কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

যেসব ভুলের কারণে ফ্রিজ দ্রুত নষ্ট হয়

ছবি : সংগৃহীত।
ছবি : সংগৃহীত।

আমাদের দৈনন্দিন জীবনে সবচেয়ে বেশি কাজে লাগে যে যন্ত্রগুলো, তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি হলো ফ্রিজ। বাসায় ফ্রিজ থাকা মানে অনেক ধরনের উপকার পাওয়া। বিশেষ করে সবজি, ফলমূল ও খাবার অপচয় রোধ করতে ফ্রিজের কোনো বিকল্প নেই। তাই এখন প্রায় প্রতিটা বাসাতেই ফ্রিজ রয়েছে। কিন্তু আপনি কি জানেন, আপনারই কিছু ভুলে শখের ফ্রিজটির আয়ু কমতে থাকে? আপাতদৃষ্টিতে সেগুলো সাধারণ মনে হলেও আসলে তা ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক-

যেসব ভুলের কারণে ফ্রিজ দ্রুত নষ্ট হয় :

১. অতিরিক্ত খাবার রাখা:

আমরা সচরাচর ফ্রিজে অবশিষ্ট খাবার ও ফলমূল তুলে রাখা আমাদের প্রতিদিনের অভ্যাস। আবার অনেক সময় দেনিক বাজার করার ভয়ে কিন্তু খেয়াল রাখা দরকার তা যেন ফ্রিজটির জন্য অতিরিক্ত না হয়। যখনই আপনি অতিরিক্ত খাবার রাখেন, তখন ফ্রিজের ভিতরে বাতাস সঠিকভাবে সঞ্চালন করতে পারে না এবং ফ্রিজ সবকিছু ঠান্ডা রাখার জন্য অতিরিক্ত কাজ করে। এটি কেবল ফ্রিজের তাপমাত্রাকেই বিশৃঙ্খলা করে না বরং কম্প্রেসারকে অতিরিক্ত কাজ করতে বাধ্য করে। সুতরাং, আপনি ভাবতে পারেন যে আপনি খাবার সঞ্চয় করছেন কিন্তু এতে ফ্রিজের ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে।

২. কয়েলের যত্ন না নেওয়া:

ফ্রিজ ভাল রাখতে হলে মাঝেমধ্যে যন্ত্রটির পিছন দিকে একেবারে নীচের দিকে থাকা কন্ডেনসর কয়েলটি পরিষ্কার করা প্রয়োজন। ঘর, হেঁশেল কিংবা খাবার ঘরের মধ্যে বা বাড়ির অন্যত্র থাকা এই যন্ত্রটির কয়েলে ধুলো-ময়লা-তেল জমতে থাকে। আর এই কারণেই ফ্রিজ ঠান্ডা হতে সময় লাগে। অন্তত ছ’মাসে এক বার কয়েল ব্রাশ বা ভ্যাকিউম ক্লিনার দিয়ে কয়েল পরিষ্কার করে নিতে পারেন।

৩. ভুল তাপমাত্রা সেট করা:

আপনি যদি পানীয় ঠান্ডা রাখার জন্য তাপমাত্রা হ্রাস করেন তবে বিরতি দিতে চাইতে পারেন।ফ্রিজকে খুব ঠান্ডা করে রাখলে শুধু শক্তি নষ্ট হয় না বরং কম্প্রেসারকে ওভারটাইম কাজ করতে বাধ্য করে। ফ্রিজের জন্য আদর্শ তাপমাত্রা হলো ৩-৫ ডিগ্রি সেলসিয়াস। আপনি যদি এটি কমিয়ে আনেন তবে ফ্রিজের জন্য অপ্রয়োজনীয় চাপ তৈরি হবে।

৪. ফ্রিজের সিলের দিকে মনোযোগ দেওয়া হচ্ছে না

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে আপনার ফ্রিজের দরজার ছোট ফাঁকগুলি সঠিকভাবে বন্ধ হয় কি না? দরজার চারপাশে রাবার সিল রয়েছে যাতে যন্ত্রটিতে শীতল বাতাস অটুট থাকে। যখন সেগুলো নোংরা বা জীর্ণ হয়ে যায়, তখন ফ্রিজ শীতল বাতাস হারিয়ে ফেলে এবং তাপমাত্রা বজায় রাখতে তাকে দ্বিগুণ কঠোর পরিশ্রম করতে হয়। এগুলো নিয়মিত পরিষ্কার করুন বা যদি অস্বাভাবিক কিছু দেখতে পান তবে সেগুলো প্রতিস্থাপন করুন।

৫. দরজা খোলা রাখা:

অনেকেই গরমের মধ্যে রান্নাঘর থেকে এসে প্রয়োজনীয় জিনিস বের করে ফ্রিজের সামনে শীতল পরিবেশে দাড়ায়। ফ্রিজ শীতল কিন্তু অতিরিক্ত কয়েক সেকেন্ডের জন্য দরজা খোলা রাখলে পুনরায় ঠান্ডা করতে ফ্রিজকে কঠিন পরিশ্রম করতে হয়। যখনই আপনি দরজা খোলা রেখে যান তখনই উষ্ণ বাতাস ছুটে আসে এবং আপনার ফ্রিজের ভেতরে খাবার ঠান্ডা রাখার জন্য কঠোর লড়াই করতে হয়। তাই ফ্রিজ যতটা সম্ভব কম সময় খোলা রাখবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বেপরোয়া নেতানিয়াহু, যুদ্ধ ছড়িয়ে পড়ছে গোটা মধ্যপ্রাচ্যে

বিসিবিকে যা বলতে চান তামিম

চবির নতুন রেজিস্ট্রার সাইফুল ইসলাম

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলের ঘটনায় টিআইবির উদ্বেগ

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে নিহত ১, গুলিবিদ্ধ ৪

বাংলাদেশে আসছে দক্ষিণ আফ্রিকা, নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট

ছেলে জয়কে নষ্ট করেছে শেখ হাসিনা : শফিক রেহমান

ট্রাফিক আইনে একদিনে মামলা ৭৮৮, জরিমানা ৩৩ লাখ

আবু সাঈদকে কটূক্তি করায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে পুলিশে দিল ছাত্ররা

গাউসুল আজম মার্কেট সভাপতির বিরুদ্ধে ব্যবসায়ীদের মানববন্ধন

১০

আর বিয়ে করবেন না সালমান খান 

১১

২০ হাজার বাংলাদেশির পাসপোর্ট ফেরত ভারতের, নেপথ্যে যে কারণ

১২

যুবককে হত্যার পর কাটা হাত নিয়ে হেঁটে যাওয়া সেই যুবক গ্রেপ্তার

১৩

মুমিনুলের শতকের পরও ২৩৩ রানে অলআউট বাংলাদেশ

১৪

পাঁচ জেলার বন্যার পরিস্থিতি নিয়ে তারেক রহমানের বিবৃতি

১৫

ছাত্র আন্দোলনের কৃতিত্ব নিয়ে যা বললেন ফারুকী

১৬

ডেঙ্গু আক্রান্ত হয়ে কলেজছাত্রীর মৃত্যু

১৭

শারদীয় দুর্গোৎসব ঐক্যবদ্ধ করে সমগ্র বাঙালিকে : অপর্ণা রায়  

১৮

রাষ্ট্র সংস্কারে সুপারিশমালা তুলে ধরবে বিএনপি : সালাহউদ্দিন আহমেদ 

১৯

চবিতে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার

২০
X