স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

এইচএসসি পরীক্ষা রেখে এশিয়ান টিটিতে রামহিম

রামহিম লিয়ন বিম। ছবি : সংগৃহীত
রামহিম লিয়ন বিম। ছবি : সংগৃহীত

দেশের জন্য খেলাধুলা করতে কতই না ত্যাগ স্বীকার করতে হয় খেলোয়াড়দের। কঠোর পরিশ্রমের পাশাপাশি নিজের ব্যক্তিগত ও পারিবারিক জীবনের সুখ-আহল্লাদ ত্যাগ করতেই জনপ্রিয়তা অর্জন করেন। এশিয়ান টিটি চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করে ত্যাগের অনন্য এক নজির গড়েছেন বাংলাদেশের জাতীয় টিটি চ্যাম্পিয়ন রামহিম লিয়ান বম।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী ছিলেন জাতীয় টিটি চ্যাম্পিয়ন রামহিম লিয়ান বম। তবে পরীক্ষার মাঝপথেই দক্ষিণ কোরিয়ার ইনচোনে অনুষ্ঠেয় এশিয়ান টিটি চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করতে গতকাল (১ সেপ্টেম্বর) দেশ ছেড়েছেন এই টিটি খেলোয়াড়।

আগামী ৩-১০ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ার ইনচোনে অনুষ্ঠিত হবে এশিয়ান টিটি চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের জাতীয় টেবিল টেনিস প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন রামহিম। এ ছাড়া র‌্যাংকিংয়ের শীর্ষ চারে থেকে জাতীয় দলে আছেন এই টিটি খেলোয়াড়। তবে এইচএসসি পরীক্ষার মধ্যে এশিয়ান টিটি চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হওয়ায় পড়ালেখার চেয়ে দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে খেলাকেই বেছে নিলেন রামহিম লিয়ন বিম।

প্রত্যেক শিক্ষার্থীর একাডেমিক জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায় এইচএসসি পরীক্ষা। তবে দেশের জন্য খেলতে গেলে পরীক্ষা বাদ দিতেও কার্পণ্য করেন না খেলোয়াড়রা। তেমনি নজির গড়েছেন দেশের জাতীয় টিটি চ্যাম্পিয়ন রামহিম। পরীক্ষা বাদ দিয়ে কোরিয়ায় এশিয়ান টিটিতে অংশগ্রহণ প্রসঙ্গে রামহিম বলেন, ‘এইচএসসি পরীক্ষা জীবনের জন্য গুরুত্বপূর্ণ। তবে দেশের জন্য খেলাটাও গুরুত্বপূর্ণ। আমি দলের থাকলে শক্তিমত্তা বাড়বে। তাছাড়া এশিয়ান চ্যাম্পিয়নশিপে ভালো পয়েন্ট অর্জন করতে পারলে বিশ্ব ও কমনওয়েলথ টিটিতে অংশগ্রহণ করা যায়। তাই আগামী বছর বাকি পরীক্ষাগুলো দেওয়ার পরিকল্পনা করেই কোরিয়া যাচ্ছি।’

বাংলাদেশের টেবিল টেনিস অঙ্গনে বিতর্ক রয়েছে রামহিম পরীক্ষার জন্য এশিয়ান টিটিতে যেতে চাননি। ফেডারেশনের কর্মকর্তাদের চাপেই যেতে বাধ্য হয়েছেন এই টিটি খেলোয়াড়। বাংলাদেশ টিটি ফেডারেশনের সহসভাপতি খোন্দকার হাসান মুনীর বলেন, ‘টিটি ফেডারেশন খেলার পাশাপাশি পড়ালেখাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখে। রামহিমের সঙ্গে আমরা আলোচনা করেছি। সে প্রতিযোগিতার গুরুত্ব এবং দেশের কথা ভেবেই কোরিয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

এবারের এশিয়ান টিটিতে বাংলাদেশ থেকে ৪ জন নারী ও ৪ পুরুষ খেলোয়াড় অংশগ্রহণ করছেন। আন্তর্জাতিক অঙ্গনে এক বছর পর জাতীয় নারী টিটি দলে ফিরেছেন সোমা ও মৌ৷ এই প্রতিযোগিতায় একক, দ্বৈত, মিশ্র ও দলগত ইভেন্টে অংশ নেবে বাংলাদেশ জাতীয় টিটি দল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

১০

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানার উৎপাদন

১১

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

১২

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১৩

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১৫

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৬

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১৭

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৮

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৯

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

২০
X