ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬ পিএম
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৯ পিএম
অনলাইন সংস্করণ
ক্রীড়াঙ্গনে রদবদল

অপসারণ হলেন ৪২ ফেডারেশনের সভাপতি

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের লোগো। গ্রাফিক্স : কালবেলা
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের লোগো। গ্রাফিক্স : কালবেলা

অধিকাংশ জাতীয় ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের সভাপতির পদ শূন্য ঘোষণা করা হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহকারী সচিব এস এম হুমায়ুন কবির স্বাক্ষরিত প্রজ্ঞাপনে অধিকাংশ ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের সভাপতিকে অপসারণ করা হয়েছে।

ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশনগুলো ঢেলে সাজানোর প্রক্রিয়ার অংশ হিসেবে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। নিকট অতীতে ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের শীর্ষ পদে এত বড় রদবদল দেখা যায়নি। ক্রীড়াঙ্গন ঢেলে সাজাতে গঠিত সার্চ কমিটির সুপারিশ অনুযায়ী এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিগত সরকারের ঘনিষ্ঠদের ক্রীড়া ফেডারেশনগুলোর গুরুত্বপূর্ণ পদ থেকে অপসারণ করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি মাসের গোড়ার দিকে কাবাডি ফেডারেশন, দাবা ফেডারেশন ও ব্রিজ ফেডারেশনের সভাপতিকে অপসারণ করা হয়।

অপসারণ করা হয়েছে কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদককেও। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) প্রকাশিত প্রজ্ঞাপনে অপসারণ করা হলো আরও ৪২ ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের সভাপতিকে।

এ প্রসঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহকারী সচিব এস এম হুমায়ুন কবির কালবেলাকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের শীর্ষ পদে রদবদল প্রসঙ্গে কথা বলার এখতিয়ার আমার নেই। আমি কেবল ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কাজ করছি।’

৪২ ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের শীর্ষ পদে রদবদলের পর দ্রুতই ক্রীড়া ফেডারেশনগুলোর কার্যক্রমে গতিশীলতা আনা হবে বলে কালবেলাকে জানিয়েছে মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ সূত্র। সূত্রটি জানিয়েছে, ক্রীড়া ফেডারেশনগুলো ঢেলে সাজাতে সার্চ কমিটি এরই মধ্যে বেশকিছু বিষয়ে সুপারিশ করেছে।

তার ভিত্তিতে সভাপতি পদে রদবদল করা হয়েছে। দ্রুতই ফেডারেশনগুলোর শীর্ষ পদে বিভিন্ন ব্যক্তিকে নিয়োগ দেওয়া হবে। পরে বিভিন্ন ফেডারেশনের কমিটিও ঢেলে সাজানো হবে। এ প্রসঙ্গে সার্চ কমিটির প্রধান জোবায়েদুর রহমান রানা কালবেলাকে বলেন, ‘বিভিন্ন ফেডারেশনের শীর্ষ পদে একই ব্যক্তিকে রাখতে হবে—এমন বাধ্যবাধকতা নেই। বড় রদবদল আসতে পারে। ফেডারেশন ও অ্যাসোসিয়েশনগুলোর কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয়—সেটা মাথায় রেখেই পুনর্গঠন করা হবে।’

ফেডারেশনগুলোর শীর্ষ পদে বিভিন্ন দপ্তরের সচিব, বিভিন্ন বাহিনীর শীর্ষ কর্মকর্তা এবং ব্যবসায়িকভাবে প্রতিষ্ঠিত ব্যক্তিদের নিয়োগ দিয়ে আসছিল বিগত সরকারগুলো। ক্রীড়াঙ্গন পুনর্গঠন প্রক্রিয়ার প্রথম ধাপে সব উপজেলা, জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা এবং সব মহিলা ক্রীড়া সংস্থার কমিটি ভেঙে দেওয়া হয়েছিল।

কমিটিগুলো ঢেলে সাজানোর প্রাথমিক উদ্যোগ নেওয়ার পর কমিটি নিয়ে ক্রীড়াঙ্গনের তৃণমূলে হট্টগোল শুরু হয়। তাতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পূর্ণাঙ্গ কমিটির পরিবর্তে তৃণমূলে সাত সদস্যের অ্যাডহক কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X