মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ১১:০১ এএম
আপডেট : ২৯ আগস্ট ২০২৪, ১১:১০ এএম
অনলাইন সংস্করণ

সাংবাদিকসহ ৯২ মার্কিন নাগরিকের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

মস্কোর রেড স্কয়ার। ছবি : সংগৃহীত
মস্কোর রেড স্কয়ার। ছবি : সংগৃহীত

রাশিয়ায় প্রবেশে ৯২ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বুধবার (২৮ আগস্ট) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বিষয়টি জানায়। খবর রয়টার্সের।

মস্কোর নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিদের মধ্যে রয়েছেন- সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী, মূল সামরিক-শিল্প সংস্থাগুলোর প্রধানরা। ওয়াশিংটনের রুসোফোবিক অবস্থানের প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার।

ইউক্রেনের যুদ্ধ ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে মস্কোর সম্পর্কের সবচেয়ে খারাপ অবস্থা পার করছে। স্নায়ুযুদ্ধের পর দুই দেশের কূটনীতিতে এটিই বড় সংকটের সূত্রপাত ঘটিয়েছে। মঙ্গলবার রাশিয়া বলেছে, ইউক্রেনকে পশ্চিমা ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে আঘাত করার অনুমতি দেওয়ার বিষয়টির তীব্র প্রতিবাদ জানায়। এ ধরনের কাজের অর্থ হচ্ছে, পশ্চিমারা আগুন নিয়ে খেলছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের টেলিগ্রামে প্রকাশিত তালিকায় ওয়াল স্ট্রিট জার্নালের ১৪ জন, নিউইয়র্ক টাইমসের পাঁচজন এবং ওয়াশিংটন পোস্টের চারজন সাংবাদিক অন্তর্ভুক্ত রয়েছেন।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে এসব সাংবাদিকরা মিথ্যা সংবাদ তৈরি এবং প্রচার করছেন। আমরা বর্তমান মার্কিন কর্তৃপক্ষকে বিরোধপূর্ণ কাজের জন্য শাস্তির অনিবার্যতা মনে করিয়ে দিচ্ছি। তা যদি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ও তার অনুগামীদের আগ্রাসন এবং সন্ত্রাসী হামলার জন্য সরাসরি উৎসাহিত করে বা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করে তবুও কিছু যায়-আসে না।

নিষেধাজ্ঞার বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গারশকোভিচ বলেছেন, ‘এই নিষেধাজ্ঞা হাস্যকর। মুক্ত সংবাদপত্রের ওপর আক্রমণের অংশ এটি।’ ইভান ১৬ মাস রাশিয়ায় আটক থাকার পর বন্দি বিনিময়ের মাধ্যমে চলতি মাসে মুক্তি পেয়েছেন।

প্রসঙ্গত, দিন যত গড়াচ্ছে ততই জটিল হয়ে উঠছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি। দীর্ঘ দুই বছরের বেশি সময় ধরে যুদ্ধ চালিয়েও ইউক্রেনকে কাবু করতে পারেননি পুতিন। বরং পশ্চিমাদের সহায়তায় আরও অগ্রসর হচ্ছে জেলেনস্কি বাহিনী।

সম্প্রতি রুশ ভূখণ্ডে ঢুকে ইউক্রেন বাহিনীর অভিযান পরিচালনা সেই ইঙ্গিত দেয়। আর এতে ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক সব পশ্চিমা অস্ত্র। যার জেরে এবার যুক্তরাষ্ট্রকে বিশ্বযুদ্ধের হুমকি দিয়ে বসেছে রাশিয়া।

দেশটি যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে বলেছে, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে তা ইউরোপে সীমাবদ্ধ থাকবে না। রাশিয়ার অভ্যন্তরে পশ্চিমা অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের সাম্প্রতিক হামলার পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করে মস্কো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X