কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৩২ পিএম
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৭:১১ পিএম
অনলাইন সংস্করণ

বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত বাথরুমের অভাবে কিশোরীরা জটিল রোগে আক্রান্ত হচ্ছে

রাজধানীর গুলশানে নগরের কিশোর ও মায়েদের প্রজনন স্বাস্থ্য নিয়ে একাত্তরের বিশেষ নীতি সংলাপ অনুষ্ঠানে অতিথিরা। ছবি : কালবেলা
রাজধানীর গুলশানে নগরের কিশোর ও মায়েদের প্রজনন স্বাস্থ্য নিয়ে একাত্তরের বিশেষ নীতি সংলাপ অনুষ্ঠানে অতিথিরা। ছবি : কালবেলা

সিটি করপোরেশন এলাকার বিদ্যালয়গামী ৮ থেকে ১৯ বছরের মেয়েদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং অন্যান্য সেবায় প্রবেশাধিকার অত্যন্ত সীমিত। বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত বাথরুমের অভাবে কিশোরীরা জটিল রোগে আক্রান্ত হচ্ছে।

রিসার্চ ফাইন্ডিংস অন পলিসি এনালাইসিস ফর সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ সার্ভিস অ্যান্ড রাইটস অব আরবান পিপল ইন বাংলাদেশ গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

গবেষণায় বলা হয়, ঢাকা শহরে ১০ থেকে ১৯ বছরের মেয়েরা স্কুল ও কোচিংসহ ৭ থেকে ৯ ঘণ্টা বাড়ির বাইরে থাকে। কোনো কোনো বিদ্যালয়ের স্যানিটেশন ব্যবস্থা, পানির ব্যবস্থা না থাকা, নোংরা টয়লেট, ছাত্রীর তুলনায় টয়লেটের সংখ্যা কম ইত্যাদি কারণে ছাত্রীরা বিদ্যালয়ের টয়লেট ব্যবহার না করে একেবারে বাড়ি ফিরে টয়লেটে যায়। দীর্ঘক্ষণ টয়লেট আটকে রাখায় তারা নানা জটিলতায় ভোগে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আরবান প্রোগ্রামের আয়োজনে রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে আজ সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় নগরের কিশোর ও মায়েদের প্রজনন স্বাস্থ্য একাত্তরের বিশেষ নীতি সংলাপ অনুষ্ঠিত হয়।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আরবান প্রোগ্রাম ঢাকা, টঙ্গী (গাজীপুরের অধীনে) এবং চট্টগ্রামে পাঁচ বছরের বিশেষ উদ্যোগ (একটি নিরাপদ শহর ও স্বাস্থ্যকর শহর প্রতিষ্ঠা) বাস্তবায়ন করছে। হেলদি সিটি ইনিশিয়েটিভসের অধীনে, জাতীয় পর্যায়ের স্বাস্থ্য পরিষেবার সিদ্ধান্ত গ্রহণকারীরা শহুরে দরিদ্রদের জন্য প্রাথমিক স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করা, শহরে দরিদ্র বা এমভিসি, বিশেষ করে সিটি করপোরেশন এলাকায় কিশোরী মেয়েদের জন্য জনস্বাস্থ্য পরিষেবার প্রবেশগম্যতা তৈরি এবং সরকারকে প্রভাবিত করার বিষয়ে তাদের মতামত প্রকাশ করবে। সিটি করপোরেশন এলাকার জন্য জনস্বাস্থ্য নীতি ও আইন সংশোধন, সংস্কার ও নির্মাণের উদ্যোগ নেওয়ার প্রতি জোর দাবি জানায়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বিদ্যালয়গুলোতে স্যানিটারি প্যাড দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক সংসদীয় কমিটির সদস্য ডা. আব্দুল আজিজ এমপি বলেন, কিশোর-কিশোরীদের সমস্যা নিরসনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। আমাদের মনিটরিংয়ের সমস্যা রয়েছে। কিন্তু যতটুকু সুযোগ-সুবিধা রয়েছে তার কতটুকু ব্যবহার হচ্ছে এটা যাচাই করে দেখতে হবে।

আবিদা সুলতানা ও খাদিজা রহমান দুই কিশোরী তাদের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, মাসিকের সময় কিশোরীরা ফার্মেসিতে স্যানিটারি প্যাড কিনতে যেতে না পারায় কাপড় ব্যবহার করে। অন্যদিকে বাজারে যে নিত্যনতুন প্যাড বের হচ্ছে এর দামে ভিন্নতা রয়েছে। এর কারণে তা অনেকের ক্রয় ক্ষমতার বাইরে।

স্বাস্থ্য অধিদপ্তরের জ্যেষ্ঠ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবু জামিল ফয়সাল জানান, নবম-দশম শ্রেণির পাঠ্যসূচিতে প্রজনন স্বাস্থ্যবিষয়ক একটি অধ্যায় রয়েছে। শিক্ষকরা এই অধ্যায়টি শিক্ষার্থীদের স্বাচ্ছন্দ্যভাবে পড়ান না। শিক্ষার্থীদের পড়ে নিতে বলেন। কিন্তু তারা পড়ালে পিরিয়ডকালীন সমস্যাগুলো শিক্ষার্থীরা জানতে পারত। এই শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

আলোচনায় অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাহিফুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সিইও মো. সেলিম রেজা, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের লাইন ডিরেক্টরের পরিচালক আব্দুল লতিফ মোল্লা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ওয়ার্ল্ড ভিশনের সিনিয়র ডিরেক্টর অপারেশন্স চন্দন জেড গোমেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের গাইনোকোলজি অ্যান্ড অবস্ট্রেট্রিসের অধ্যাপক মুনা শালিমা জাহান, এনআইসিভিড’র পেড্রিয়াটিক কার্ডিওলজি অধ্যাপক আব্দুল্লাহ শাহরিয়ার প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবি প্রধান

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

১০

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

১১

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

১২

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

১৩

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

১৪

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

১৫

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

১৬

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

১৭

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

১৮

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

১৯

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

২০
X