মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৪ পিএম
আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৩ পিএম
অনলাইন সংস্করণ

হাজার হাজার বছর পরও কেন পচে না ফেরাউনের লাশ?

ফেরাউনের লাশ রাখা হয়েছে মিসরের জাদুঘরে। ছবি : সংগৃহীত
ফেরাউনের লাশ রাখা হয়েছে মিসরের জাদুঘরে। ছবি : সংগৃহীত

পৃথিবীতে রহস্য নিয়ে মানুষের কৌতূহলের কমতি নেই। এই রহস্যে সবচেয়ে বেশি এগিয়ে মিসরের শাসক ফেরাউন কিংবা ফারাওদের নাম। ইসলাম ধর্মে ফেরাউনের নাম শোনেনি এমন মানুষ পাওয়া দুষ্কর। এই ফেরাউনের রহস্যে সবচেয়ে বেশি আলোচিত, কেন পচে না এর লাশ?

প্রাচীন মিসরীয় সম্রাটদের বলা হতো ফেরাউন বা ফারাও। বলা হয়ে থাকে, ফেরাউন নির্দিষ্ট কারো নাম না, বরং এটি একটি উপাধি। ধারণা করা হয়, প্রায় ৩৩০০ বছর আগে প্রাচীন মিসরে এক ফেরাউনের রাজত্ব ছিল যার নাম- ২য় রামাসিস। এই রামাসিসকেই মূলত সবাই ফেরাউন হিসেবে চিনে থাকি।

আল্লাহ এই রামাসিস খ্যাত ফেরাউনকে ক্ষমতা, আধিপত্য, সম্পদের কোনো কিছু থেকেই কমতি রাখেননি। কিন্তু ফেরাউন অতিরিক্ত এই ক্ষমতার অপব্যবহার শুরু তো করলই, সঙ্গে করে বসল এক বিরাট বড় ভুল। আল্লাহ এক অস্বীকার তো করলই সঙ্গে নিজেকেই নিজে দাবি করে বসল স্বয়ং খোদা হিসেবে।

এক গণক ফেরাউনকে বলেছিলেন, বনী ইসরাইলে এক বালক জন্ম নেবে যে পরবর্তীতে ফেরাউনকে ক্ষমতাচ্যুত করবে। এরপরই ফেরাউন ক্ষিপ্ত হয়ে বনী ইসরাইলে জন্ম নেওয়া সব ছেলে শিশুকে হত্যা করতে শুরু করল। কিন্তু আল্লাহর হুকুমেই সে মুসা (আ.) কে হত্যা করতে পারল না। শুধু তাই নয়, মুসা বড় হয়েছিলেন স্বয়ং ফেরাউনেরই ঘরে।

এরপরের ঘটনাটির সঙ্গে আমরা কমবেশী সবাই বেশ পরিচিত। মুসা (আ.) ভুলবশত একজনকে হত্যা করলে তিনি একসময় মিসর থেকে পালিয়ে যান এবং নবুওয়াত প্রাপ্তির পর আবার মিসরে ফিরে এসে ফেরাউনকে হেদায়াতের কথা বললে তাকেসহ তার সাথীদের হত্যার চেষ্টা করে ফেরাউন।

এরপরই ঘটে এক অদ্ভুত ঘটনা। মুসার সামনে থাকা উত্তাল সাগর দু’ভাগ হয়ে যায়। তিনি এবং তার সাথীরা সেখান থেকে বেশ সহজেই পার হতে পারলেও ফেরাউন সাগরের গভীর জলে তলিয়ে যায় এবং সেখানেই তার মৃত্যু হয়।

তবে আল্লাহ তাকে পুরোপুরি ধ্বংস করলেন না। তার দেহাবশেষ হাজার হাজার বছর পানির নিচে এভাবেই রেখে দিলেন। জানা যায়, ১৮৮১ সালে খুঁজে পাওয়া যায় ফেরাউনের লাশ এবং অদ্ভুতভাবে লক্ষ্য করা হয়, এই লাশে এখনো কোনো পচন ধরেনি। পরবর্তীতে ফেরাউনের লাশ রাখা হয় মিসরের এক জাদুঘরে।

এর বেশ কিছুকাল পর ফ্রান্সের সরকার কিছু প্রত্নতাত্ত্বিক গবেষণার কাজে ব্যবহারের জন্য তৎকালীন মিসর সরকারের কাছে ফেরাউনের লাশ চাইলে মিসরের সরকার জানায়, ফ্রান্সে জীবিত কিংবা মৃত কেউ প্রবেশ করতে চাইলে তার পাসপোর্ট থাকা লাগবে। এরপরই তৈরি করা হয় ফেরাউনের পাসপোর্ট।

ফেরাউনের এই গবেষণার কাজে এক গবেষক নিয়োজিত ছিলেন, যার নাম প্রফেসর মরিস বুকাইলি। তিনি দেখতে পান, ফেরাউনের গায়ে লেগে ছিল অনেক পরিমাণে লবণ। সে লবণের কারণেই তিনি ধারণা করলেন তার লাশ না পচার কারণ হিসেবে। কেননা, সাগরে ডুবে মৃত্যু না হলে এত লবণ আসার কোনো উপায় ছিল না। এছাড়া তিনি ফেরাউনের শরীরে চোটের চিহ্ন দেখতে পান, যা কেবল সাগরের ঢেউয়েই হয়ে থাকে।

বুকাইলিকে একজন জানান, কোরআনে বলা হয়েছে এক ফেরাউনকে এভাবেই শাস্তি দেওয়া হয়। কিন্তু বুকাইলি অবাক হন এই ভেবে যে, কোরআন নাজিল হয় প্রায় কয়েক হাজার বছর পূর্বে, কিন্তু ফেরাউনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয় ১৮৮১ সালে।

বুকাইলি তখন আরও কিছু জানার জন্য গবেষণা করলে সেখানে দেখতে পান, সেখানে কেবল ফেরাউনের ডুবে যাওয়া নিয়েই সব তথ্য দেওয়া, কোনো লাশ সংগ্রহ নিয়ে তথ্য নেই। তখন তিনি কোরআনের একটি আয়াত দেখলেন যেখানে বলা হয়েছে, আল্লাহ এই ফেরাউনকে নিয়ে বলেন, তিনি ফেরাউনের দেহকে রক্ষা করবেন, যাতে তার এই শরীর পরবর্তীদের জন্য নিদর্শন হতে পারে।

এতে করে বুঝা যায়, ফেরাউনকে মহান আল্লাহ এক নিদর্শন হিসেবেই রেখে দিতে চেয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভুয়া দুদক হতে সতর্ক করেছে আসল দুদক

শ্রম আইনে অন্তর্ভুক্তি / ২০০ গৃহকর্মী নিয়ে ‘গৃহকর্মী জাতীয় ফোরামের’ অভিষেক

প্রতিমা ভাঙচুর / জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

আইন পেশায় সফল হওয়ার কোনো সংক্ষিপ্ত পথ নেই : প্রধান বিচারপতি

বগুড়ায় আ. লীগের সভাপতি ও সেক্রেটারিসহ ১৪ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

চট্টগ্রাম সিটি করপোরেশন / চাকরি স্থায়ী না হলে আন্দোলনের হুঁশিয়ারি

বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল

‘মায়ের ডাক’র তুলির ভাইকে তুলে নেওয়ার বিষয়ে আইএসপিআরের বিবৃতি

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড করলেন যুবক!

সকালের মধ্যেই ১৬ জেলায় ঝড়ের শঙ্কা

১০

বিল বকেয়া, চসিক হাসপাতালের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

১১

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / সাজিদের স্মরণ সভায় বাবা, সাজিদ ছিল একজন আদর্শ ছেলে

১২

অন্যায় করলে ছাড় দেওয়ার সুযোগ নেই : যুবদল সভাপতি

১৩

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই যেভাবে কাজ করে

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় ইসলামি বক্তা তাহেরীর গাড়িতে হামলা

১৫

ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের বিশেষজ্ঞ কমিটি গঠন

১৬

নির্দেশ অমান্যকারীরা দলের লোক নয় : নয়ন

১৭

নেতাকর্মীদের প্রতি যুবদলের নির্দেশনা

১৮

‘আগস্ট বিপ্লবের শহীদরা জাতির শ্রেষ্ঠ বীর সন্তান’

১৯

মানিকগঞ্জে ৯ মাসে কমেছে ৯৭ হেক্টর ফসলি জমি

২০
X