ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ১০:০৯ পিএম
অনলাইন সংস্করণ

জাতীয় সাঁতারে পুরোনো জটিলতা

আরিফুল ইসলাম। ছবি : কালবেলা
আরিফুল ইসলাম। ছবি : কালবেলা

নৌবাহিনীর নথিতে আরিফুল ইসলাম পলাতক- যদিও এ সাঁতারুর দাবি ভিন্ন। ফ্রান্সে অবস্থান করায় জাতীয় সাঁতারে খেলা হচ্ছে না আরিফুলের। গত কয়েক বছর পুলে ঝড় তোলা জুনাইনা আহমেদও থাকছেন না এবার। গুরুত্বপূর্ণ দুই সাঁতারুকে বাইরে রেখে কাল শুরু হচ্ছে জাতীয় সাঁতার প্রতিযোগিতা।

নৌবাহিনী সাঁতার দল সূত্র জানিয়েছে, আরিফুল ইসলাম ফ্রান্সে ট্রেনিং করতে গিয়ে পলাতক। এ সাঁতারু অবশ্য দাবি করলেন, আমি সংশ্লিষ্টদের অবহিত করেই এসেছি। লন্ডনপ্রবাসী জুনাইনা আহমেদ চুক্তিভিত্তিক ক্রীড়াবিদ হিসেবে নৌবাহিনীর হয়ে খেলতেন। চুক্তির মেয়াদ শেষে জুনাইনা পড়াশোনায় মনোযোগী। জাতীয় সাঁতারে খেলা হচ্ছে না কৃতী এ সাঁতারুর।

জটিলতা নিয়েই শুরু হচ্ছে এবারের প্রতিযোগিতা। স্কোরবোর্ড নামক গলার কাঁটা ছাড়ানো যায়নি; আরেক জটিলতার নাম স্টার্টিং ব্লক। হাতঘড়ি দিয়ে কাজ চালিয়ে টাইমিংয়ের জটিলতা এড়ানো যাবে; স্টার্টিং ব্লকের জটিলতা কাটবে কী করে? জাতীয় সাঁতার শুরুর প্রাক্কালে উত্তর খুঁজছেন ফেডারেশন কর্মকর্তারাও!

মিরপুর জাতীয় সুইমিং কমপ্লেক্সের মালিক জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। দেশের ক্রীড়াঙ্গনের গুরুত্বপূর্ণ ভেন্যুর রক্ষণাবেক্ষণও করে সংস্থাটি। ২০১৯ সালে সম্পন্ন হওয়া সর্বশেষ সংস্কার কাজের পর থেকে স্কোরবোর্ড ও স্টার্টিং ব্লক নিয়ে জটিলতায় সাঁতার ফেডারেশন। বোর্ড সঠিকভাবে সময় দিতে পারছে না। পুলে ডাইভ দেওয়ার সময় স্টার্টিং ব্লকের ওপরের অংশ সরে যাওয়ায় তা সাঁতারুদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

‘স্কোরবোর্ড আগের অবস্থাতেই আছে। এ কারণে এটা আমরা বুঝে নিইনি। নতুন স্টার্টিং ব্লকগুলো ব্যবহার অনুপযোগী। আমরা এগুলো তুলে পুরোনো ব্লক স্থাপন করে দিতে এনএসসিকে অনুরোধ করেছি’—গতকাল বলছিলেন বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফ।

আগামীকাল শুরু হতে যাওয়া জাতীয় সাঁতারে পৃষ্ঠপোষকতা করছে ম্যাক্স গ্রুপ। ৫২ দলের ৫৫০ সাঁতারু এ আসরে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছে সাঁতার ফেডারেশন। আসরে সম্পৃক্ত থাকছেন ৮৫ টিম অফিসিয়াল ও ১০০ মিট অফিসিয়াল। নারী ও পুরুষ দুই বিভাগে সমান ১৯টি করে ইভেন্টে পদকের লড়াই হবে। এ ছাড়া ডাইভিংয়ের তিন ইভেন্ট থাকছে। ওয়াটার পোলো নিয়ে মোট ইভেন্ট সংখ্যা দাঁড়াচ্ছে ৪২।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিস্তারিত তথ্য তুলে ধরা সম্মেলনে উপস্থিত ছিলেন ফেডারেশনের সহসভাপতি আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফ, যুগ্ম সম্পাদক সেলিম মিয়া, কোষাধ্যক্ষ রেজাউল হোসেন বাদশা, ম্যাক্স গ্রুপের প্রতিনিধি ইব্রাহিম খলিল পলাশ এবং নৌবাহিনীর প্রতিনিধি কমান্ডার বদরুদ্দোজা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১০

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১১

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১২

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৪

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৫

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৬

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৭

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৮

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৯

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

২০
X