সাভার প্রতিনিধি
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ০৬:৩২ পিএম
আপডেট : ২৫ আগস্ট ২০২৪, ০৬:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

স্কলারশিপ নিয়ে চীন যাচ্ছেন বিকেএসপির দুই খেলোয়াড়

বিকেএসপির মূল ফটক। ছবি : কালবেলা
বিকেএসপির মূল ফটক। ছবি : কালবেলা

চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের বিশেষ স্কলারশিপ নিয়ে চায়না যাচ্ছে বিকেএসপির দুজন প্রশিক্ষণার্থী। গত ১৫ মে বিকেএসপিতে অনুষ্ঠিত চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিকেএসপির এক সমঝোতা চুক্তির শুভেচ্ছা স্মারক হিসেবে ইউনান মিনজু বিশ্ববিদ্যালয় এবছর বিকেএসপির ফুটবল বিভাগের কুরশিয়া জান্নাত এবং বক্সিং বিভাগের আহমেদ ফয়সাল চঞ্চলকে বিশেষ স্কলারশিপ প্রদান করে। প্রশিক্ষণার্থীরা আগামী ৩০ আগস্ট চীনের উদ্দেশে রওনা হবেন। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে এবারই প্রথম দুই খেলোয়ার স্কলারশিপ নিয়ে চীন যাচ্ছে।

রোববার (২৫ আগস্ট) দুপুরে বিকেএসপির মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কর্নেল মো. মিজানুর রহমান বিকেএসপির হলরুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, চীনা বিশ্ববিদ্যালয় ইউনান মিনজু থেকে বিশেষ স্কলারশিপ পেয়েছে বিকেএসপির ২ শিক্ষার্থী। ফুটবল বিভাগ থেকে কুরশিয়া জান্নাত এবং বক্সিং বিভাগ থেকে আহম্মেদ ফয়সাল চঞ্চল।

এরআগে, গত ১৫ মে ২০২৪ তারিখে বিকেএসপিতে অনুষ্ঠিত চীনের ইউনান শহরে অবস্থিত ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিকেএসপির প্রাথমিক পর্যায়ে এক সমঝোতা চুক্তি করা হয়। ইউনান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমঝোতা চুক্তির শুভেচ্ছা স্মারক হিসেবে ইউনান বিশ্ববিদ্যালয় এ বছর বিকেএসপির দুই খেলোয়াড়কে স্কলারশিপ প্রদান করেন। এ সমঝোতা চুক্তির মাধ্যমে বিকেএসপি তথা বাংলাদেশ ক্রীড়াঙ্গন অনেক বেশি লাভবান হবে। এটা আমাদের বাংলাদেশের জন্য বড় একটি পাওয়া। ভবিষ্যতে যাতে স্কলারশিপের মাধ্যমে আরও বেশি সংখ্যক শিক্ষার্থী উচ্চতর প্রশিক্ষণের জন্য চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো যায় সেই লক্ষ্যে বিকেএসপি কাজ করছে।

যে বিশ্ববিদ্যালয়টিতে দুজন শিক্ষার্থীকে উচ্চতর শিক্ষা এবং প্রশিক্ষণ নিতে পাঠানো হচ্ছে এই বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে প্রশ্ন করা হলে বিকেএসপির মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কর্নেল মো. মিজানুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক র‍্যাংকিংয়ের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে। সুতরাং শিক্ষার মান খারাপ হওয়ার সুযোগ কম। শিক্ষার্থীদের স্কলারশিপের মাধ্যমে বিদেশে পাঠাতে যথেষ্ট স্বচ্ছতা অবলম্বন করা হয় বলেও মন্তব্য করেন এই মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব)।

তিনি বলেন মেধা ও যোগ্যতার ভিত্তিতে তালিকা প্রণয়ন করে সেখান থেকে বাছাই করেই কেবল স্কলারশিপের জন্য নির্বাচন করা হয়। আমরা এখন দুজন শিক্ষার্থী দিয়ে চালু করেছি। আমাদের যে চুক্তি হয়েছে সে চুক্তির মাধ্যমে তারা ক্রিকেটটাও ওখানে চালু করবে। ওরা আমাদের এখানে একটা মার্শাল আর্ট সেন্টার খুলবে আর আমরা ওদের এখানে ক্রিকেট। ওখানকার ক্রিকেট আমাদের মাধ্যমে ওখানে চলবে আর এখানকার মার্শাল আর্ট তাদের মাধ্যমে এখানে চলবে।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে শক্তিশালী করতে বিকেএসপি আন্তরিকভাবে কাজ করছে বলেও মন্তব্য করেন বিকেএসপির মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কর্নেল মো. মিজানুর রহমান। সংবাদ সম্মেলনে এসময় বিকেএসপির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যৌনকর্মী থেকে নেত্রী হওয়ার গল্প

উত্তাল সাগর, শূন্য হাতে ঘাটে ফিরছেন জেলেরা

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ পারভেজ ৪০ দিন পর মারা গেলেন

কক্সবাজারে একদিনে রেকর্ড বৃষ্টিপাত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অনুষ্ঠানে ছাত্রলীগের হামলা

তিতুমীর কলেজে সমন্বয়ক পরিচয়ে রুম দখলের প্রতিবাদে মানববন্ধন

ড. ইউনূসের মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

আওয়ামী নেতার সিনেমায় বুবলী, মুখ খুললেন নায়িকা 

অস্ত্র হাতে সেই লিটন গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্কে যাবেন না ট্রাম্প

১০

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

১১

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

১২

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

১৩

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

১৪

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

১৫

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

১৬

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

১৭

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

১৮

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

১৯

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

২০
X