কালবেলা ডেস্ক
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পিএম
অনলাইন সংস্করণ

কে হতে যাচ্ছেন শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ছবি : সংগৃহীত
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শনিবার (২১ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টায় ১৩ হাজার ৪২১টি ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু করা হয়। স্থানীয় সময় বিকাল ৪টায় নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে। দেশটির নতুন আইন অনুযায়ী, প্রেসিডেন্টের নাম জানানোর আনুষ্ঠানিক সময় আগে থেকে বলে দেওয়া সম্ভব নয়।

দুই বছর আগে গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যান। এরপর প্রথমবারের মতো দেশটিতে নির্বাচন আয়োজন করা হয়েছে। এ নির্বাচন ঘিরে জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা গেছে। ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নেতা বাছাইয়ের সুযোগ হাতছাড়া করতে চাইছেন না। এর প্রভাব ইতোমধ্যে রাস্তাঘাটে চোখে পড়ছে।

শ্রীলঙ্কার ডেইলি মিরর জানিয়েছে, ভোর থেকে কলম্বোর বাস স্টেশনগুলোতে যাত্রীর উপচে পড়া ভিড়। তারা ভোট দিতে নিজ এলাকায় যাচ্ছেন। আশা করা হচ্ছে, নির্বাচন শান্তিপূর্ণ থাকবে। সব কিছু ঠিক থাকলে আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যেতে পারে আগামীকাল রোববার।

তবে দ্বিতীয় দফা (রান-অফ) ভোটে গড়ালে শ্রীলঙ্কাকে নতুন প্রেসিডেন্ট পেতে আরও অপেক্ষা করতে হবে। দ্বিতীয় দফার নীতি দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের নতুন আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ আইনে একজন ভোটার তিন প্রার্থীকে ভোট দিতে পারবেন। কোনো একজন প্রার্থী কমপক্ষে ৫০ শতাংশ বা এর চেয়ে বেশি ভোট পেলে, তাকে বিজয়ী ঘোষণা করা হবে। আর কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ভোট হবে।

ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে গত বুধবার মধ্যরাতে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়। এ নির্বাচনে মোট প্রার্থী ৩৯ জন। তবে আলোচনায় সবার আগে বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের নাম। তার বিপরীতে সঙ্গী জন বালাওয়েগার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা শক্ত অবস্থানে আছেন।

এ ছাড়া ন্যাশনাল পিপলস পাওয়ার পার্টির নেতা অনুড়া কুমার দিসানায়েক, রাজাপাকসে পরিবার থেকে প্রার্থী হওয়া ৩৮ বছর বয়সী নমল রাজাপাকসে, পিপলস স্ট্রাগল অ্যালায়েন্সের নুয়ান বোপেজ নির্বাচনী দৌড়ে টিকে থাকার চেষ্টা করছেন।

নির্বাচনী জরিপে কে এগিয়ে?

ইনস্টিটিউট ফর হেলথ পলিসির ( আইএইচপি) এক জরিপে দেখা গেছে, দেশটির নির্বাচনে বামপন্থি নেতা ৪৮ শতাংশ এগিয়ে রয়েছেন। এছাড়া প্রেমাদাসা ২৪ শতাংশ জনপ্রিয়তা নিয়ে দ্বিতীয় অবস্থানে এবং ২০ শতাংশ জনপ্রিয়তা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন বিক্রমাসিংহে। আর রাজাপাকসে এ নির্বাচনে ৫ শতাংশ জনপ্রিয়তা নিয়ে অনেক পিছিয়ে রয়েছেন।

অন্যদিকে নাম্বারস.আইকের জরিপে দেখা গেছে, দিসানায়েক ৪০ শতাংশ জনপ্রিয়তা নিয়ে সবার থেকে এগিয়ে রয়েছেন। এরপর দ্বিতীয় অবস্থানে প্রেমাদাসা ২৯ শতাংশ এবং বিক্রমাসিংহে ২৫ শতাংশ জনপ্রিয়তা পেয়েছেন। গত ৯ থেকে ২৬ সেপ্টেম্বর সংগ্রহ করা অনলাইন জরিপের ওপর নির্ভর করে এ ফলাফল দিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, অদূরদর্শী নীতি আর দুর্নীতির কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দার কারণে ২০২২ সালের শুরুর দিকে শ্রীলঙ্কায় তীব্র বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের এক পর্যায়ে ওই বছরের মে-তে হাজার হাজার বিক্ষোভকারী তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের বাসভবনে ঢুকে পড়েন। এতে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন গোতাবায়া। ক্ষমতায় বসেন রনিল বিক্রমাসিংহে। অর্থনীতিকে টেনে তোলেন তিনি। বৈদেশিক ঋণে দেউলিয়া আর মন্দায় বিপর্যস্ত দেশকে অনেকটাই উদ্ধার করেন এই আইনজীবী রাজনীতিবিদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সুনামগঞ্জে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘের মাধ্যমে পাহাড়-সমতলের সাম্প্রদায়িক সহিংসতার তদন্ত চাই : ঐক্য পরিষদ

‘ওলামায়ে কেরাম ঐক্যবদ্ধ হলে আণবিক বোমা মেরেও আমাদের ধ্বংস করতে পারবে না’

সাকিবের চোট বিতর্ক / মুরালির দাবি, বিসিবির অস্বীকার

তারেক রহমান সরকারের পতন আন্দোলনের মূল কারিগর: রিজভী 

চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডে থাকার প্রস্তাব ফেরালেন শবনম 

‘বিআরটি প্রকল্পের নির্মাণ কাজ চলতি বছরই সম্পন্ন করার নির্দেশ’

আ.লীগ কখনোই দেশে গণতন্ত্র চায়নি : শিমুল বিশ্বাস 

কারাগার থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১০

সিলেটে বজ্রপাতে ৪ জনের মৃত্যু

১১

বিধ্বংসী মনোভাব পোষণকারী দেশের তালিকা প্রকাশ করল রাশিয়া

১২

রাফীর সঙ্গে ছাড়াছাড়ির প্রশ্নে মুখ খুললেন তমা মির্জা

১৩

আন্দোলনে হামলার অভিযোগে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২

১৪

সাংবাদিক মির্জা মোনালিসার মা হোসনে আরা মৃত্যু বরণ করেছেন

১৫

টঙ্গীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

১৬

চবি তরুণ কলাম লেখক ফোরামের নেতৃত্বে মাহফুজ-মিহির 

১৭

গাজীপুরায় ছাত্র হত্যা মামলার আসামি শাহ আলম গ্রেপ্তার

১৮

পোশাক শিল্পে অস্থিরতা সৃষ্টির অভিযোগে গ্রেপ্তার ৫

১৯

বাসের পেছনে কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত

২০
X