কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৩, ০৯:১০ পিএম
আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ০৯:২৩ পিএম
অনলাইন সংস্করণ

সব বিদ্যালয়ে শিশু সুরক্ষা কমিটির উদ্যোগ গ্রহণ

সিরডাপ মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম’ প্রকল্পের শিখনবিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা
সিরডাপ মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম’ প্রকল্পের শিখনবিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা

সকল বিদ্যালয়ে শিশু সুরক্ষা কমিটি করার উদ্যোগ গ্রহণ এবং যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির কার্যক্রম ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ।

সোমবার (২৩ অক্টোবর) সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম’ প্রকল্পের শিখনবিষয়ক আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন কার্যক্রমে শিক্ষার প্রায়োগিক দিকে জোর দেওয়া হয়েছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে একই মানে আনতে হবে। সেই সঙ্গে শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষকেও উদ্যোগ নিতে হবে।

‘চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম’ প্রকল্পের আওতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২২টি মাধ্যমিক বিদ্যালয়ে সমাপনী সমীক্ষার ফলাফল ও শিখন সংশ্লিষ্ট অংশীজনদের মধ্যে বাস্তবায়ন করা হয়।

অনুষ্ঠানে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কবিতা বোস, বিশেষ অতিথি হিসেবে (সিএলজিই ও অ্যাডমিন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশের পরিচালক প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশের পরিচালক ফেসর মুহাম্মদ বেলাল হোসেন, বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন প্রফেসর ড. এ কিউ এম শফিউল আজম,) আলোচনায় অংশ নেন। স্বাগত বক্তব্য দেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র কেন্দ্রীয় ও উত্তর অঞ্চলের প্রধান আশিক বিল্লাহ।

সমাপনী সমীক্ষার ফলাফল উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারপারসন, আরডিসি অধ্যাপক ড. মেসবাহ কামাল। প্রকল্পের সংক্ষিপ্ত পরিচিতি উপস্থাপন করেন চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ফারজানা বারী। প্রান্তিক এলাকার স্কুলের ১০ থেকে-১৫ হাজার শিশুরা প্রকল্পটি থেকে সরাসরি উপকৃত হয়েছে, বিদ্যালয় হতে শিক্ষার্থী ঝড়ে পড়ার হার কমেছে এবং অন্তর্ভুক্ত সংশ্লিষ্টরা জেন্ডার সমতার বিষয়ে সচেতন হয়েছে। পরবর্তীতে কিশোরী-যুব ও প্রধান শিক্ষকদের অংশগ্রহণে ‘তৃণমূলের কণ্ঠস্বর’ শীর্ষক একটি মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১০

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১১

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১২

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৩

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৪

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৫

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৬

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৭

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৮

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৯

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

২০
X