কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৩ জুলাই ২০২৪, ১১:০৭ পিএম
অনলাইন সংস্করণ

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দুই কোরিয়ার

দুুই দেশের সর্বোচ্চ নেতা। ছবি : সংগৃহীত
দুুই দেশের সর্বোচ্চ নেতা। ছবি : সংগৃহীত

আবারো নতুন একটি অস্ত্র পরীক্ষা করে হৈ চৈ ফেলে দিয়েছে উত্তর কোরিয়ার। চলতি সপ্তাহে সর্বাধুনিক একাধিক ওয়ারহেড বা সূচালো মাথাসম্পন্ন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে কিম জং উনের প্রশাসন যা দুই কোরিয়ার মধ্যে নতুন করে বিবাদের জন্ম দিয়েছে।

রাজধানী পিয়ংইয়ং বলেছে যে তারা এই সর্বাধুনিক একাধিক ওয়ারহেড বা সূচালো মাথাসম্পন্ন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং এর কয়েক ঘণ্টা পরে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া তাদের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা ‘সফল’ হয়েছে বলে ব্যাপক গুণগান গাইতে থাকে। বৃহস্পতিবার প্রমাণ হিসাবে এ সংক্রান্ত কিছু ছবিও প্রকাশ করে দেশটি।

তবে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া পিয়ংইয়ংয়ের এই দাবিকে ‘প্রতারণা এবং অতিরঞ্জন’ বলে উড়িয়ে দিয়েছে। শুধু তাই নয় এই দাবিকে সামনে রেখে নিজস্ব প্রমাণও প্রকাশ করেছে তারা।

এদিকে উত্তর কোরিয়ার এই দাবির সত্যতা সম্পর্কে অনেকটা গোলক ধাঁধায় বিশ্লেষকরা। তারা বলছেন, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া অস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়া ও সেখানে তারা অস্ত্র কতটা উন্নত করে তুলছে, নানা জটিলতার কারণে সেটা যাচাই করা সহজ নয়। তবে উত্তর কোরিয়ার সর্বশেষ দাবি সত্য হলে, তারা ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে বলেই প্রমাণিত হবে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

সংশ্লিষ্টরা বলছেন, একাধিক ওয়ারহেড ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করা কঠিন এবং এই ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধে যে প্রযুক্তি দরকার সেটা অর্জন করা বেশ চ্যালেঞ্জিং। বর্তমানে শুধু যুক্তরাষ্ট্র এবং ১৯৬০-এর দশকে এ ধরনের প্রযুক্তি তৈরি করা যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া এবং চীনেরও এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের সক্ষমতা রয়েছে বলে জানা গেছে। পিয়ংইয়ং এখন ঘোষণা করছে, তারাও এমন সক্ষমতা অর্জনের কাছাকাছি পৌঁছে গেছে।

বিশেষজ্ঞরা উত্তর কোরিয়ার এই দাবি উড়িয়ে দিচ্ছেন না। তারা বলছেন, দেশটির কিছু সময়ের জন্য এমআইআরভি সক্ষমতা অর্জনের সম্ভাবনার রয়েছে। এমআইআরভি হলআ আলাদাভাবে একাধিক লক্ষ্যে নিক্ষেপ করা যায় এমন পুনঃপ্রবেশকারী যান। এটি এমন এক প্রযুক্তি যেখানে একটি ক্ষেপণাস্ত্রের সঙ্গে বেশ কয়েকটি ওয়ারহেড যুক্ত থাকে যা উৎক্ষেপণের পরে আলাদা হয়ে যায়। এরপর ওয়ারহেডগুলো তাদের নিজস্ব রকেট দ্বারা চালিত হয়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এই বৈশিষ্ট্যের কারণে অস্ত্রটিকে বিশেষভাবে কার্যকর বলে বিবেচনা করা হয়।

উত্তর কোরিয়া দাবি, প্রতিটি ওয়ারহেড তাদের লক্ষ্যবস্তুতে ‘সঠিকভাবে’ আঘাত হেনেছে। তার নিরাপত্তা নিশ্চিত করতে এবং ওয়ারহেডগুলো কতো দূর পর্যন্ত উড়েছে সেটা পরিমাপ করতে ‘সংক্ষিপ্ত পরিসরে’ ক্ষেপণাস্ত্রটি ১৭০ থেকে ২০০ কিলোমিটার নিক্ষেপ করা হয়েছে বলে জানায় রাষ্ট্রীয় মিডিয়া।

এ বিষয়ে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ১০০ কিলোমিটার উচ্চতায় উড়েছে। এর অর্থ হলো এটি বাইরের মহাকাশে প্রবেশ করেনি বরং পৃথিবীর বায়ুমণ্ডলের ভেতরেই অবস্থান করেছে।

উত্তর কোরিয়ার অস্ত্র বিশেষজ্ঞ এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের সাবেক কর্মকর্তা ভ্যান ভ্যান ডিয়েপেন বলেছেন, পরীক্ষা সফল হয়েছে কি না এ বিষয়ে প্রকৃত সত্য যাই হোক না কেন, এখানে একটি বিষয় স্পষ্ট তা হলো উত্তর কোরিয়া হয়তো কিছুটা সাফল্য অর্জন করে থাকতে পারে। মার্কিন সরকার, যাদের কাছে উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষার বিষয়টি বিশ্লেষণ করার সবচেয়ে ভালো উপায় রয়েছে, তারা এ বিষয়ে আলোকপাত করতে পারে বরং সেটাই করা উচিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

পুরান ঢাকার তাঁতীবাজার মোড়ে জবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ 

আকর্ষণীয় বেতনে রিসার্চ অ্যাসোসিয়েট নেবে সিপিডি

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

আ.লীগ সরকারের কাছে আলেম-ওলামারাও রেহাই পায়নি : টুকু

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

ইউরো ২০২৪ / স্টুটগার্টে ইতিহাসের পুনরাবৃত্তি, পিতা-পুত্রের স্মরণীয় উদযাপন

বেসরকারি সংস্থায় চাকরির সুযোগ, বেতন ৬০ হাজার

১০

তীব্র বৃষ্টি উপেক্ষা করে কোটা সংস্কার আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

১১

দেশবাসীর কাছে দোয়া চাইলেন ডিপজল

১২

বিপৎসীমার ওপরে টাঙ্গাইলের সব নদীর পানি

১৩

পিজিআরকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির

১৪

পেট্রোম্যাক্স এলপিজিতে নিয়োগ, পদসংখ্যা অনির্ধারিত

১৫

পঞ্চম দিনে কোটাবিরোধী আন্দোলনে জবি শিক্ষার্থীরা

১৬

বৃক্ষমেলার আড়ালে বাণিজ্য মেলা!

১৭

যমুনার পানি বেড়ে ডুবে যাচ্ছে বসতবাড়ি

১৮

আমাদের রাজনৈতিক বন্ধু ভারত, উন্নয়নের চীন : কাদের

১৯

ভোটে বিজয়ী পেজেশকিয়ান, এরপর কী?

২০
X