মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ০২:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

আর্মেনিয়াকে অস্ত্র দিয়ে শক্তিশালী করছে ইরান

ছবি : প্রতীকী
ছবি : প্রতীকী

শত্রুঘেরা মধ্যপ্রাচ্যে নিজেকে শক্তিশালী করে তোলা ছাড়া ইরানের বিকল্প নেই। জাতিগত পার্থক্য ছাড়াও অন্য ইস্যুতে মধ্যপ্রাচ্যে অনেকটাই একঘরে তারা। আর তাই, পশ্চিমা নিষেধাজ্ঞার জোয়াল কাঁধে নিয়েই একের পর এক শক্তিশালী মারণাস্ত্র বানিয়ে যাচ্ছে দেশটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইরানি ড্রোন তো রীতিমতো গেম চেঞ্জার হয়ে দেখা দিয়েছে। এবার বন্ধু রাষ্ট্রকে আলোচিত সুইসাইড ড্রোন দিয়ে আঞ্চলিক রাজনীতির মোড় ঘুরিয়ে দিতে চাইছে ইরান।

আজারবাইজান ও আর্মেনিয়া, দুই দেশের সঙ্গেই ইরানের সীমান্ত রয়েছে। আবার ইরানের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট আজারবাইজানের বংশোদ্ভূত। কিন্তু এত কিছুর পরও ইরানের সমর্থনের পাল্লা কিন্তু আর্মেনিয়ার দিকেই ভারী। আর তাই সম্প্রতি দেশটির সঙ্গে ৫০ কোটি ডলারের অস্ত্রচুক্তি করেছে ইরান।

আর্মেনিয়ার কাছে বিক্রি করা অস্ত্রের তালিকায় রয়েছে কুখ্যাত সুইসাইড ড্রোন। তবে তেহরানের এক পদক্ষেপে গোস্যা হতে পারে আজারবাইজান।

১৯৯০-এর দশকে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর আর্মেনিয়া ও আজারবাইজান দুটি বড় যুদ্ধে জড়িয়েছে। ২০২০ সালে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে আজারবাইজান। গত বছর নার্গোনো-কারাবাখ অঞ্চল দখল করে নেয় আজারবাইজান, এই অঞ্চল ঘিরেই দীর্ঘদিন ধরে আর্মেনিয়ার সঙ্গে বাকুর দ্বন্দ্ব চলছে।

ইরান এর আগে বারবার বলেছে, এই অঞ্চলে আন্তর্জাতিক সীমানা পরিবর্তন কখনও মানবে না তারা।

জানা গেছে, আর্মেনিয়াকে শাহেদ 136, শাহেদ 129, শাহেদ 197, মোহাজেরের মতো ড্রোন সরবরাহ করছে ইরান। আর থার্ড খোরদাদ, মজিদ, ফিফটিনথ খোরদাদ ও আরমানের মতো আকাশ প্রতিরক্ষা মিসাইল ব্যবস্থা কিনে নিচ্ছে আর্মেনিয়া।

তবে আর্মেনিয়া বা ইরান কেউই আনুষ্ঠানিকভাবে এই চুক্তির বিষয়ে মুখ খোলেনি। ওয়াশিংটন ইনস্টিটিউটের একজন অস্ত্র বিশেষজ্ঞ ফারজিন নাদিমি বলেছেন, ককেশাস অঞ্চলের দেশটির জন্য এত বড় অস্ত্রচুক্তি খুবই গুরুত্বপূর্ণ।

আর্মেনিয়ার অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ২০২০ সালের তুলনায় ২০২৪ সালে দেশটির প্রতিরক্ষা খাতে ব্যয় ৮১ শতাংশ বেড়েছে। চলতি বছর প্রতিরক্ষা খাতের জন্য আর্মেনিয়ার বরাদ্দ ছিল প্রায় ১৪০ কোটি ডলার। তাই ইরানের কাছ থেকে অস্ত্র কিনতে এই বাজেটের এক-তৃতীয়াংশ ব্যয় করছে আর্মেনিয়া।

এত বিপুল পরিমাণ অর্থ আর্মেনিয়া পরিশোধ করতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। তবে বিশ্লেষকরা বলছেন, ঋণ নিয়ে দেনা মেটাতে পারে আর্মেনিয়া।

তবে আর্মেনিয়াকে শুধু সুইসাইড ড্রোন এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাই সরবরাহ করছে না ইরান। দুই দেশের মধ্যে গোয়েন্দা সহযোগিতার মতো বিষয়ও রয়েছে। ইরান ও আর্মেনিয়ার মধ্যে গভীর সামরিক সম্পর্ক রয়েছে। এমনকি আর্মেনিয়ার মাটিতে ইরানের সামরিক ঘাঁটি রয়েছে।

তবে ইরান-আর্মেনিয়ার এমন অস্ত্রচুক্তিতে ক্ষুদ্ধ হয়ে উঠবে তিন দেশ। আজারবাইজান ছাড়াও যুক্তরাষ্ট্র এবং তুরস্কও এমন চুক্তি সহজে হজম করবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X