কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ০৭:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

বিপদের শঙ্কায় আইফোন ব্যবহারকারীরা, সতর্ক করল অ্যাপল

আইফোন। ছবি : সংগৃহীত
আইফোন। ছবি : সংগৃহীত

সাইবার হামলার আশঙ্কায় আইফোন ব্যবহারকারীদের আবারও সতর্ক করেছে অ্যাপল। বলেছে, সম্প্রতি শক্তিশালী স্পাইওয়্যার-ম্যালওয়্যারের আক্রমণের শিকার হচ্ছেন ব্যবহারকারীরা। এখনই সতর্ক হতে হবে। পাত্তা না দিলে আইফোনে থাকা অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারানোসহ পুরো ফোনের ক্ষতি হতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, ৯৮টি দেশের আইফোন ব্যবহারকারীরা এ ধরনের হামলার ঝুঁকিতে আছে। তবে দেশগুলোর নাম প্রকাশ করেনি অ্যাপল। চলতি বছরের শুরুর দিকেও একই ধরনের সতর্কতার কথা বলেছিল তারা। তবে বড় ধরনের ক্ষতির খবর পাওয়া যায়নি।

তথ্য মতে, আইফোন ব্যবহারকারীরা পেগাসাসের মতো ক্ষতিকর মার্সেনারি স্পাইওয়্যারের হামলার শিকার হতে পারে। এ তালিকায় আড়ি পাততে সক্ষম আরও কিছু স্পাইওয়্যার রয়েছে। তেমনি স্ক্যামাররা ব্যবহারকারীদের পিছে লেগে আছেন। তারা সুযোগ পেলেই ফোনের সব তথ্য হাতিয়ে নিয়ে ব্যবহারকারীকে বিপদে ফেলতে পারেন।

অ্যাপলের ওয়েবসাইটের তথ্য অনুসারে, সংস্থাটি নিয়মিতভাবেই বিশ্বের ১৫০টি দেশে আইফোন ব্যবহারকারীদের এই ধরনের আক্রমণ সম্পর্কে অবহিত করে আসছে। সর্বশেষ বিজ্ঞপ্তিটিও জনস্বার্থে প্রচারিত। তবুও অনেক ব্যবহারকারী না বুঝে স্পাইওয়্যারকে ফোনে আক্রমণের সুযোগ করে দিচ্ছে। এতে পুরো সিস্টেমই অল্প মাত্রায় হলেও একটি হুমকির মুখে পড়ে যায়।

মূলত বিভিন্ন অ্যাপসের মাধ্যমে স্পাইওয়্যারটি ছড়িয়ে দেওয়া হচ্ছে। সামগ্রিকভাবে সবাইকে লক্ষ্যবস্তুতে পরিণত করার চেয়ে ব্যক্তির পেশা, পরিচয়, কর্মপরিধি প্রাধান্য পাচ্ছে। এভাবে ব্যক্তিদের টার্গেট করে হামলা হচ্ছে। অ্যাপলের ডিভাইস নিরাপত্তার দিক থেকে অনন্য হলেও এই ধরনের সব আক্রমণ শনাক্ত করা সম্ভব হয় না। তাই এ ব্যাপারে ব্যবহারকারীকেই সবচেয়ে বেশি দায়িত্বশীল হতে হবে বলে এক ওয়েবসাইট বার্তায় সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের কর্মকর্তারা বলছেন, কবে এ হামলা হতে পারে, এমন কোনো সম্ভাব্য সময় জানানো হয়নি। অর্থাৎ সতর্কবার্তা ছাড়াই আইফোন ব্যবহারকারী এ হামলার শিকার হতে পারেন।

উল্লেখ্য, সময়ের আবর্তে স্মার্টফোন নাগরিক জীবনের অপরিহার্য বস্তুতে পরিণত হয়েছে। ব্যবহারে সুরক্ষা নিশ্চিতে অনেকেই আইফোনে ভরসা করেন। কিন্তু অ্যাপল গ্রাহকদের নতুন মাথা ব্যথা এই সাইবার নিরাপত্তা ঝুঁকি। যেখানে স্পাইওয়্যার ছাড়াও স্ক্যামাররা উৎপেঁতে আছে।

এই স্ক্যামাররা নানাভাবে গ্রাহকদের অ্যাপলের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করার চেষ্টা করে থাকে। যে কারণে গ্রাহকের ডিভাইসসহ ডাটার নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকি বেড়ে যায়।

স্ক্যামাররা প্রথমে ব্যবহারকারীদের এমন ইমেইল বা মেসেজ পাঠায়, যা দেখে প্রথমেই মনে হবে এসব বার্তা অ্যাপলের থেকে এসেছে। সাধারণত এসব বার্তায় ব্যবহারকারীদের বলা হয়, অ্যাকাউন্ট ঝুঁকিতে রয়েছে। দ্রুত সমাধান না কররে বড় বিপদ হতে পারে।

একপর্যায়ে গ্রাহক ঘাবড়ে যায়। মেসেজটিতে ক্লিক করা মাত্রই ব্যবহারকারীকে ওয়েবসাইটের নিয়ে যায়, যা দেখতে অ্যাপলের অফিসিয়াল সাইটের মতো। যেখানে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডসহ তাদের লগইন তথ্য লিখতে বলা হয়। একপর্যায়ে গ্রাহকের অজান্তেই স্ক্যামারদের হাতে চলে যায় এসব গুরুত্বপূর্ণ তথ্য। একপর্যায়ে ডিভাইস ব্যবহার প্রায় অসম্ভব হয়ে ওঠে।

স্ক্যামাররা তখন ব্যবহারকারীকে ফোন কলে অ্যাপল সাপোর্টার দাবি করে বলেন, আপনার অ্যাকাউন্ট হ্যাকারের অধীনে রয়েছে এবং এটি রক্ষা করার জন্য তাদের কিছু তথ্য যাচাই করতে হবে। এর জন্য তারা স্পুফড কলার আইডি ব্যবহার করে। ভিকটিমদের আস্থা অর্জনের জন্য স্ক্যামাররা PeopleDataLabs-এর মতো উৎস থেকে প্রাপ্ত ব্যক্তিগত তথ্য ব্যবহার করে। এই তথ্য ব্যবহার করা হলে ব্যবহারকারীরা তা বৈধ বলে মনে করেন।

এ সময়ে গ্রাহকের আস্থা অর্জনে ব্যক্তিগত তথ্য বলতে থাকে স্ক্যামার। এইর মধ্যে একের পর এক নোটিফিকেশন আসতে থাকে ফোনে। অ্যাপল সাপোর্টার বলে দাবি করে এমন একজনের কাছ থেকে তিনি ফোন কল পান। এই স্ক্যামারদের চূড়ান্ত লক্ষ্য হলো টেক্সট মেসেজের মাধ্যমে তাদের ডিভাইসে পাঠানো কোড চাওয়া। সফল হলে, স্ক্যামাররা ভিকটিমের অ্যাপল আইডি পাসওয়ার্ড রিসেট করতে এবং সম্ভাব্য ভাবে তাদের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে এই কোডটি ব্যবহার করে।

বাংলাদেশসহ নিম্ন আয়ের দেশ ও শিক্ষার হারে পিছিয়ে থাকা দেশগুলোর নাগরিকরা সাধারণত স্পাইওয়্যারের চেয়ে স্ক্যামারদের দ্বারা বেশি প্রতারিত হন। তাই নিরাপত্তার স্বার্থে ব্যবহারকারীকেই বেশি সতর্ক থাকতে হবে এবং সাইবার জগত সম্পর্কে জ্ঞান রাখতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X