কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৬ পিএম
অনলাইন সংস্করণ

নিরাপদ ইন্টারনেট নিশ্চিতে দেশজুড়ে সচেতন করবে তরুণরা

নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে দেশজুড়ে সচেতন করবে তরুণরা
নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে দেশজুড়ে সচেতন করবে তরুণরা

ইন্টারনেটে নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে প্রশিক্ষণ নিয়েছেন দেশের ১২৮ জন তরুণ-তরুণী। এবার দেশের ৬৪ জেলায় ডিজিটাল জগতের ঝুঁকি ও নিরাপদ ব্যবহার নিয়ে সচেতনতা গড়ে তুলতে কাজ করবে এই ‘যুব অ্যাম্বাসেডর’রা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) মানিকগঞ্জের এইচআরডিসি ভবনে এ প্রশিক্ষণের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগো ফাউন্ডেশন এবং জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটক।

ইন্টারনেট আধুনিক জীবনের অপরিহার্য অংশ হলেও এর সঙ্গে রয়েছে ব্যক্তিগত তথ্য চুরি, হয়রানি এবং সাইবার অপরাধের মতো নানা ঝুঁকি। বিশেষ করে ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ৪৬৫ মিলিয়ন থেকে বেড়ে ৮৩৪ মিলিয়নে পৌঁছেছে। ব্যবহারকারীর সংখ্যা বাড়ায় নিরাপদ অনলাইন ব্যবহার নিশ্চিত করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এই প্রেক্ষাপটে, জাগো ফাউন্ডেশন এবং টিকটক যৌথভাবে ‘সাবধানে অনলাইনে’ যুব অ্যাম্বাসেডর প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করে।

প্রশিক্ষণ ক্যাম্পে বাংলাদেশের ৬৪টি জেলার ১২৮ জন যুব অ্যাম্বাসেডরদের ডিজিটাল জগতের ঝুঁকি সম্পর্কে সচেতন করা হয়েছে। এর মাধ্যমে যুব অ্যাম্বাসেডররা নিজেদের কমিউনিটিতে এই জ্ঞান ছড়িয়ে দিতে পারবেন, যা একটি নিরাপদ অনলাইন পরিবেশ নিশ্চিত করতে সহায়তা করবে।

ক্যাম্পের মূল লক্ষ্য ছিল অনলাইন নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ইতিবাচক ও কার্যকর যোগাযোগের দক্ষতা উন্নয়ন, এবং টিকটকের ইন-অ্যাপ সুরক্ষা ফিচারগুলোর ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ প্রদান। এই কার্যক্রমের মাধ্যমে একটি সচেতন ও দায়িত্বশীল ডিজিটাল প্রজন্ম গড়ে তোলার প্রচেষ্টা করা হয়েছে, যারা নিজেদের কমিউনিটিতে নিরাপদ ইন্টারনেট ব্যবহারে প্রচার চালাবে।

জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ বলেন, ‘আধুনিক যুগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে, ব্যবহারকারীরা ইন্টারনেটে বিভিন্ন নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হচ্ছেন, তাই জাগো ফাউন্ডেশন এবং টিকটকের যৌথ উদ্যোগে আয়োজিত সচেতনতামূলক ‘সাবধানে অনলাইনে’ ক্যাম্পেইন। বাংলাদেশে তরুণ-তরুণীদের অনলাইনে নিরাপত্তা বিষয়ে সচেতন করতে এবং অনলাইন প্ল্যাটফর্মে ইতিবাচক দিক ছড়ানোর লক্ষ্যে বাংলাদেশের ৬৪ জেলার এই ক্যাম্পেইন আয়োজন করা হচ্ছে। এই ক্যাম্পেইনের বিভিন্ন ধরনের কার্যক্রমের মাধ্যমে আমরা দেশের তরুণদের মধ্যে অনলাইনভিত্তিক নিরাপত্তা সম্পর্কে সচেতনতা তৈরি করতে সক্ষম হবো। একই সঙ্গে ধন্যবাদ টিকটককে এই চমৎকার উদ্যোগটিতে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য।’

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা বলেন, ‘আমরা এই প্রশিক্ষণে অনলাইন নিরাপত্তার বিষয়গুলোর সঙ্গে পরিচিত হতে পেরেছি এবং আমাদের নিজ নিজ কমিউনিটিতে এই জ্ঞান ছড়িয়ে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। অনলাইনের ঝুঁকি সম্পর্কে সঠিক ধারণা পেয়ে আমরা নিজেদের এবং অন্যদের সুরক্ষিত রাখতে সক্ষম হবো।’

সাবধানে অনলাইনে প্রকল্প ম্যানেজার মোছাদ্দেক হোসেন বলেন, ‘বর্তমান সময়ে তরুণরা দিনের একটি বড় অংশ পার করছে অনলাইনে। তাদের অনলাইন নিরাপত্তা নিশ্চিত করতে আমরা গত দুই বছর ধরে ‘সাবধানে অনলাইনে’ ক্যাম্পেইন পরিচালনা করছি। এই বছর আমরা বাংলাদেশের ৬৪টি জেলার ২৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অনলাইনে নিরাপত্তা বিষয়ে সচেতন করব এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে অনলাইন নিরাপত্তার বিষয়ে গণসচেতনতা তৈরি করব।’

সাবধানে অনলাইনে প্রশিক্ষণ ক্যাম্পের মাধ্যমে তরুণ প্রজন্মকে নিরাপদ ও দায়িত্বশীল ডিজিটাল নাগরিক হিসেবে গড়ে তোলা হচ্ছে। টিকটকের সহায়তায় এবং জাগো ফাউন্ডেশন ট্রাস্টের কার্যক্রমে, এই ক্যাম্পেইন বাংলাদেশে একটি নিরাপদ এবং ইতিবাচক অনলাইন পরিবেশ তৈরি করতে সহায়ক ভূমিকা পালন করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বৈষম্য অবসানে ১২ দফা দাবি

তথ্য কমিশন সংস্কার করে তা জনকল্যাণে ব্যবহার করবে সরকার : তথ্য সচিব

আ.লীগ বিদেশি শক্তির দালাল : চরমোনাই পীর

সংবাদ সম্মেলন করলেন কুসুম শিকদার

সাপের পোশাকে ভূমি

আ.লীগের আমলের পাচার হওয়া সম্পদ যেভাবে উদ্ধার করতে পারে বাংলাদেশ?

ডেঙ্গুতে চলতি বছর একদিনে সর্বোচ্চ মৃত্যু

হাসান নাসরুল্লাহর পরিচয়

মেয়ের খাবারের জন্যে বের হয়ে আর ঘরে ফেরা হলো না শহীদ শাহাবুদ্দিনের

লেবাননে দ্রুত স্থল অভিযান শুরু করবে ইসরায়েল!

১০

কাজের মধ্য দিয়ে জনগণের আস্থা অর্জন করতে হবে : ডিএমপি কমিশনার

১১

শিল্প কারখানায় অসন্তোষ এড়াতে নেতাকর্মীদের পাহারা দেওয়ার আহ্বান ফখরুলের

১২

ঢাবিতে ফ্যাসিবাদবিরোধী ঘৃণাস্তম্ভ সংরক্ষণ ফলক স্থাপন 

১৩

যুক্তরাষ্ট্রে শেখ হাসিনার ৭৮তম জন্মদিন উদযাপন

১৪

দেশ গঠনে তারেক রহমানকে নেতৃত্ব দিতে হবে : ফরহাদ মজহার

১৫

রোববার বিশ্ব হার্ট দিবস

১৬

ছাত্র আন্দোলনে হতাহত দুই পরিবারকে আর্থিক অনুদান

১৭

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন প্ল্যাটফর্মটির বিলুপ্তি দাবি ছাত্র মৈত্রীর

১৮

নবাগত শিক্ষার্থীদের শুভেচ্ছা জানালেন ঢাবি উপাচার্য 

১৯

শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের দাবি যুক্তরাষ্ট্র বিএনপির

২০
X