কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০৮:২০ পিএম
অনলাইন সংস্করণ

সুফিয়া কামাল সম্মাননা পেলেন যারা 

সুফিয়া কামাল সম্মাননা পেয়েছেন প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং প্রয়াত স্থপতি কবি রবিউল হুসাইন। ছবি : কালবেলা
সুফিয়া কামাল সম্মাননা পেয়েছেন প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং প্রয়াত স্থপতি কবি রবিউল হুসাইন। ছবি : কালবেলা

বাংলাদেশ মহিলা পরিষদ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, নারীমুক্তি, মানবমুক্তি এবং গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ও জননী সাহসিকা কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মবার্ষিকীতে সুফিয়া কামাল স্মারকবক্তৃতা, সুফিয়া কামাল সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুন) বিকেল ৪টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম সভাপতিত্ব করেন। যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মালেকা বানু।

‘নারীর প্রতি প্রচলিত গৎবাঁধা দৃষ্টিভঙ্গি : সুফিয়া কামালের আন্দোলন’ বিষয়ে স্মারকবক্তৃতা প্রদান করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ড. আইনুন নাহার। সুফিয়া কামাল সম্মাননা প্রদান করা হয় প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং প্রয়াত স্থপতি কবি রবিউল হুসাইনকে। প্রদানকৃত সম্মাননা গ্রহণ করেন প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহের কন্যা সাইকা মাহমুদ এবং প্রয়াত স্থপতি কবি রবিউল হুসাইনের পুত্র জিসান হুসাইন।

সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিদের পরিচিতি পাঠ করেন বাংলাদেশ মহিলা পরিষদের প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা এবং প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ। সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান এবং বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী খায়রুল আনাম শাকিল। আবৃত্তি করেন বাংলা শুদ্ধ উচ্চারণ গবেষক ও আবৃত্তিকার গোলাম সারোয়ার। সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, সুফিয়া কামাল আজীবন নারী পুরুষের সমতা, সাম্য ও সমাজের শান্তির জন্য লড়াই করেছেন। গৎবাঁধা লিঙ্গীয় নির্মাণ কীভাবে হয়, সমাজ জীবনকে পরিচালিত করে, কর্মকাণ্ডকে প্রভাবিত করতে কে নিয়ন্ত্রণ করে, সমাজ ভেদে এ সকল বিষয়ে পার্থক্য থাকলেও মোটা দাগে সমাজে নারীকে অধঃস্তন হিসেবেই ভাবা হয়। এ সকল কুপ্রথার মধ্য থেকে তিনি নারীর অধিকার প্রতিষ্ঠায় প্রথা ভেঙে এগিয়েছেন, প্রতিবাদ করেছেন এবং পথ নির্মাণ করেছেন।

স্বাগত বক্তব্যে সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, সুফিয়া কামাল আমাদের জন্য প্রাতঃস্মরণীয় হলেও তার যে বিশাল কর্মময় জীবন তার অংশবিশেষ নতুন প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে প্রতিবছর তাকে স্মরণ করে স্মারকবক্তৃতা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ মহিলা পরিষদ। তিনি ছিলেন এক অতুলনীয় মানবিক গুণাবলির অধিকারী, যার ভেতরে থাকা আত্মশক্তিকে কোনো শাসকগোষ্ঠী কখনোই উপেক্ষা করতে পারেননি।

স্মারকবক্তৃতায় ড. আইনুন নাহার বলেন, গৎবাঁধা লিঙ্গীয় নির্মাণ স্থান ও কাল নির্বিশেষে সকল সমাজেই শক্তিশালীভাবেই এটি দেখা যায় যদিও সংস্কৃতিভেদে এর ভিন্নতা রয়েছে। যখন গৎবাঁধা লিঙ্গীয় নির্মাণ এর ভিত্তিতে নারীর প্রতি বৈষম্য নিয়ে কথা বলা হয় কিংবা নারীর অধিকার নিয়ে কথা হয় তখন সুস্পষ্টভাবে মনে রাখা প্রয়োজন যে, সকল নারীর জীবন এবং অভিজ্ঞতা একই নয়।

অনুষ্ঠানের শুরুতে কবি সুফিয়া কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ মহিলা পরিষদের নেত্রীবৃন্দ। এ সময় কবি সুফিয়া কামালকে নিয়ে তৈরি করা প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১০

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১১

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১২

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১৩

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৪

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৬

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৭

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৯

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

২০
X