কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ মে ২০২৪, ১০:১০ পিএম
অনলাইন সংস্করণ

ভয়ংকর হয়ে উঠেছে ঘূর্ণিঝড় রিমাল, গাছ ভেঙে সড়ক বন্ধ

ভারতের নদিয়ায় সড়কের ওপর গাছ ভেঙে পড়ে। ছবি : সংবাদ প্রতিদিন
ভারতের নদিয়ায় সড়কের ওপর গাছ ভেঙে পড়ে। ছবি : সংবাদ প্রতিদিন

ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার গতিতে ঘূর্ণিঝড় রিমাল স্থলভাগে উঠছে বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, সন্ধ্যা ৬টার পরপরই রিমালের কেন্দ্র উপকূল অঞ্চল ছুঁয়েছে। এতে বাংলাদেশ ছাড়াও ভারতে ঝড়ের প্রভাব শুরু হয়ে গেছে। তীব্র বাতাসে গাছ ভেঙে পড়ার খবর এসেছে।

এদিকে সন্ধ্যায় জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর জানায়, ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি খতিয়ে দেখেন মোদি। তিনি দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের কাছে সার্বিক বিষয়ে জানতে চান। উপকূলবর্তী এলাকায় সম্ভাব্য ক্ষয়ক্ষতির আশঙ্কায় প্রশাসনিক কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ দেন মোদি।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের রোববার (২৬ মে) সন্ধ্যার প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় রিমাল ভয়ংকর হয়ে উঠেছে। আরও শক্তি বাড়িয়ে প্রচণ্ড তাণ্ডবের আভাস দিচ্ছে। ইতোমধ্যে সন্ধ্যায় নদিয়ায় তীব্র বাতাসে গাছ উপড়ে সড়কে পড়েছে। এতে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

স্থানীয় প্রতিনিধির বরাতে জানানো হয়, গাছটি বিদ্যুতের তারের ওপর পড়ে। ফলে তার ছিঁড়ে বেতাই এলাকার একাংশে বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে যায়।

এদিকে দুর্যোগ মোকাবিলায় নদিয়া জেলা প্রশাসন সব ধরনের প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছে। তারা বলেছে, ঝড়ের সময় এবং পরবর্তী উদ্ধারকাজে পূর্ণ সক্ষমতা নিয়ে তারা সচেষ্ট থাকবেন।

এ ছাড়া কলকাতায় লাল সর্তকতা জারি করা হয়েছে। নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে কলকাতার জরুরি বিভাগকে। এসব সমন্বয় করছে স্থানীয় প্রশাসন। নেতৃত্বে আছেন মেয়র ফিরহাদ হাকিম।

তিনি এ বিষয়ে সংবাদ সম্মেলন করেন। তখন কলকাতায় ঝড়-পরবর্তী জলাবদ্ধতার প্রসঙ্গ উঠে আসে। এ বিষয়ে তিনি বলেন, ‘দুর্যোগ মোকাবিলায় তৈরি কলকাতা পৌরসভা কর্মীরা তৈরি রয়েছে। কলকাতা শহরে বৃষ্টি নামতে কিছুটা সময় লাগবে। আমরা কেউ ম্যাজিশিয়ান না।’

বসে নেই কলকাতা পুলিশও। তারা দুর্যোগ মোকাবিলায় হেল্পলাইন নম্বর চালু করেছে। যে কেউ এসব নম্বরে কল করে সহায়তা চাইতে পারবেন। নম্বরগুলো হলো- ৯৪৩২৬১০৪২৮, ৯৪৩২৬১০৪২৯। এ ছাড়া ২২৬৮১২, ১৩১৩, ১৪১৪-এই নম্বরগুলোতে কল করেও ভারতে অবস্থানরতরা সহায়তা চাইতে পারবেন।

এদিকে রোববার (২৬ মে) রাতে আবহাওয়ার বিশেষ ব্রিফিংয়ে সাংবাদিকদের তথ্য জানান বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের ড. শামিম হাসান ভূঁইয়া।

তিনি বলেন, রিমাল স্থলভাগে উঠতে শুরু করেছে। এর অগ্রভাগ উপকূল ছুঁয়েছে। এর কেন্দ্র আগামী দেড় থেকে দুই ঘণ্টার মধ্যে পুরোপুরি উপকূলে প্রবেশ করবে।

তিনি আরও বলেন, প্রবল ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করতে সাত থেকে আট ঘণ্টা সময় নেবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (২১.২° উত্তর অক্ষাংশ এবং ৮৯.২° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ (২৬ মে) সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩১০ কিমি পশ্চিম- দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩১০ কিমি পশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৫ কিমি দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫০ কিমি পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

সংস্থাটি আরও জানায়, প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্র মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ খেপুপাড়া উপকূল অতিক্রম শুরু করেছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্র আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ১ থেকে ২ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম করে সম্পূর্ণ ঘূর্ণিঝড়টি পরবর্তী ৫ থেকে ৭ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় রিমাল
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X