রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১০:৩৮ পিএম
অনলাইন সংস্করণ

পুতিনকে বাঁচাতে নিজের সর্বনাশ ডেকে আনছেন সৌদি যুবরাজ?

রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন ও সৌদি যুবরাজ। ছবি : সংগৃহীত
রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন ও সৌদি যুবরাজ। ছবি : সংগৃহীত

বয়সে তরুণ হলেও বিশ্বের বাঘা বাঘা নেতাদের ঘোল খাইয়ে যাচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ক্ষমতায় তার বাবা থাকলেও আসলে সৌদি আরবের পুরো নিয়ন্ত্রণ এখন তার হাতেই। তাই অসুস্থ বাবার হয়ে সব সিদ্ধান্ত নেন যুবরাজ মোহাম্মদ। সৌদি আরবের ভবিষ্যৎ এই নেতা, দেশটিকে নিয়ে যে স্বপ্ন দেখছেন, তার অংশ হিসেবে বেশ কিছু সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছে। তার নেওয়া এমনই এক পদক্ষেপে সরাসরি লাভবান হচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে হামলা চালানোর পর থেকেই পশ্চিমাদের তোপের মুখে রয়েছেন পুতিন। তার দেশের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে, রাশিয়ার অর্থনীতিকে চাপে ফেলেছে পশ্চিমারা। বিশেষ করে, দেশটির তেল ও গ্যাস রপ্তানির ওপর নিষেধাজ্ঞা মস্কোর অর্থনীতির ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। ঠিক সেই মুহূর্তে ‘বন্ধু’ পুতিনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। আন্তর্জাতিক বিশ্লেষকদের মত ঠিক এমনই।

মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, অপরিশোধিত তেল রপ্তানি কমিয়ে দিয়েছে সৌদি আরব। গেল কয়েক বছরের মধ্যে এত অল্প পরিমাণ তেল কখনও রপ্তানি করতে দেখা যায়নি রিয়াদকে। দেশটি সদ্য শেষ হওয়া জুন মাসে দিনপ্রতি প্রায় ৫৬ লাখ ব্যারেল করে তেল রপ্তানি করেছে। কোভিড-১৯ মহামারির সময় বিশ্ব একেবারে থমকে গিয়েছিল। তখন পড়ে গিয়েছিল তেলের বাজারও। অথচ তখনও দিনপ্রতি প্রায় ৫৩ লাখ ব্যারেলের বেশি তেল রপ্তানি করেছে সৌদি আরব।

পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেককে নিয়ে তেল উৎপাদনের পরিমাণ কমানোয় নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব। দেশটি এই দলে রাশিয়াকেও ভিড়িয়েছে। তেলের উৎপাদন কমিয়ে দাম সমন্বয় করতেই এমন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে রিয়াদ। তবে সৌদি আরব রেকর্ড পরিমাণ তেল উৎপাদন কমিয়ে দেওয়ায় আখেরে লাভবান হয়েছে রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাত। বিশ্লেষকরা মনে করেন, মস্কো ও আবুধাবিকে বাড়তি সুবিধা দিতেই এমনটা করেছে সৌদি আরব।

গেল মে মাসে ওপেক প্লাসের মিটিংয়ে সংযুক্ত আরব আমিরাতকে বিশেষ সুবিধা দেওয়া হয়। এর ফলে আগামী বছর থেকে প্রতিদিন অতিরিক্ত ৩ লাখ ব্যারেল করে তেল উৎপাদন করতে পারবে দেশটি। আবার পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ইউরোপীয় ইউনিয়নে বাজারে প্রবেশাধিকার হারিয়েছে রাশিয়া। তবে সৌদি আরবের প্রচলিত তেলের বাজার এখন কার্যত মস্কোর দখলে। এপ্রিলে রাশিয়ার রপ্তানি করা অপরিশোধিত তেলের ৪৮ শতাংশই কিনেছে চীন। ভারত কিনেছে ২৫ শতাংশ।

বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদনকারী দেশগুলোর একটি সৌদি আরব। দ্রুত তেলের উৎপাদন বাড়ানোর মতোও সক্ষমতা রয়েছে দেশটির। ২০২২ সালের মার্চ মাসে রাশিয়ার সঙ্গে ‘দামযুদ্ধে’ জড়িয়ে উৎপাদন বাড়িয়ে দিয়েছিল সৌদি আরব। তখন তেলের বাজারে অস্থিরতা দেখা দিয়েছিল। তেলের দামের সঙ্গে ভূরাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় খুব ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তবে নিজেদের ভিশন ২০৩০ বাস্তবায়নে সৌদি আরবকে তেল নির্ভরতা বের করে আনতে চাইছেন যুবরাজ মোহাম্মদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

কার হাতে কত সোনার মজুত?

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১০

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১১

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১২

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৩

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৪

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৫

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

১৬

বিএনপি সম্প্রীতির রাজনীতি করে : আমিনুল হক

১৭

আ.লীগ শাসনামলেই হিন্দু সম্প্রদায় বেশি অত্যাচারিত হয়েছে : অ্যাডভোকেট সালাম

১৮

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বার অংশ নিচ্ছে ওয়ালটন

১৯

মেয়েদের এতিমখানায় গিয়ে কেন ‘রেগে গেলেন’ জাকির নায়েক?

২০
X