মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩, ০১:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

জাতিসংঘে বাংলাদেশে ১৯৭১ সালে পাকিস্তানের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি

মুক্তিযুদ্ধে পাক বাহিনীর বর্বরতা। ছবি :সংগৃহীত
মুক্তিযুদ্ধে পাক বাহিনীর বর্বরতা। ছবি :সংগৃহীত

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সেনাদের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকারকর্মী ও সংগঠন। এ দাবির পরিপ্রেক্ষিতে নেদারল্যান্ডসের দ্য হেগ শহরভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্স (জিএইচআরডি) জেনেভায় একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

সুইজারল্যান্ডের জেনেভায় চলমান জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫৪তম অধিবেশন চলছে। আর এমন সময়ে ঐতিহাসিক এ দাবি তুলে সামবেশ করছেন মানবাধিকারকর্মীরা।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বর্বরতম এ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও গণহত্যা বিষয়ে সচেতনতার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনীর বর্বরতার কথা তুলে ধরা হয়। অনুষ্ঠানে অরগানাইজেশন অব ইস্টার্ন ক্যারিবিয়ান স্টেটস (ওইসিএস), বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সময় তারা সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে তাদের মতামত প্রদান করেন।

বিশেষজ্ঞদের মধ্যে শুরুর বক্তব্য রাখেন গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্সের চেয়ারম্যান শ্রদ্ধানন্দ সিতাল। তিনি ১৯৪৫ সালের দ্বিতীয় বিশ্বযুদ্বের এমন গণহত্যার বন্ধে আর বৈশ্বিক প্রতিজ্ঞা কখনও হয়নি বলে উল্লেখ করেন। তিনি বলেন, এমন প্রতিজ্ঞার পরও রুয়ান্ডা, বলকান অঞ্চল এবং বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে এমন গণহত্যা বারবার ঘটছে। এ সময় তিনি গণহত্যার বিষয়টিকে স্বীকৃতি দেওয়া ও এই বিষয়ে সচেতনতা সৃষ্টিকে এনজিও ও জাতিসংঘের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচনার আহ্বান জানান।

তিনি ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাচ রাজনীতিবিদ ও মানবাধিকারকর্মী হ্যারি ভন বোমেল। তিনি বাংলাদেশে পাকিস্তানের গণহত্যার প্রমাণ খুঁজতে চলতি বছরের মে মাসে বাংলাদেশে এসেছিলেন। পাকিস্তানের গণহত্যার শিকার সংশ্লিষ্ট ব্যক্তিদের পরিবার ও এ নিয়ে গবেষণারত ব্যক্তিদের সঙ্গে কথা বলেন। এসব অভিজ্ঞতার আলোকে তিনি বলেন, বাংলাদেশে ১৯৭১ সালে গণহত্যা সংঘটিত হওয়ার বিস্তৃত প্রমাণ রয়েছে। ভবিষ্যতে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও সচেতনতা বাড়াতে এই ফলাফল ইউরোপীয় পার্লামেন্ট ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোতে নেওয়া হবে। এতে প্রবাসীদেরও জড়িত হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে জাতিসংঘের জেনেভা কার্যালয়ে নিযুক্ত উপ-স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হক উপস্থিত ছিলেন। তিনি মুক্তিযুদ্ধে পাক বাহিনীর বর্বরতায় হতাহত, নির্যাতিত এবং বাস্তুচ্যুত বাংলাদেশিদের পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন, এ অপরাধের মাত্রা ভয়াবহ হলেও এর আন্তর্জাতিক স্বীকৃতি মিলেনি। এটি বাংলাদেশের জন্য যন্ত্রণাদায়ক। পাকিস্তানি বাহিনীর নির্যাতনকে তিনি ‘আপত্তিকর এবং অগ্রহণযোগ্য’ বলেও উল্লেখ করনে তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X