কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৭:১৭ পিএম
অনলাইন সংস্করণ
ভারতে ভূমিধস

৯৩ দেহ উদ্ধার, এখনো মাটি-পাথরচাপা বহু মানুষ

কেরালায় ভূমিধসে উদ্ধারকাজের দৃশ্য। ছবি : সংগৃহীত
কেরালায় ভূমিধসে উদ্ধারকাজের দৃশ্য। ছবি : সংগৃহীত

ভারতের কেরালায় ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৯৩ জনের মরদেহ। এখনো মাটি-পাথরের নিচে চাপা পড়ে আছে শতাধিক মানুষ। পরিস্থিতির ভয়াবহতায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ধার কাজে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার ভোরে কেরালার ওয়েনাডে এই ভূমিধসের ঘটনা ঘটে। চার ঘণ্টার মধ্যে পর পর তিনবার ভূমিধস হয়। এতে বহু মানুষ মাটি-পাথরের নিচে চাপা পড়ে।

সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, ভূমিধসের ফলে বিস্তৃত এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাস্তা ভেঙে যাওয়ায় বহু এলাকায় পৌঁছতে পারছেন না উদ্ধারকারীরা। ভারি বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আকাশপথেও উদ্ধারকাজ চালানো সম্ভব হচ্ছে না। ফলে মৃতের সংখ্যা আরও বৃদ্ধির আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

আনন্দবাজার জানিয়েছে, এখন পর্যন্ত ২৫০ জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। উদ্ধারকৃতদের জন্য তৈরি করা হয়েছে অস্থায়ী শিবির।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, সংশ্লিষ্ট সব দপ্তর এবং বিভাগকে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। আহত সবার সুচিকিৎসা নিশ্চিতে কাজ করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

দেশটির সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়, কয়েক দিন ধরেই ভারি বর্ষণ হচ্ছে রাজ্যের ওয়েনাড়ে। মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে হঠাৎ পার্বত্য এলাকায় ধস নামে। এরপর ঘণ্টার ব্যবধানে আরও পৃথক পৃথক স্থান থেকে ধসের খবর আসতে থাকে। খবর পেয়েই রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের সঙ্গে উদ্ধারকাজে নামে বিভিন্ন বাহিনী।

মুখ্যমন্ত্রী বিজয়ন বলেন, উদ্ধারকাজে গতি আনতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে। সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করছেন। কিন্তু বৃষ্টির কারণে এবং যাতায়াত বিঘ্নিত হওয়ায় উদ্ধারকারীদের বেগ পেতে হচ্ছে।

এদিকে এ ঘটনায় রাজ্যজুড়ে শোক বিরাজ করছে। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা শোক প্রকাশ করে বার্তা দিচ্ছেন। ওয়েনাড়ের কংগ্রেস নেতা এবং এই লোকসভা কেন্দ্রের সাবেক সংসদ সদস্য রাহুল গান্ধী এক্স বার্তায় বলেন, উদ্ধারকাজের বিষয়ে তার সঙ্গে কেরালার মুখ্যমন্ত্রী এবং স্থানীয় জেলা প্রশাসকের কথা হয়েছে। তিনি সর্বাত্মক সহযোগিতায় প্রস্তুত।

এ ছাড়া শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স-এ পোস্ট করে মোদি জানান, উদ্ধারকাজের সব খবর তিনি রাখছেন। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। কেন্দ্রের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। মৃতদের পরিবারের প্রতি তিনি সমবেদনা জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যশোরে বিএনপি অফিস ভাঙচুর, আ.লীগের ৬৩ নেতাকর্মীর নামে মামলা

হবিগঞ্জে নির্ধারিত সময় শেষেও জমা পড়েনি ৩১টি অস্ত্র

নওগাঁয় দুই সাংবাদিককে তুলে নিয়ে পাশবিক নির্যাতন

আহাজারি থামছেই না নিহত মাসুদের মায়ের

‘সংখ্যালঘু সম্প্রদায়ের ৪৯ শিক্ষককে পদত্যাগে বাধ্য করা হয়েছে’

রাজশাহীতে মাসুদ হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

লাইফ সাপোর্টে মুস্তাফা মনোয়ার

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

শিক্ষাব্যবস্থার সংস্কার বিষয়ে ঢাবি শিক্ষকদের মতবিনিময় আজ

মেঘনার গর্ভে বিলীন ২০টি বাড়ি

১০

রিমার্ক-হারল্যানে মেহেদী মিরাজকে উষ্ণ অভ্যর্থনা

১১

যুবদল নেতা নয়নকে অব্যাহতির বিজ্ঞপ্তি ভুয়া

১২

অফিস শেষে বাড়ি ফেরা হলো না হাসান-মাসুমের

১৩

এক কমেন্টেই শিক্ষা জীবন শেষ নোবিপ্রবি শিক্ষার্থীর 

১৪

বগুড়ায় ব্যবসায়ীকে কুপিয়ে খুন

১৫

পাটগ্রাম সীমান্তে বিজিবির উদ্যোগে রাস্তা নির্মাণ

১৬

মুক্তিযোদ্ধা কমান্ডারকে লাঞ্ছিত করলেন যুবদল নেতা

১৭

নেতাকর্মীদের প্রতি বিএনপির বিশেষ বার্তা

১৮

জোরপূর্বক প্রধান শিক্ষকের রুমে তালা, যুবদল-ছাত্রদল নেতা আটক

১৯

ট্রাক শ্রমিকের মৃত্যু / নোয়াখালীতে একরামুলসহ ৫৩ আ.লীগ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

২০
X