কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৩:০৮ পিএম
আপডেট : ২৭ জুলাই ২০২৪, ০৩:১১ পিএম
অনলাইন সংস্করণ

ভিপিএন ব্যবহারে যেসব ক্ষতি হতে পারে

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ব্যক্তিগত ভার্চুয়াল নেটওয়ার্ক সংক্ষেপে ভিপিএন। প্রযুক্তিটি বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এটি ব্যবহারকারীর অনলাইন কার্যকলাপকে সুরক্ষিত করতে এবং গোপনীয়তা রক্ষায় সহায়তা করে।

সম্প্রতি সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা দেখা যায়। এতে দেশজুড়ে ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটে। পরবর্তীতে এই সেবা সচল করা হলেও এখনো ইন্টানেট ধীরগতি। বন্ধ রয়েছে মোবাইল ইন্টারনেট এবং ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম। এমন পরিস্থিতিতে দেশে বহু ব্যবহারকারী ভিপিএন ডাউনলোড করে বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছে।

ভিপিএন সেবায় সত্যিকারের সুরক্ষা ও নিরাপত্তা সুবিধার কথা উল্লেখ থাকলেও কিছু ক্ষেত্রে এগুলো অসৎ উদ্দেশ্যে ব্যবহার হওয়ার ঝুঁকি থাকে। ভিপিএন টুল ডাউনলোড করার সময় মোবাইল বা কম্পিউটারের নিয়ন্ত্রণসহ ফেসবুক, ইমেইলসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের যাবতীয় নিয়ন্ত্রণ চলে যায় ওই ভিপিএন নির্মাতার কাছে। ব্যবহারকারীর ডেটা যেহেতু ভিপিএন সেবাদাতার হাত দিয়ে যায়, তাই সেবাদাতার সততার ওপর নির্ভর করে ব্যবহারকারীর তথ্য নিরাপত্তা। ভিপিএন ব্যবহারে ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার ঝুঁকি থাকে। এ ঝুঁকি থেকে সচেতন হতে কিছু বিষয় নিয়ে আলোচনা করা হলো :

ডেটা নিরাপত্তা ও গোপনীয়তা কিছু ভিপিএন পরিষেবা ব্যবহারকারীর অনলাইন কার্যকলাপ লিপিবদ্ধ করতে পারে। এ তথ্য বিক্রি বা শেয়ার করার সম্ভাবনা থাকে, যা ভিপিএন ব্যবহারকারীর গোপনীয়তা বিঘ্নিত করতে পারে। সব ভিপিএন পরিষেবা সমান নয়। কিছু নিম্নমানের ভিপিএন পরিষেবা ব্যবহারকারীর ডেটা নিরাপত্তা এবং গোপনীয়তার প্রতি যথাযথ মনোযোগ দেয় না।

ইন্টারনেটের ধীরগতি কিংবা গতি কমে যাওয়া ভিপিএন ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে সাধারণ অসুবিধা হলো ইন্টারনেট সংযোগের গতি কমে যাওয়া। যেহেতু ভিপিএন বিভিন্ন দুর্গম সার্ভারের মধ্য দিয়ে ডেটা পাঠায় ও ডেটা ট্রান্সমিশন এনক্রিপ্ট করে, সেহেতু ব্রাউজিংয়ের সময় কম গতি ও বিলম্বের মতো অভিজ্ঞতার মুখে পড়তে পারেন ব্যবহারকারী।

সার্ভার সুরক্ষা ভিপিএন সার্ভার যদি হ্যাক হয় অথবা দুর্বল হয়, তবে ব্যবহারকারীর এনক্রিপ্টেড ডেটা প্রকাশ হয়ে যেতে পারে। যা গ্রাহকের গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করতে পারে।

আইনি সীমাবদ্ধতা ব্যবহারকারী দেশের ভিপিএন ব্যবহারের আইনি বিধিমালা সম্পর্কে সচেতন থাকতে হবে এবং তা অনুসরণ করে ভিপিএন ব্যবহার করতে হবে। অনুমতি ছাড়া ভিপিএনের ব্যবহার বেআইনি। কিছু দেশে ভিপিএন ব্যবহারের আইনি সীমাবদ্ধতা বা নিষেধাজ্ঞা রয়েছে। স্থানীয় আইন অনুযায়ী ভিপিএন ব্যবহার করা উচিত, অন্যথায় আইনি সমস্যা হতে পারে।

খরচের বিষয় অনেক ভিপিএন গ্রাহকসেবা বিনামূল্যে বা কম খরচে ব্যবহার করা গেলেও প্রিমিয়াম শ্রেণির ভিপিএন সেবাগুলোয় বিভিন্ন উন্নত ফিচার ও উচ্চগতির সার্ভার ব্যবহারের সুবিধা মেলে। তবে, এক্ষেত্রে পয়সা গুনতে হয়। বাজেট নিয়ে শঙ্কিত ব্যবহারকারীর কাছে পয়সা খরচ করে গ্রাহকসেবা কিনে সুবিধা নেওয়ার বিষয়টি বিলাসিতা মনে হতে পারে। বিশেষ করে ব্যবহারকারীরদের যদি প্রাইভেসি বা ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে কনটেন্ট আনব্লক করার তেমন প্রয়োজনীয়তা না থাকে।

ভুয়া ভিপিএন পরিষেবা, ফিশিং এবং স্ক্যাম কিছু ভিপিএন পরিষেবা ভুয়া হতে পারে যা ভিপিএন ব্যবহারকারীর ডেটা চুরি করার চেষ্টা করে। এই ধরনের পরিষেবাগুলো থেকে সতর্ক থাকতে হবে গ্রাহককে।

ভিপিএন জটিলতা কিছু ভিপিএন পরিষেবা ব্যবহার করা জটিল হতে পারে, যা নতুন ব্যবহারকারীদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

বিশ্বাসযোগ্য বিপিএন নির্বাচন একটি প্রমাণিত এবং নির্ভরযোগ্য ভিপিএন পরিষেবা নির্বাচন ব্যবহারকারীকে নির্বাচন করতে হবে। যার পরিষ্কার লগিং নীতি এবং শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

ডেটা এনক্রিপশন ভিপিএন ব্যবহার করার সময় শক্তিশালী ডাটা এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করা নিশ্চিত করতে হবে ব্যবহারকারীকে।

ব্যবহারকারীর পর্যালোচনা ব্যবহারকারীকে ভিপিএন পরিষেবার পর্যালোচনা এবং রেটিং যাচাইবাছাই করতে হবে। ব্যবহারকারী যেন একটি ভালো পরিষেবা নির্বাচন করতে পারেন।

ভিপিএন একটি শক্তিশালী টুল যা ব্যবহারকারীর অনলাইন নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষায় সহায়ক। তবে ভিপিএনের ব্যবহারসংক্রান্ত ঝুঁকি সম্পর্কে সচেতন থাকা এবং সঠিক পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নোমান-সাজিদের ঘূর্ণিতে ১১ ম্যাচ পর জয় পাকিস্তানের

লঘুচাপের শঙ্কা, বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

আমার দেশ পত্রিকা কবে বাজারে আসছে, জানালেন মাহমুদুর রহমান

পারকি সৈকতে বেপরোয়া বাইকাররা / দুর্ঘটনা আর ভোগান্তিতে বিরক্ত পর্যটকরা

ইয়ামালের জন্য ৩২৩৬ কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান বার্সার

এক ঘণ্টার জন্য উপপরিচালক হলেন ঝালকাঠির ফাতিমা

১৭ বছর পর লক্ষ্মীপুরে খোলা ময়দানে জামায়াতের কর্মী সম্মেলন

নিহত সেই মোস্ট ওয়ান্টেড পার্সনের খোঁজ মেলে যেভাবে

‘আ.লীগের গড়া সিন্ডিকেট এখনো ভাঙতে পারেনি এই সরকার’

ফিলিস্তিনিদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে ইসরায়েল

১০

শেখ হাসিনাকে আশ্রয় দিয়ে বিগ ব্রাদারসুলভ আচরণ করছে ভারত : রিজভী

১১

বৈষম্যবিরোধী ছাত্র / আন্দোলনে শিক্ষার্থী নাদিম হত্যা মামলায় তাঁতী লীগের সভাপতি গ্রেপ্তার

১২

মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস

১৩

সব রেকর্ড ভাঙল সোনার দাম

১৪

সুখবর পেলেন কঙ্গনা, সিনেমা মুক্তিতে নেই কোনো বাধা

১৫

মাদারীপুরে ‘কোপা শামসু’ গ্রেপ্তার

১৬

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

১৭

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

১৮

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

১৯

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

২০
X