কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ জুন ২০২৪, ০৪:২৫ পিএম
অনলাইন সংস্করণ
গৃহকর্মীদের শোষণের দায়ে

ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবারের ৪ সদস্যের কারাদণ্ড!

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ব্রিটেনের সবচেয়ে ধনী ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজা পরিবারের ৪ সদস্যকে কারাদণ্ডের সাজা শুনিয়েছে সুইস আদালত। সুইজারল্যান্ডের বিলাসবহুল জেনেভা ভিলায় গৃহকর্মীদের `অবৈধভাবে শোষণের’ দায়ে মামলা করা হয়েছিল তাদের বিরুদ্ধে। আদালতের রায়ে হিন্দুজা পরিবারের চার সদস্যকে দোষী সাব্যস্ত করা হয়েছে। অবশ্য তাদের বিরুদ্ধে ওঠা মানব পাচারের অভিযোগ খারিজ করে দিয়েছে আদালত।

তবে গৃহকর্মীদের শোষণের মামলায় ইউরোপের হিন্দুজা গ্রুপের চেয়ারম্যান প্রকাশ হিন্দুজা (৭৮) এবং তার স্ত্রী কমল হিন্দুজাকে (৭৫) সাড়ে চার বছর এবং হিন্দুজা দম্পতির পুত্র অজয় এবং পুত্রবধূ নম্রতাকে চার বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করেছে সুইচ আদালত।

ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবার এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে। উল্লেখ্য, হিন্দুজা পরিবার ৪৭ বিলিয়ন ডলারের মালিক। জ্বালানি তেল, ব্যাঙ্কিং থেকে স্বাস্থ্য ক্ষেত্রে তাদের ব্যবসা প্রসারিত। ইউরোপ আমেরিকাসহ মোট ৩৮টি দেশে হিন্দুজারা ব্যবসা চালায়।

অভিযোগ ওঠে, দিনে মাত্র ৮ ডলার বা ৭ ফ্রাঙ্ক (ভারতীয় মুদ্রায় যা ৬৬০ টাকা) বেতন দিয়ে ভারতীয় পরিচারিকাদের দিনে ১৮ ঘণ্টা কাজ করাত হিন্দুজা পরিবার। এই মজুরি সুইজারল্যান্ডের স্ট্যান্ডার্ড রেটের ১০ ভাগের ১ ভাগ। এদিকে সপ্তাহে সাতদিনই কাজ করতে হতো পরিচারিকাদের। তাদের কোনো ছুটি দেওয়া হতো না। এমনকি পরিচারিকাদের পাসপোর্ট ছিনিয়ে নেওয়ার অভিযোগও ওঠে হিন্দুজা পরিবারের বিরুদ্ধে।

পরিচারিকাদের সঙ্গে অমানবিক আচরণের অভিযোগও এই কোটিপতি পরিবারের চার সদস্যের বিরুদ্ধে। অভিযোগ উঠেছে, পরিচারিকাদের থেকে নিজেদের পোষ্য কুকুরের ওপরে বেশি খরচ করে তারা। বলা হয়েছে, বছরে ৮৫৪৮ ফ্রাঙ্ক বা ভারতীয় মুদ্রায় ৮ লাখ টাকা নিজেদের পোষ্য কুকুরের জন্য খরচ করেছে হিন্দুজা পরিবার।

এদিকে হিন্দুজা পরিবারের আইনজীবী এসব অভিযোগ খারিজ করে দাবি করেন, তাদের ভিলাতে কাজ করা পরিচারিকারা ভালো জীবনের সুযোগ পেয়ে কৃতজ্ঞ। আদালতের কারাদণ্ডের সাজায় হিন্দুজা পরিবার হতবাক। এই আবহে তারা উচ্চ আদালতে এ রায়ের বিরুদ্ধে আবেদন করবেন। তাদের দাবি, ভিলার পরিচারিকারা যখন ইচ্ছে তখন বাইরে বেরোতে পারেন।

এসব অভিযোগের গুরুত্ব বিবেচনা করে সরকার পক্ষের আইনজীবী মামলা করেন হিন্দুজা পরিবারের বিরুদ্ধে। এদিকে সত্তর বছরেরও বেশি বয়সী প্রকাশ হিন্দুজা এবং কমল হিন্দুজা শারীরিক অক্ষমতার কারণে এই মামলার বিচার প্রক্রিয়ায় অংশ নেননি। আর অজয় হিন্দুজা এবং নম্রতা হিন্দুজা এর আগে শুনানিতে হাজির থাকলেও রায় ঘোষণার দিন আদালতে আসেননি তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১০

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১১

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১২

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৩

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৪

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৫

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৬

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৭

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৮

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৯

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

২০
X