কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পিএম
অনলাইন সংস্করণ

৩৮৫ কোটি বছরের পুরোনো গর্তে ‘ঘুমাচ্ছে’ চন্দ্রযান-৩

ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। ছবি : সংগৃহীত
ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। ছবি : সংগৃহীত

শুরু থেকেই মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। আমরা হয়ত অনেকেই জানি না, চাঁদেও আছে পৃথিবীর মতো অসংখ্য পাহাড়, সমতল কিংবা গভীর খাদ। বলা হয়ে থাকে গ্যালিলিও সর্বপ্রথম টেলিস্কোপের সাহায্যে চাঁদের পৃষ্ঠতল দেখতে পান।

চাঁদের এই অসংখ্য রহস্য উদঘাটন করতে পৃথিবীর বুক থেকে মানুষ বেশ আগে থেকেই গবেষণা করে আসছে। এতে অনেকে যেমন সফল হয়েছে, আবার অনেকেই রহস্যের গোড়ায়ও যেতে পারেনি।

পৃথিবী থেকে এসব রহস্য উদঘাটন করা খুব একটা সহজ ছিল না। তিন লাখ ৮৪ হাজার চারশ কিলোমিটার দূরে থাকা এই উপগ্রহ নিয়ে পৃথিবী থেকে বেশকিছু মিশনের একটি হলো চন্দ্রাভিযান। ভারত তাদের তৃতীয় চন্দ্র মিশন চালায় ১৪ জুলাই ২০২৩ সালে। দীর্ঘ এক মাস নয় দিনের যাত্রা শেষে ভারতের মহাকাশযান চন্দ্রযান-থ্রি চাঁদের বুকে অবতরণ করেছিল বলে জানা যায়।

চন্দ্রযান চাঁদের মাটিতে চলতে চলতে চাঁদ তৈরি হওয়া ৩৮৫ কোটি বছরে আগে তৈরি গর্তে রয়েছে। রোভার প্রজ্ঞানের ক্যামেরায় তোলা ছবিগুলো বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা। এই অভিযান নিয়ে তারা জানায়, চাঁদের যে অংশে ভারতের মহাকাশযান পৌঁছেছে, সেখানে এর আগে কেউ কখনো পৌঁছতে পারেনি। আনুমানিক ৩৮৫ কোটি বছর আগের গর্তে পা রেখেছে চন্দ্রযান-৩।

ইসরোর ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীরা জানায়, চাঁদে যে গর্তে চন্দ্রযান-৩ নেমেছে, যেখানে এখনো রয়েছে রোভার প্রজ্ঞান, সেই গর্ত নেকটারিয়ান যুগে তৈরি হয়েছে। প্রায় ৪০০ কোটি বছর আগে সে যুগের অস্তিত্ব ছিল।

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির প্ল্যানেটারি সায়েন্স ডিভিশনের সহকারী অধ্যাপক এস বিজয়ন এ নিয়ে জানায়, ‘চন্দ্রযান-৩ যেখানে নেমেছে, তার অনন্য ভূতাত্ত্বিক বৈশিষ্ট্য রয়েছে। রোভার প্রজ্ঞানের ক্যামেরায় তোলা ছবিগুলোই প্রমাণ করে দিচ্ছে, গর্তটি কতটা পুরোনো।

বস্তুত মহাকাশে কোনো গ্রহ বা উপগ্রহের পৃষ্ঠে গ্রহাণুর ধাক্কায় সৃষ্টি হওয়া গর্তকে ‘ক্রেটার’ বলা হয়। তেমনই একটি ‘ক্রেটারে’ নেমেছিল চন্দ্রযান-৩। গর্তটি প্রায় ১৬০ কিলোমিটার বিস্তৃত বলে ধারণা করেন বিজ্ঞানীরা। ওই গর্ত অর্ধবৃত্তাকার বলেও জানায় তারা।

সফল কার্যক্রম শেষে, চাঁদের মাটিতেই নিষ্ক্রিয়ভাবে পড়ে রয়েছে ওই ল্যান্ডার ও রোভার। তবে ‘ঘুমিয়ে’ পড়ার আগে রোভারের ক্যামেরায় চাঁদের অদেখা অংশের নানা ছবি উঠেছে। এখনো সেগুলো নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা প্রোটিয়াদের

সুলতান মনসুর ৫ দিনের রিমান্ডে

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের কনসালটেশন কমিটি 

বরিশালের আদালত পরিদর্শনে প্রধান বিচারপতি

৫২ রানের লিডে ইনিংস ঘোষণা ভারতের

মার্কিন দূতাবাসের দখল নিতে ছুটল হাজার হাজার জনতা

তামাবিল স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে

ভারতকে সিদ্ধান্ত নিতে হবে গণতন্ত্র নাকি ফ্যাসিবাদের পক্ষে থাকবে : দুদু

আকিজ গ্রুপে চাকরির সুযোগ

১০

সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধির বিষয়ে কমিটি গঠন

১১

পল্টন থানার হত্যা মামলায় সুলতান মনসুর গ্রেপ্তার

১২

ঢাবির গণিত বিভাগের নবীন শিক্ষার্থীদের পরিচিতি সভা

১৩

সচিবালয়ে হট্টগোল / শাস্তি পাচ্ছেন ১৭ উপসচিব

১৪

নিজেকে বিয়ে করা সেই ভাইরাল টিকটকারের রহস্যজনক মৃত্যু 

১৫

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

১৬

সাবেক এমপি হেনরি স্বামীসহ গ্রেপ্তার

১৭

ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

১৮

চট্টগ্রামে জাহাজে ভয়াবহ আগুন, দুজনের মৃত্যু

১৯

এনসিটিবি কার্যালয় ঘেরাও করবে ওলামা-মাশায়েখ পরিষদ

২০
X