শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৭:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

ক্রীড়াঙ্গনে যুদ্ধংদেহি অবস্থা!

ক্রীড়াঙ্গনের একাংশ। ছবি : সংগৃহীত
ক্রীড়াঙ্গনের একাংশ। ছবি : সংগৃহীত

ক্রীড়া ফেডারেশনগুলোর মসনদ নিয়ে সংগঠকদের মনোভাব বোঝা গেছে ২৭ অক্টোবর। এদিন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সঙ্গে মতবিনিময় সভায় যোগ দিতে এসে তোপের মুখে পড়েছিলেন বিভিন্ন ফেডারেশনের প্রতিনিধিরা।

সার্চ কমিটির সঙ্গে চলমান মতবিনিময়কে ঘিরে তৈরি হয়েছে নতুন শঙ্কা, রীতিমতো যুদ্ধংদেহি অবস্থা তৈরি হয়েছে! মঙ্গলবার (১ অক্টোবল) শুরু হওয়া ফেডারেশন প্রতিনিধিদের সঙ্গে সার্চ কমিটির কর্মকর্তাদের মতবিনিময় সভার নাম চাওয়া হয়েছিল বিভিন্ন ফেডারেশনে।

সভায় কারা যাবেন—এ নিয়ে রীতিমতো হুলস্থূল বেধেছিল। এক পক্ষ আরেক পক্ষকে হুমকি-ধমকি দিয়েছে—এমন অভিযোগ পাওয়া গেছে। অবস্থা প্রকট আকার ধারণ করেছিল বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনে।

এ ফেডারেশনে সাবেক দুই সাধারণ সম্পাদক শাহ আলম ও অ্যাডভোকেট আলী ইমাম তপনের নেতৃত্বে দুটি জোট সক্রিয়। দুই জোটের কর্মকর্তারাই ফেডারেশনে গিয়ে চাপ সৃষ্টি করেন। সভাপতি, সাধারণ সম্পাদক এবং এক নম্বর যুগ্ম সম্পাদক না থাকায় অ্যাথলেটিকসে নেতৃত্বশূন্যতা প্রকট।

যে কারণে চাপ পড়েছে অ্যাথলেটিকস ফেডারেশনের অফিস স্টাফদের ওপর। শেষ পর্যন্ত বিবদমান দুটি পক্ষ এবং সাবেক ক্রীড়াবিদদের মধ্যে থেকে ২৫ জনের তালিকা পাঠানো হয়েছে।

এ সংক্রান্ত জটিলতা কিন্তু এখানেই শেষ হয়ে যায়নি। অনেক কর্মকর্তা সভায় যোগদানের জন্য বিভিন্ন ক্রীড়া ফেডারেশনে চাপ প্রয়োগ করেও ব্যর্থ হয়েছেন। সে ক্ষোভ থেকে সভায় যোগ দিতে আসা কর্মকর্তাদের ওপর হামলার আশঙ্কাও করা হচ্ছে! এ নিয়ে বিরক্ত বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের কর্মকর্তা এবং ক্রীড়া সংশ্লিষ্টরা।

বিভিন্ন ফেডারেশনের দায়িত্বপ্রাপ্তরা জানাচ্ছেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কিংবা জাতীয় ক্রীড়া পরিষদ ফেডারেশনগুলোতে কোনো নির্দেশনা জারি করলে চিঠি ফেডারেশনের অফিসে পৌঁছানোর আগে তা অনেক সংগঠক পেয়ে যাচ্ছেন। তার পর থেকেই শুরু হয় এ নিয়ে হট্টগোল। সময় যত যাচ্ছে, পরিস্থিতি তত জটিল হচ্ছে।

এদিকে সাবেক স্প্রিন্টার ও অ্যাথলেটিকস কোচ ফরিদ খান চৌধুরী মনে করেন, ক্রীড়া ফেডারেশনগুলো পুনর্গঠন কার্যক্রম সম্পন্ন করায় বিলম্বের কারণে জটিলতা বাড়বে।

সাবেক এ ক্রীড়াবিদের কথায়, ‘বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নেতৃত্বশূন্য স্পষ্ট হয়েছে, যার অন্যতম অ্যাথলেটিকস। এ কারণে একদিকে মাঠের খেলায় স্থবিরতা নেমে এসেছে। অন্যদিকে ফেডারেশনগুলোর মসনদ নিয়েও জটিলতা বাড়বে। যে কোনো সময় অপ্রীতিকর ঘটনার শঙ্কাও কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না।’

এদিকে সার্চ কমিটি থেকে কাজী মহিউদ্দিন আহমেদ বুলবুলকে বাদ দেওয়ার পর কমিটি পুনর্গঠন করা হয়েছে। পুরোনো চার সদস্যের সঙ্গে নতুন হিসেবে যুক্ত করা হয়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মুনীরুল ইসলামকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় শিবির কর্মীদের মারপিট, সাবেক এমপির বাড়িতে হামলা

এনবিআরে সাত সদস্যের টাস্কফোর্স গঠন

চট্টগ্রামে প্রতিমার গায়ে শেষ তুলির আঁচড়

গার্ড অব অনার দেওয়া হবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে

স্কুলছাত্রীকে নিয়ে পুলিশের কনস্টেবল উধাও 

চট্টগ্রামে সম্মেলনের পরবর্তী তারিখ শীঘ্রই জানাবে জামায়াত

জিল্লুল হাকিমকে গ্রেপ্তারে দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা

চাল বিতরণের তালিকা নিয়ে সংঘর্ষে আহত ৭

নতুন বাংলাদেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : মাহবুবের শামীম

ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে যেসব ইস্যু

১০

পরিত্যক্ত দুই কার্টনে মিলল মাথাবিহীন খণ্ডিত মরদেহ

১১

আড়াই কোটি টাকায় যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছেন জয়

১২

সেচপাম্পের যন্ত্রাংশ লুটপাট : বোরোর ভবিষ্যৎ অনিশ্চিত

১৩

‘বিতর্কিত আমলাদের রেখে নতুন বাংলাদেশ বিনির্মাণ সম্ভব নয়’

১৪

অন্তর্বর্তী সরকারকেই গণহত্যার বিচার করতে হবে : ভিপি নুর

১৫

পিলখানা হত্যাকাণ্ড / ১৫ বছর পর নিজ গ্রামে বাবার জানায়ায় রবিউল

১৬

৬৫২টি মন্দির ও মণ্ডপে পূজার আয়োজন

১৭

ইতালি ভিসাপ্রত্যাশীদের জন্য সুখবর

১৮

ঢাকা মহানগরে বিএনপি নেতাকে অব্যাহতি

১৯

জাবিতে ১৭ সমন্বয়ক ও সহসমন্বয়কের পদত্যাগ

২০
X