ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০২:৫৬ এএম
আপডেট : ২০ আগস্ট ২০২৪, ০৭:৫০ এএম
অনলাইন সংস্করণ

অভিভাবক শূন্য কাবাডি ও দাবা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সোমবার দুপুরে কাবাডি স্টেডিয়ামের প্রধান ফটকে থাকা এক সেনা সদস্য জানালেন, ‘ফেডারেশনের কার্যক্রম আপাতত বন্ধ’। ওই সেনা সদস্যের কথাটাই দেশের ক্রীড়া ফেডারেশনগুলোর রূপক চিত্র। কোথাও চলছে বিক্ষোভ, কোনো ফেডারেশনে অন্তর্দহন। পট পরিবর্তনের ধাক্কায় কোনো ফেডারেশন আবার নেতৃত্বশূন্য। ক্রীড়া ফেডারেশনগুলোর বর্তমান চিত্র তুলে ধরার নিয়মিত আয়োজনে আজ থাকছে কাবাডি এবং দাবা ফেডারেশন।

কাবাডি ফেডারেশন

পদাধিকার বলে কাবাডি ফেডারেশনের সভাপতি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক। পট পরিবর্তনের পর এ পদে পরিবর্তন এসেছে। এখনো কাবাডির সভাপতি অবশ্য বদলায়নি। সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ফেডারেশনের নির্বাচিত সাধারণ সম্পাদক। কিন্তু পট পরিবর্তনের পর তিনিও ফেডারেশনের কার্যক্রমে সক্রিয় নন। সব মিলিয়ে নেতৃত্বশূন্য বাংলাদেশ কাবাডি ফেডারেশন।

আগামী দিনে ফেডারেশনের কর্মপরিকল্পনা সম্পর্কে জানতে যোগাযোগ করা হয়েছিল সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের সঙ্গে। তিনি কালবেলাকে বলছিলেন, ‘ফেডারেশনের অন্য কর্মকর্তাদের জানিয়ে দিয়েছি, আপনারা কাজ চালিয়ে নেন।’

ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মো. মোজাম্মেল হক বলেন, ‘পদাধিকার বলে পুলিশের মহাপরিদর্শক ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করে থাকেন। সাধারণ সম্পাদক তো নির্বাচিত। আমরা ফেডারেশনের কার্যক্রম পরিচালনা সংক্রান্ত বিষয়ে এখনো মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে নির্দেশনা পাইনি। আমরা নির্দেশনার প্রতীক্ষায় আছি। সেখান থেকে নির্দেশনা পেলে আমরা কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করব।’

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের আরেক যুগ্ম সম্পাদক এসএম নেওয়াজ সোহাগ একই কথা বলেন, ‘যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং এনএসসি কর্মকর্তারা ক্রীড়া ফেডারেশনগুলোর কার্যক্রম সক্রিয় করার বিষয়ে কাজ করছেন। বিভিন্ন মারফতে জানতে পারছি, ক্রীড়াঙ্গন সচল করতে দেশের সব ক্রীড়া ফেডারেশনকে নির্দেশনা দেওয়া হবে। ক্রীড়াঙ্গনের অভিভাবক সংস্থার নির্দেশনা পেলে আমরা সেভাবে কার্যক্রম চালিয়ে যাওয়ার উদ্যোগ নেব।’ কাবাডি স্টেডিয়ামে সেনাবাহিনীর অস্থায়ী ক্যাম্প করা হয়েছে। এর মধ্যেই কাবাডি ফেডারেশনের স্টাফরা অফিসিয়াল কাজকর্ম চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

দাবা ফেডারেশন

সাবেক পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ দাবা ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করছিলেন। কিন্তু ব্যাপক দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওঠার পর থেকে তিনি পলাতক। যে কারণে বেশ কিছুদিন ধরেই অভিভাকশূন্য গুরুত্বপূর্ণ এ ফেডারেশন। বেনজীর আহমেদের পরিবর্তে নতুন সভাপতি চেয়ে এনএসসির মাধ্যমে চিঠি দেওয়া হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে। এখনো নতুন সভাপতি মনোনীত করেনি ক্রীড়াঙ্গনের অভিভাবক সংস্থা। গত জুনে মেয়াদ শেষ হলেও এখনো দায়িত্ব পালন করছে পুরোনো কমিটি। কিন্তু দেশের পরিবর্তিত প্রেক্ষাপট নির্বাচন আয়োজনের উপযোগী কিনা এখনো বুঝে উঠতে পারছেন না দাবা সংশ্লিষ্টরা। দাবাপ্রেমীদের দাবি দ্রুতই নির্বাচন আয়োজনের মাধ্যমে খেলাটির কার্যক্রম সচল করা জরুরি।

দাবা ফেডারেশনের সভাপতি পদে শূন্যতা এবং পরিবর্তিত প্রেক্ষাপট সম্পর্কে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলছিলেন, ‘সভাপতি পদ যে শূন্য তা জানিয়ে এনএসসিতে আগেই চিঠি দিয়েছি। এখনো নতুন সভাপতি দেওয়া হয়নি। এ সম্পর্কে আমাদের সঙ্গে আলোচনাও করা হয়নি। কমিটির মেয়াদ শেষ। নির্বাচন আয়োজন করতে হবে। এ জন্য আমরা এনএসসি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দিকে তাকিয়ে আছি। সেখান থেকে নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আপাতত দাবা অলিম্পিয়াডে দল পাঠানো নিয়ে ব্যস্ত দাবা ফেডারেশন কর্মকর্তারা। ১০ থেকে ২৩ সেপ্টেম্বর হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত হবে অলিম্পিয়াড। নারী এবং পুরুষ— উভয় বিভাগে অংশগ্রহণ করবে বাংলাদেশ। ৭ আগস্ট থেকে দাবা সংশ্লিষ্টরা অফিস করলেও খেলাটির কার্যক্রম অবশ্য সচল হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিকভাবে সমাধান হতে হবে : নাগরিক কমিটি

চট্টগ্রাম নগর যুবদলের কমিটি বিলুপ্ত, দুই নেতা বহিষ্কার

‘ঘাপটি মেরে থাকা দুষ্কৃতকারীরা দেশের পরিস্থিতি ঘোলাটে করতে চায়’

১৫ মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড বাউফল

হারের ব্যবধান কমাতে লড়ছে বাংলাদেশ!

কে হতে যাচ্ছেন শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট

‘আ. লীগ বাংলাদেশকে পরাধীন রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল’

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন আসিফ মাহমুদ

পাহাড়ের সমস্যাটি অভ্যন্তরীণ : পররাষ্ট্র উপ‌দেষ্টা

এই সময় জাতীয় ঐক্যের বড়ই প্রয়োজন : জামায়াতের আমির

১০

ভোলায় আকস্মিক ঝড়ে বিধ্বস্ত ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান  

১১

কবি আল মাহমুদকে মরণোত্তর স্বাধীনতা পদক প্রদানের দাবি

১২

অবশেষে ভারতে যাচ্ছে ইলিশ

১৩

অন্তর্বর্তী সরকারকে অস্থিতিশীল করার চক্রান্ত হচ্ছে : মির্জা ফখরুল

১৪

বিএনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দেবে : ডা. জাহিদ

১৫

হাসিনার পালানোর খবরে কারাগারে আনন্দ মিছিল হয়েছিল : নজরুল ইসলাম

১৬

বাসায় ফিরলেও ‘খালেদা জিয়া খুব সুস্থ নন’ : মির্জা ফখরুল

১৭

আইনশৃঙ্খলা অবনতিকারীদের ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৮

ঢাবি ক্যাম্পাসে সবার সঙ্গে পরিচয়পত্র রাখার আহ্বান 

১৯

বাংলাদেশের ফিল্ডিং সাজালেন পান্ত (ভিডিও)

২০
X