মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৫:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

অলিম্পিকে ইতিহাস গড়া কে এই মনু ভাকের?

প্যারিস অলিম্পিকে দুটি পদকজয়ী ভারতীয় শুটার মনু ভাকের। ছবি : সংগৃহীত
প্যারিস অলিম্পিকে দুটি পদকজয়ী ভারতীয় শুটার মনু ভাকের। ছবি : সংগৃহীত

মাত্র দুদিনের ব্যবধান। তার মধ্যেই ইতিহাস লেখালেন ২২ বছরের তরুণী মনু ভাকের। প্যারিস অলিম্পিকে দ্বিতীয় পদক জিতে নিলেন তিনি। ১০ মিটার এয়ার পিস্তলে ব্যক্তিগত ইভেন্টের পর মিক্সড ইভেন্টেও ব্রোঞ্জ জিতলেন। প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে একই অলিম্পিকে দুটি পদক জেতার কীর্তি গড়লেন মনু। মনুর আগে এই কীর্তি আর কোনো ভারতীয়ের নেই।

ভারতের ব্রোঞ্জ নিশ্চিত হওয়ার পর গ্যালারির দর্শকদের অভিবাদন নিতে দেখা যায় মনুকে। মাথা নিচু করে ধন্যবাদ জানাচ্ছিলেন দর্শকদের উদ্দেশ্যে। তার মাঝেই সম্প্রচারকারী চ্যানেলে মনু বলেন, ‘সবার কাছে আমি কৃতজ্ঞ। ভারতীয় হিসেবে একই অলিম্পিকে দ্বিতীয় পদক জিততে পেরে গর্বিত। সবার আশীর্বাদ ছাড়া এটা সম্ভব ছিল না।’

অলিম্পিকে পরপর দুটি পদক জিতে দেশব্যাপী প্রসংসায় ভাসছেন ভারতীয় এই তরুণী। অনেকে তার লড়াইকে তুলনা করছেন শাহরুখ খানের আইকনিক সিনেমা ‘চাক দে ইন্ডিয়া’র কাহিনির সঙ্গে। তবে কে এই মনু ভাকের? কীভাবে আজকে এই জায়গায় পৌঁছলেন তিনি?

বক্সার এবং কুস্তিগিরদের জন্য পরিচিত ভারতের হরিয়ানায় জন্ম মনুর। বাবা সামুদ্রিক জাহাজে প্রকৌশলী হিসেবে কাজ করেন। ১৪ বছর বয়স পর্যন্ত তিনি অন্যান্য খেলা যেমন : মণিপুরী মার্শাল আর্ট, বক্সিং, টেনিস এবং স্কেটিং খেলতেন। এসব খেলায় জাতীয় ইভেন্টগুলোতে একাধিক পদকও জেতেন মনু।

এবার মনু প্রতিযোগিতামূলক শুটিং করার সিদ্ধান্ত নেন। প্রথম আন্তর্জাতিক পর্যায়ে সাফল্যের স্বাদ পান ২০১৭ সালের এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে। প্রতিযোগিতায় রৌপ্য পদক জিতেছিলেন তিনি। কেরালায় অনুষ্ঠিত ২০১৭ জাতীয় গেমসে মনু নয়টি স্বর্ণপদক জেতেন এবং একাধিক বিশ্বকাপ পদক জয়ী হিনা সিধুকে পরাজিত করেন। ফাইনালে ২৪২.৩ পয়েন্ট স্কোর করে হিনা সিধুর ২৪০.৮ পয়েন্টের রেকর্ড ভেঙে দেন।

মনু প্রথম আন্তর্জাতিক ইভেন্টে অংশ নেন মেক্সিকোর গুয়াদালাজারায় অনুষ্ঠিত ২০১৮ আন্তর্জাতিক শুটিং স্পোর্ট ফেডারেশন বিশ্বকাপে। এই ইভেন্টে মেক্সিকোর আলেজান্দ্রা জাভালাকে পরাজিত করে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে স্বর্ণপদক জেতেন তিনি। মাত্র ১৬ বছর বয়সে স্বর্ণপদক জিতে মনু ভাকের বিশ্বকাপে স্বর্ণপদক জয়ী সর্বকনিষ্ঠ ভারতীয় হিসেবে নাম লেখান।

এরপর, ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে অংশ নেন মনু। মনু ভাকের মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল কোয়ালিফাইং রাউন্ডে ৩৮৮/৪০০ পয়েন্ট স্কোর করে রেকর্ড গড়েন। এই ইভেন্টে স্বর্ণপদক অর্জন করেন মনু। এই আসরে ২৫ মিটার এয়ার পিস্তল ইভেন্টে কোয়ালিফাইং রাউন্ডে চমক দেখিয়েও ফাইনালে অল্পের জন্য পদক হারান মনু।

যুব অলিম্পিক ২০১৮-এ, মনু ভাকের ২৩৬.৫ শট করে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে পয়েন্ট টেবিলের শীর্ষেস্থান দখল করেন। যুব অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় পতাকা বহনকারী, বিশ্বকাপ এবং কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক বিজয়ী ১৬ বছর বয়সী মনু ভারতের প্রথম শুটার এবং যুব অলিম্পিক গেমসে স্বর্ণপদক অর্জনকারী ভারতের প্রথম মহিলা ক্রীড়াবিদ হয়ে ওঠেন।

এরপর মনুর ক্যারিয়ার অনেকটাই নাটকীয়তায় ভরা। ২০২০ সালের টোকিও অলিম্পিক ছিল ভারতীয় এই নারী ক্রীড়াবিদের সামনে সবচেয়ে বড় এবং স্বপ্নের আসর। আর এই আসরেই নিজের সবচেয়ে প্রিয় বন্ধু ধোঁকা দেয় তাকে। বিদ্রোহ করে বসে তার হাতিয়ার। বন্দুক খারাপ হয়ে যাওয়ায় যোগ্যতা অর্জন পর্ব শেষ করতে পারেননি মনু। হতাশায় মুখ ঢেকেছিলেন। শুটিং রেঞ্জেই ডুকরে কেঁদেছিলেন। শেষ পর্যন্ত কোচের কাঁধে মাথা রেখে বেরিয়ে গিয়েছিলেন শুটিং রেঞ্জ থেকে।

এরপর মনু শুটিং ছেড়ে দিতে চান। নানা ঘটনা ও বিতর্ক সামলেছেন। বদমেজাজি তকমা ঘুচিয়েছেন। নিজেকে এবং নিজের রাগ ও একগুয়েমিতাকে নিয়ন্ত্রণ করে আবার শুটিং-এ ফেরেন মনু। আরে এই ফেরা হয়েছে বর্ণিল। এই ফেরা হয়েছে সাফল্যমন্ডিত এবং গৌরবের। প্যারিস অলিম্পিকে স্বপ্ন ছুঁয়েছেন। অলিম্পিকে দুইটি পদক জিতে রেকর্ড গড়েছেন মনু ভাকের। প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে একই অলিম্পিকে দুটি পদক জেতার কীর্তিও শুধুই তার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X