কালবেলা ডেস্ক
প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০৫:১৯ পিএম
অনলাইন সংস্করণ

ফ্রান্সে প্রথম ধাপের নির্বাচনে ম্যাখোঁর জোটের ভরাডুবি

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ (বামে), কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র্যালির মনোনীত প্রার্থী মেরিন লে পেন (ডানে)। ছবি : সংগৃহীত
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ (বামে), কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র্যালির মনোনীত প্রার্থী মেরিন লে পেন (ডানে)। ছবি : সংগৃহীত

ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটে নিরঙ্কুশ বিজয় অর্জন করেছে কট্টর ডানপন্থিরা। অন্যদিকে ভোটে ভরাডুবি ঘটেছে বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ জোটের। আগাম ডাকা এ নির্বাচনে ২০.৫ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ম্যাখোর মধ্যপন্থি অ্যাসেম্বল জোট। খবর সিএনএনের।

নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে শীর্ষ স্থান দখল করেছে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র্যালি (আরএন)। আর প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট।

রোববার পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ হয়। ভোটে নিরঙ্কুশ বিজয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে মেরিন লে পেনের নেতৃত্বাধীন কট্টর ডানপন্থি জোটের। তবে আগামী ৭ জুলাই দ্বিতীয় ধাপের ভোটের পর জাতীয় অ্যাসেম্বলিতে জোটের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকবে কি না, তা এখনো পরিষ্কার নয়। পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৮৯ আসন।

এবারের নির্বাচনের আগেই ডানপন্থিদের ভালো ফলের আভাস দেখা গিয়েছিল। রোববার প্রথম ধাপের ভোটে জয়ী হয়ে ডানপন্থিরা সরকার গঠন এবং প্রধানমন্ত্রীর পদ গ্রহণের ঐতিহাসিক সুযোগের সম্ভাবনা দেখছে। তবে এখনো দ্বিতীয় ধাপের ভোটের জন্য অপেক্ষা করতে হবে তাদের।

মূলত গত জুন মাসের ৬-৯ তারিখের ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে আরএন-এর হাতে ম্যাখোঁর মধ্যপন্থি জোটের ভরাডুবি হলে, ম্যাখোঁ বেশ আকস্মিক ভাবেই জাতীয় নির্বাচনের ঘোষণা দেন। এই সিদ্ধান্তের মাধ্যমে নিজের কিছু ঘনিষ্ঠ মিত্রদেরও হতবাক করে দেন ম্যাখোঁ।

কিন্তু তার এই সিদ্ধান্ত - যেটা অনেকে বাজি ধরার সঙ্গে তুলনা করেছেন - এখন উল্টো ফল দিতে যাচ্ছে। ম্যাখোঁর জোট এখন পার্লামেন্টে আগের চেয়ে ছোট আকার ধারণ করবে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে, প্রেসিডেন্ট হিসেবে ম্যাখোঁর ক্ষমতা তার মেয়াদের বাকি তিন বছরে অনেকটা খর্ব হয়ে যাবে।

নির্বাচনের ফলাফলে দেখা গেছে, রোববারের নির্বাচনে আরএন পেয়েছে ৩৪ শতাংশ ভোট। দ্বিতীয় স্থানে থাকা বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট অ্যালায়েন্স প্রায় ২৯ শতাংশ ভোট পেয়েছে। আর ম্যাখোঁর জোট পেয়েছে ২০.৫ শতাংশ থেকে ২১.৫ শতাংশ ভোট।

পোলিং সংস্থাগুলোর হিসাব অনুযায়ী, ৫৭৭ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন পাবে আরএন। কিন্তু দ্বিতীয় রাউন্ডের পর তারা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৮৯ আসন পাবে কি না, তা এখনো পরিষ্কার নয়।

সংস্থাগুলোর হিসেবে অবশ্য ভিন্নতা আছে। ইপসস-এর প্রজেকশন অনুযায়ী, আরএন পাবে ২৩০ থেকে ২৮০ আসন; ইফপ-এর হিসাব হচ্ছে- তারা ২০৪ থেকে ২৭০টি আসন পাবে এবং এলাব একমাত্র সংস্থা যারা এরএন-এর আসন সংখ্যা ২৬০ থেকে ৩১০টির মধ্যে থাকবে বলে অনুমান করেছে।

প্রেসিডেন্ট ম্যাখোঁ এক বিবৃতিতে যেসব এলাকায় কোনো প্রার্থী প্রথম রাউন্ডে জয় পাননি এবং যেখানে দ্বিতীয় দফায় ভোট হবে, সেসব জায়গায় উগ্র ডানপন্থিদের বিরুদ্ধে বড় জোট গঠনের আহ্বান জানিয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলের নতুন আদেশ নিয়ে জাতিসংঘের উদ্বেগ

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জকে জয় করতে চাই : পলক 

চুক্তিভিত্তিক নিয়োগ দেবে গণস্বাস্থ্য কেন্দ্র, বেতন ৪০ হাজার

পিতৃত্বকালীন ছুটির নির্দেশনা চেয়ে ৬ মাসের শিশুর হাইকোর্টে রিট

সেরাটা দিতে না পারার আক্ষেপ সেলেসাওদের

এজলাস উদ্বোধন করলেন ঢাকা জেলা প্রশাসক

রহস্যজনকভাবে উধাও ৩১ হাজারের বেশি নারী

ঢাকায় সাউথ ইস্ট এশিয়া রেগুলেটরি নেটওয়ার্কের বার্ষিক সভা অনুষ্ঠিত

দেশে প্রথমবারের মতো চালু হলো প্লাস্টিনেশন ল্যাবরেটরি

জীবিত থাকা অবস্থায় চল্লিশার আয়োজন করলেন মারফত

১০

বেজবাবা সুমনের সফল অস্ত্রোপচার

১১

অষ্টম শ্রেণি পাসে সুপ্রিম কোর্টে চাকরির সুযোগ

১২

টাঙ্গাইলে বাস ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ২, আহত ১০

১৩

দাবি মানলেই ক্লাসে ফিরবেন ঢাবি শিক্ষকরা 

১৪

দুই পুলিশ কর্মকর্তার ২১ বছরের জেল

১৫

দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান ‘জাতীয় কৌতুক’ : রিজভী

১৬

উরুগুয়ের বিপক্ষে ম্যাচ কঠিন হবে, বললেন ব্রাজিলের কোচ

১৭

সিরাজগঞ্জে যমুনার পানি বেড়েই চলছে

১৮

এমপি আনার হত্যা : স্বীকারোক্তি দিচ্ছেন ফয়সাল

১৯

ঘুমকাণ্ডের ব্যাখ্যায় তাসকিনের ফেসবুক পোস্ট

২০
X