কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ জুন ২০২৪, ১১:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

এবার সামরিক শক্তি প্রদর্শন করল সৌদি আরব

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

যুদ্ধ যেন মধ্যপ্রাচ্যকে ছাড়ছেই না। এমনিতেই কয়েক মাস ধরে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। গাজায় ইসরায়েলের অভিযান, আর প্রক্সি যুদ্ধ এই অঞ্চলকে উত্তাল করে রেখেছে। আবার উপসাগরীয় অঞ্চলে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীর হামলা সাগরপথে বাণিজ্যকে ঝুঁকিতে ফেলেছে। সব মিলিয়ে, যুদ্ধ এই অঞ্চলকে গিলে খাচ্ছে। এসবের মধ্যে এবার মহড়ার মাধ্যমে সামরিক শক্তি প্রদর্শন করল সৌদি আরব।

এখন মধ্যপ্রাচ্যের সব দেশই চাইছে সামরিক শক্তি বাড়াতে। সৌদি আরবও চায় রণকৌশলে নিজেদের পারদর্শী করে তুলতে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলছে দর কষাকষি। প্রায়ই বিভিন্ন গণমাধ্যমে শোনা যায়, এই বুঝি সামরিক চুক্তিতে পৌঁছাল সৌদি-যুক্তরাষ্ট্র। কিন্তু শেষ পর্যন্ত হচ্ছে, হচ্ছে করেও তা আলোর মুখ দেখেনি।

চুক্তি হোক বা না হোক। এবার মক্কায় সামরিক প্যারেড করেছে সৌদি আরব। মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র এই মক্কা নগরী। আবার এখন পবিত্র জিলহজ মাস চলছে। এ মাসেই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। তাই হজকে ঘিরে হাজিদের নিরাপত্তায় থাকা বাহিনীর প্রস্তুতি কেমন, তা দেখাতেই এই প্যারেড অনুষ্ঠিত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য ন্যাশনাল।

হজের মৌসুমে ভিড় সামলানো একটি বড় উদ্বেগের বিষয়। সৌদি আরবের সরকারি হিসাব অনুযায়ী, গেল বছর ১৮ লাখের বেশি মুসলিম পবিত্র হজ পালন করেছেন। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, আল্লাহর অতিথিরা যেন সহজে এবং আরামে হজ পালন করতে পারেন তাই তাদের সর্বোচ্চ নিরাপত্তা ও সুরক্ষা দিতে নিরাপত্তা বাহিনীর প্রস্তুতি দেখাতে মক্কায় প্যারেড অনুষ্ঠিত হয়েছে। প্যারেড ছাড়া সামরিক মহড়াও দেখা হয় বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রী এবং সুপ্রিম হজ কমিটির চেয়ারম্যান প্রিন্স আব্দুলআজিজ বিন সৌদ বিন নায়েফ এই প্যারেডে সভাপতিত্ব করেন। এই প্যারেডে সিকিউরিটি এয়ারক্রাফটসহ এয়ার ডিসপ্লেও করা হয়। এই এয়ারক্রাফটগুলো পবিত্র স্থানগুলোতে ভিড়ের ওপর নজরদারি এবং প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সহায়তায় ব্যবহার করা হবে। সৌদি সরকার বলছে, এ বছর সুন্দর এবং নিরাপদভাবে হজ সম্পাদন করতে তারা বদ্ধপরিকর।

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে পবিত্র হজ। এটি একটি আর্থিক ইবাদত, অর্থাৎ আর্থিক ও শারীরিক সামর্থ্য থাকা প্রত্যেক মুসলিম নরনারীর ওপর হজ ফরজ। প্রতি বছর বিভিন্ন বর্ণ-গোত্র ও অঞ্চলের মানুষ পবিত্র হজ পালন করতে মক্কায় যান। সেখানে গিয়ে তারা আল্লাহ তায়লার সান্নিধ্য লাভের চেষ্টা করে। পাশাপাশি এটা মুসলিমদের জন্য আধ্যাত্মিক সফরও বটে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

সারা দেশে ভারি বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

১০

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

১১

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১২

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১৩

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১৪

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৫

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৬

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৭

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৮

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৯

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

২০
X