কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ জুন ২০২৪, ০৭:৫৪ পিএম
আপডেট : ০৫ জুন ২০২৪, ০৮:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

কম্পিউটেক্স-২০২৪ সম্মেলনে যত চমক

বিশ্বের অন্যতম বৃহৎ প্রসেসর নির্মাতা কোম্পানি AMD এবার কম্পিউটেক্সে তাদের বিভিন্ন পণ্য উন্মোচন করেছে। ছবি : সংগৃহীত
বিশ্বের অন্যতম বৃহৎ প্রসেসর নির্মাতা কোম্পানি AMD এবার কম্পিউটেক্সে তাদের বিভিন্ন পণ্য উন্মোচন করেছে। ছবি : সংগৃহীত

তাইওয়ানের রাজধানী তাইপেতে চলছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তিপণ্য প্রদর্শনী মেলা ‘কম্পিউটেক্স তাইপে’-এর ২০২৪ সালের আসর। প্রতিবারের মতো এবারও এই বিশাল আয়োজনে অংশ নিচ্ছে ইন্টেল, এনভিডিয়া, এএমডি, স্নাপড্রাগনের মতো শীর্ষস্থানীয় সেমিকন্ডাক্টর চিপ নির্মাতার পাশাপাশি আসুস, গিগাবাইট ও এমএসআইসহ বিশ্বের জনপ্রিয় সব টেক জায়ান্ট।

মঙ্গলবার (৪ জুন) থেকে শুরু হওয়া এ আইসিটি এক্সপো চলবে চলতি মাসের ৭ তারিখ পর্যন্ত। এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তিপণ্য প্রদর্শনী মেলা ‘কম্পিউটেক্স তাইপে’-এর ২০২৪-এ অংশগ্রহণকারীরা। ছবি : সংগৃহীত

সেমিকন্ডাক্টরের দেশ তাইওয়ানের তাইপেতে প্রতিবছরই অনুষ্ঠিত হয়ে থাকে এ তথ্যপ্রযুক্তি মেলা। এবার ২০২৪ সালের আসরে প্রতিষ্ঠানগুলোর নতুন সব উদ্ভাবন, আবিষ্কার কিংবা নিত্যনতুন সব পণ্য, সবকিছুরই মূল কেন্দ্রবিন্দু ছিল কৃত্তিম বুদ্ধিমত্তা বা AI। শীর্ষস্থানীয় সেমিকন্ডাক্টর চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলো থেকে শুরু করে ল্যাপটপ, ডেস্কটপ ও অন্যান্য কম্পিউটার সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান পর্যন্ত কমবেশি সবার পণ্য ও প্রযুক্তিই ছিল এবার এআইকেন্দ্রিক।

বিশ্বের অন্যতম বৃহৎ প্রসেসর নির্মাতা কোম্পানি AMD এবার কম্পিউটেক্সে উন্মোচন করেছে তাদের ৫ম প্রজন্মের ‘জেন-৫’ রাইজেন ৯০০০ সিরিজের প্রসেসর। এ সিরিজে থাকছে সর্বনিম্ন ৬ কোর-১২ থ্রেড থেকে সর্বোচ্চ ১৬ কোর-৩২ থ্রেড , ৫ দশমিক ৪ থেকে ৫ দশমিক ৭ গিগাহার্জ স্পিড বিশিষ্ট চারটি প্রসেসর। ৯০০০ সিরিজের প্রসেসরের সঙ্গে এএমডি আরও প্রদর্শন করেছে তাদের ৮০০ সিরিজের মাদারবোর্ড ও। এছাড়াও এএমডি উন্মোচন করেছে এআই বিশেষায়িত নতুন এপিইউ লাইনআপ ‘রাইজেন এআই’; প্রাথমিকভাবে এ লাইনআপে দুটি ‘এক্স ডি এন এ’ নামক এআই প্রসেসর সম্বলিত এপিইউ রয়েছে।

পৃথিবীর সর্ববৃহৎ গ্রাফিক্স কার্ড নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়ারের সংবাদ সম্মেলনে পুরোটাজুড়েই ছিল এআই। এনভিডিয়ার প্রদর্শিত নতুন প্রযুক্তি ও পণ্যসমূহের মধ্যে এবার উল্লেখযোগ্য ছিল ‘এনভিডিয়া এআই জেনারেটর’, ‘এনভিডিয়া নিম’ ও পৃথিবীর সবথেকে বড় চিপ/ডাই এ প্রস্তুত ‘ব্লাকওয়েল জিপিইউ’ ও ৮টি ব্লাকওয়েল জিপিইউ সম্বলিত ডিজিএক্স ব্লাকওয়েল। এছাড়াও কৃত্তিম বুদ্ধিমত্তাকে এবারের আসরে সবথেকে বেশি গুরুত্ব দেওয়া এনভিডিয়া আরও প্রদর্শন করেছে তাদের নির্মিত ‘রোলেবল এআই রোবট।’

এনভিডিয়া, এএমডির পাশাপাশি ইন্টেলও উন্মোচন করেছে তাদের লুনার লেক আর্কিটেকচার। দ্রুতগতিতে বিকশিত হতে থাকা এআই মার্কেটের জন্য এ বছর ইন্টেলের চমক হিসেবে ছিল সর্বোচ্চ ১৪৪ কোরের জিওন ৬৭০০ই সিয়েরা ফরেস্ট প্রসেসর সিরিজ।

কম্পিউটেক্স ২০২৪ এ নামিদামি ,ছোট-বড় কম্পিউটার সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠানগুলো নিজ নিজ বুথে প্রদর্শন করেছে তাদের বাজারে আসতে যাওয়া নতুন সব পণ্য। এর মধ্যে রয়েছে নতুন গেমিং ল্যাপটপ, পাওয়ার-সাপ্লাই, মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড ,হ্যান্ডহেল্ড গেমিং ডিভাইসসহ আরও অসংখ্য পণ্য। ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর প্রত্যেকেরই মূল প্রতিপাদ্য বিষয় ছিল মাইক্রোসফট এর কোপাইলট+ ও এর বিভিন্ন সুযোগ-সুবিধা।

উল্লেখ্য, বিশ্বের অসংখ্য টেক সাংবাদিক, ব্লগার ও প্রযুক্তিবিষয়ক কন্টেন্ট নির্মাতাদের সঙ্গে বাংলাদেশ থেকেও কম্পিউটেক্সের ২০২৪ সালের আসর কভার করছে প্রযুক্তিবিষয়ক জনপ্রিয় ইউটিউব চ্যানেল পিসি বিল্ডার বাংলাদেশ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

১০

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১১

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১২

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১৩

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৪

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১৫

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১৬

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১৭

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৮

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৯

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

২০
X