। তারা নির্বাচনে ১৬ আসন পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, টিডিপির থেকে মন্ত্রিসভায় জায়গা করতে যাওয়া সম্ভাব্য চারজনের মধ্যে তিনজন হলেন রাম মোহন নাইডু, হরিশ বালযোগী এবং দগ্গুমালা প্রসাদ।

অন্যদিকে নীতিশ কুমারের দল থেকে মন্ত্রীর পদ পেতে পারেন দুজন জ্যেষ্ঠ নেতা। তারা হলেন- লালন সিং ও রাম নাথ ঠাকুর। মন্ত্রী হিসেবে তাদের নাম প্রস্তাব করা হয়েছে। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সূত্র।

সূত্র বলছে, টিডিপি জোট সরকারের কাছে চারটি মন্ত্রণালয় ও লোকসভা স্পিকারের পদ বাগিয়ে নেওয়ার দাবি করেছিল। অন্যদিকে জেডিইউ দাবি করেছিল দুটি মন্ত্রণালয়।

গত শনিবার (০১ জুন) সাত দফায় নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়। এরপর মঙ্গলবার (০৪ জুন) দেশটির নির্বাচন কমিশন ফল ঘোষণা করে। এতে একক কোনো দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২০১৪ সালের নির্বাচনে ২৮২ আসন এবং ২০১৯ সালের নির্বাচনে ৩০৩টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। তবে এবারের নির্বাচনে দলটি পেয়েছে ২৪০টি আসন। দেশটিতে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৭২ আসন। ফলে সরকার গঠনে জোটের ওপর নির্ভর করতে হচ্ছে দলটির।

এনডিএ জোটের গুরুত্বপূর্ণ শরিক হলো অন্ধ্রপ্রদেশের চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি এবং বিহারের নীতিশ কুমারের দল জেডিইউ। এ নির্বাচনে পিডিপির দখলে রয়েছে ১৩ আসন আর জেডিইউ পেয়েছে ১২টি আসন।

ভারতের সংবিধান অনুসারে, দেশটিতে মোট ৫৪৫টি সংসদীয় আসন রয়েছে। এতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২ আসন। এ নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি পেয়েছে ২৪০ আসন। আর তাদের শরিক দলগুলো পেয়েছে ৫২ আসন। সব মিলিয়ে বিজেপি নেতৃত্বাধীন জোট পেয়েছে ২৯২ আসন। অন্যদিকে অপর জোট ইন্ডিয়া পেয়েছে ২৩৪ আসন। এছাড়া অন্যান্য দল মিলে পেয়েছে ১৭টি আসন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: লোকসভা নির্বাচন ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবি প্রধান

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

১০

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

১১

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

১২

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

১৩

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

১৪

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

১৫

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

১৬

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

১৭

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

১৮

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

১৯

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

২০
X