কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ০৭:০৩ পিএম
আপডেট : ১৯ মার্চ ২০২৪, ০৭:০৫ পিএম
অনলাইন সংস্করণ
অবন্তিকার আত্মহনন

জবি উপাচার্যকে মহিলা পরিষদের স্মারকলিপি প্রদান

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। ছবি : কালবেলা 
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। ছবি : কালবেলা 

ফাইরুজ সাদাফ অবন্তিকাকে আত্মহত্যার প্ররোচনার প্রতিবাদে মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ ও উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। এছাড়াও বক্তব্য দেন বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সীমা মোসলেম, সংগঠন সম্পাদক উম্মে সালমা বেগম, লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, প্রশিক্ষণ-গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ, ভারপ্রাপ্ত লিগ্যাল এইড পরিচালক অ্যাড. দীপ্তি শিকদার, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনূস, লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিন এবং সদস্য হেনা চৌধুরী এবং অ্যাড. হালিমা খাতুন।

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অবন্তিকার আত্মহননের ঘটনাটি অত্যন্ত বেদনাদায়ক। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্নভাবে যৌন নিপীড়নের ঘটনা ঘটছে। এসব ঘটনার প্রতিরোধের দায় কেবল নারী সংগঠন বা ছাত্রসমাজের নয়। এখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনকেও এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে ৯ শতাংশ শিক্ষক শিক্ষাপ্রতিষ্ঠানে সংঘটিত যৌন নিপীড়নের ঘটনার সাথে জড়িত, বাকি ৯১ শতাংশ শিক্ষককে এ সকল শিক্ষকের অপরাধের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দৃঢ় আহ্বান জানান। পাশাপাশি তিনি শিক্ষাঙ্গনে যৌন নিপীড়নের ঘটনার প্রতিরোধে ২০০৯ সালে হাইকোর্ট কর্তৃক প্রণীত যৌন নিপীড়ন প্রতিরোধ সম্পর্কিত রায়কে শীঘ্রই একটি পূর্ণাঙ্গ আইন হিসেবে অনুমোদনের জন্য জোর দাবি জানিয়ে বলেন, অভিযোগ কমিটি সম্পর্কে ছাত্র শিক্ষকদের কোন স্বচ্ছ ধারণা নেই। এ বিষয়ে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে, শিক্ষাঙ্গনকে রাজনৈতিক ছত্রছায়া থেকে মুক্ত করে প্রাতিষ্ঠানিক ক্ষমতা দিতে হবে, নারী নির্যাতনমুক্ত সমাজ গড়তে তরুণ প্রজন্মকে সোচ্চার হতে হবে, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হতে হবে এবং আইনের শাসন প্রতিষ্ঠা করার মাধ্যমে শিক্ষাঙ্গনকে নিরাপদ করে গড়ে তুলতে হবে।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়নের জন্য বিভিন্ন পদক্ষেপ থাকলেও যদি তার মধ্যে শুভঙ্করের ফাঁকি থেকে যায় তাহলে নারীর প্রকৃত ক্ষমতায়ন নিশ্চিত হবে না। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে নারী ও পুরুষ শিক্ষার্থীদের হার ৫০:৫০ থাকার পরও সেখানে ক্রমাগত যৌন নিপীড়নের ঘটনা ঘটতে থাকা কোনোভাবেই কাম্য নয়। শিক্ষাঙ্গনে নিরাপদ পরিবেশ না থাকা শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত করে এবং একই সঙ্গে তাদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নেরও পরিপন্থি বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরও বলেন, শিক্ষাঙ্গনে একের পর এক যৌন নিপীড়নের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো উদ্যোগ গ্রহণ লক্ষ্য করা যায় না বরং শিক্ষকদের মধ্যে দায়িত্ব পালনের চেয়ে ক্ষমতার লড়াইয়ের তৎপরতা দেখা যায় যা প্রকৃত শিক্ষার মান উন্নয়নের জন্য উদ্বেগজনক।

বক্তারা বলেন, ঘটনার শিকার নারীদের আত্মহত্যা প্রতিরোধ করতে ঘটনা ঘটার আগেই পরিবার, শিক্ষকদের প্রতি সচেতন হওয়ার জন্য, তাদের মানসিক স্বাস্থ্যসেবা দানের জন্য এবং বিচারের দীর্ঘসূত্রতা দূর করে অপরাধীদের দ্রুত কঠোর শাস্তি নিশ্চিতের ওপর জোর দাবি জানান। পাশাপাশি তারা যৌন নিপীড়নের ঘটনার বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং এ ধরনের ঘটনায় হত্যা বন্ধ করে শিক্ষার্থীদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে শ্রেণি, ধর্ম, লিঙ্গ নির্বিশেষে সকলকে সোচ্চার হওয়ার জন্য জোরালোভাবে আহ্বান জানান।

সমাবেশে সংহতি প্রকাশ করে আরও বক্তব্য দেন কর্মজীবী নারীর অতিরিক্ত নির্বাহী পরিচালক সানজিদা সুলতানা, এসিড সারভাইর্ভাস ফাউন্ডেশনের প্রোগ্রাম অর্ডিনেটর তাহমিনা ইসলাম এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহ-সাকিব এবং সংহতি প্রকাশ করেন প্রাগ্রসরের প্রতিনিধি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশের ৮ অঞ্চলে ঝড়ের আভাস, সতর্কসংকেত

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

জেনে নিন আজকের রাশিফল

ঢাকা দক্ষিণ-উত্তরসহ ১২ সিটির কাউন্সিলরদের অপসারণ

খাদ্যবান্ধব কর্মসূচির ১২৫ বস্তা চাল উদ্ধার, আটক ২

সিলেটে হোটেল ব্যবসায় ধস

জৌলুস হারাচ্ছে কক্সবাজার সমুদ্রসৈকত

চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি ও পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

অটোরিকশার ধাক্কায় প্রাণ গেল ইউপি সদস্যের

১০

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি মুবদী, সম্পাদক রিন্তি

১১

ড. ইউনূসের সঙ্গে ব্লিঙ্কেনের সাক্ষাৎ / পারস্পরিক সহযোগিতা আরও গভীর করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

১২

রাস্তা থেকে তুলে নিয়ে গৃহবধূকে ‘সংঘবদ্ধ ধর্ষণ’

১৩

সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনা নিহত ২

১৪

চটপটিতে টক বেশি দেওয়াকে কেন্দ্র করে মারধর, নিহত ১

১৫

ডিএনসির অভিযানে ৭১ শীর্ষ মাদককারবারিসহ গ্রেপ্তার ৮৪৬

১৬

আ.লীগ কর্মীর হাঁসুয়ার কোপে স্বেচ্ছাসেবক দল নেতা নিহত

১৭

২০ বস্তা চাল রেখে পালালেন ভ্যানচালক

১৮

‘মানুষের মুক্তির জন্য কোরআনের আইনের বিকল্প নেই’

১৯

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রধানকে ইউরোপ প্রবাসী বাংলাদেশিদের স্মারকলিপি

২০
X