কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ জুন ২০২৪, ০৮:২১ পিএম
অনলাইন সংস্করণ

বিজেপির কাছ থেকে কী বাগিয়ে নিতে চান নীতিশ-নাইডু

নীতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত
নীতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচন শেষ হয়েছে। এরপর ঘোষণা করা হয়েছে নির্বাচনের ফলও। তবে এ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ফলে সরকার গঠনে জোটের ওপর নির্ভর করতে হচ্ছে তাদের। এমন পরিস্থিতিতে তুমুল আলোচনায় তেলেগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু ও বিহারের জনতা দল-ইউনাইটেডের (জেডি-ইউ) কর্নধার নীতিশ কুমার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সরকার গঠনের এ মোক্ষম সময়ে দর কষাকষি শুরু করেছেন এ দুই রাজনীতিবীদ। বিজেপির থেকে নিজেদের স্বার্থ বাগিয়ে নিতে চান তারা। কেননা এ দুই ব্যক্তির সঙ্গে আলোচনার চেষ্টা চালাচ্ছে বিরোধী জোট ইন্ডিয়া।

এনডিটিভির সঙ্গে আলাপকালে জেডিইউর সিনিয়র নেতা কেসি ট্যাগি বলেন, আমরা আশা করব নতুন সরকার বিহারকে বিশেষ ক্যাটাগরির মর্যাদা দেওয়ার কথা বিবেচনা করবে এবং দেশব্যাপী জনশুমারি করবে।

তিনি বলেন, এগুলো এনডিএ জোটে যোগ দেওয়ার জন্য জেডিইউর শর্ত নয়। আমরা নিঃশর্তভাবে জোটে যোগ দেব। তবে বিহারের বিশেষ মর্যাদা না পাওয়া পর্যন্ত রাজ্যের বেকারত্ব শেষ হবে না। ফলে জোটে সমর্থনের অংশ হিসেবে বিহারকে বিশেষ মর্যাদা দেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নাইডু জোটের কাছে কী দাবি করতে পারেন তা নিয়ে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। তবে টিডিপি সূত্র জানিয়েছে, কেন্দ্রের কাছে টিডিপি পাম মন্ত্রণালয় বাগিয়ে দেওয়ার দায়িত্ব নিতে পারে। এছাড়া অন্ধ্রপ্রদেশের অগ্রাধিকারমূলক মর্যাদার দাবি করতে পারে দলটি। ২০১৬ সালে বিজেপির সঙ্গে বিচ্ছেদের সময় এ ইস্যুটি প্ররোচিত করেছিল।

লোকসভা নির্বাচনে অন্ধ্রপ্রদেশে তুমুল জয় পেয়েছে টিডিপি। রাজ্য পুনর্গঠন ও রাজধানী শহরের উন্নয়নের প্রতিশ্রুতি জনগণের ব্যাপক ম্যান্ডেট পেয়েছেন নাইডু। ফলে নির্বাচনে দেওয়া প্রতিশ্রুতি নিশ্চিত করতে হবে তাকে। একইসঙ্গে ছেলে নারা লোকেশের রাজনৈতিক ভবিষ্যতও নিশ্চিত করতে হবে তাকে।

এর আগে মঙ্গলবার (০৪ জুন) ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। ২০১৪ এবং ২০১৯ সালের মতো সংসদের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পায়নি নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তবে এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ।

ভারতের সংবিধান অনুসারে, দেশটিতে মোট ৫৪৫টি সংসদীয় আসন রয়েছে। এতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২ আসন। এ নির্বাচনে বিজেপি এককভাবে ২৪০টি আসন পেয়েছে। এছাড়া তাদের নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯২ আসন।

নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে বিজেপি ৩২ আসন কম পেয়েছে। এরমধ্যে টিডিপি আর জেডিইউর দখলে রয়েছে ২৮ আসন। ফলে সরকার গঠনে জোটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন তারা।

আসন সংখ্যার হিসাব অনুসারে, সবকিছু ঠিকঠাক থাকলে এনডিএ জোট সরকার গঠন করতে চলেছে। আর আবারও দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আগামী শনিবারই তিনি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ভারতে জওহরলাল নেহরুর পরে তিনিই দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন।

আনন্দবাজার জানিয়েছে, বুধবার লোকসভা নির্বাচনের ফল পর্যালোচনা নিয়ে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি। সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর বাসভবনে এ বৈঠক শুরু হয়। দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে এটি ছিল মন্ত্রিপরিষদের শেষ বৈঠক তার। বৈঠকে শনিবার শপথ গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে।

সূত্র জানিয়েছে, বৈঠকে প্রথমে রোববার মোদির শপথ অনুষ্ঠানের তারিখ ঠিক করা হয়। পরে সিদ্ধান্ত বদল করা হয়। এরপর শনিবার শপথের তারিখ ঘোষণা করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১০

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১১

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১২

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৩

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৪

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৫

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৬

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

১৮

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

১৯

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

২০
X