স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৯ আগস্ট ২০২৪, ০৪:৫৩ পিএম
আপডেট : ০৯ আগস্ট ২০২৪, ০৫:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

জ্যাভলিনেও ভারত-পাকিস্তান লড়াই

ভারতের নিরাজকে (ডানে) হারিয়ে জ্যাভলিনে স্বর্ণ পদক জেতেন পাকিস্তানের নাদিম। ছবি : সংগৃহীত
ভারতের নিরাজকে (ডানে) হারিয়ে জ্যাভলিনে স্বর্ণ পদক জেতেন পাকিস্তানের নাদিম। ছবি : সংগৃহীত

ভারত-পাকিস্তান- নামেই যেন প্রবল লড়াইয়ের মঞ্চ তৈরি হচ্ছে। ক্রীড়াঙ্গনে ক্রিকেট এবং হকিতে চিত্রটা স্পষ্ট। এবার স্পষ্ট হলো অলিম্পিক মঞ্চে- ভারতের নিরাজ চোপড়াকে হারিয়ে জ্যাভলিনে স্বর্ণপদক জিতলেন পাকিস্তানের আরশাদ নাদিম।

বিভিন্ন প্রতিযোগিতায় নিয়মিত দেখা হয়, জোর লড়াইও হয়। সে সূত্রে রাজনৈতকভাবে চরম বৈরী দুই দেশের দুই তারকার মাঝে বন্ধুত্ব জমেছে। টোকিও অলিম্পিকে স্বর্ণজয়ের কারণে প্যারিসে আরশাদ নাদিমকে ছাপিয়ে ফেভারিট ছিলেন নিরাজ চোপড়া। বাছাইয়ে সবচেয়ে ভালো নৈপুণ্য করে টানা দুই অলিম্পিকে স্বর্ণজয়ের প্রবল সম্ভাবনার সামনে দাঁড়িয়েছিলেন হরিয়ানার পানিপথ জেলার খান্দরা গ্রামে জন্ম নেওয়া অ্যাথলেট।

পদকের লড়াইয়ের প্রথম থ্রো করতে গিয়ে ভারসম্য হারান নিরাজ, দাগে পা লেগে যাওয়ায় ওই থ্রো বৈধতা পায়নি। ফলে চাপ বেড়ে যায়। সেটা আরও প্রকট হয় আরশাদ নাদিম নিজের দ্বিতীয় প্রচেষ্টায় ৯২.৯৭ মিটার ছোড়ার পর। ওটা ছিল অলিম্পিক রেকর্ড ভাঙা থ্রো।

শেষপর্যন্ত প্রবল চাপ আর জয় করা হয়নি- নাদিমের দ্বিতীয় থ্রো দুই বন্ধুর মাঝে ব্যবধান গড়ে দেয়। দ্বিতীয় থ্রো-তে নিরাজ ৮৯.৪৫ মিটার অতিক্রম করতে পারেন। ২৬ বছর বয়সি ভারতীয় তারকার প্রথমটির মতো তৃতীয় থ্রো বৈধতা পায়নি। ফলে রুপার পদকেই সান্ত্বনা খুঁজতে হলো।

স্বর্ণ পদকের সম্ভাবনা হাতছাড়া হওয়ায় মেজাজ হারান নিরাজ চোপড়া। টানা দুই অলিম্পিকে স্বর্ণজয়ের অনন্য কীর্তি গড়তে না পারলেও নিরাজই প্রথম ভারতীয় ক্রীড়াবিদ; যিনি একটি স্বর্ণ ও একটি রুপা জিতলেন। দারুণ এ কীর্তি গড়ার পর শুভেচ্ছা বার্তায় ভাসছেন নিরাজ।

তালিকায় আছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সামাজিক মাধ্যম এক্স-এ মোদি লিখেছেন, ‘নীরাজ চোপড়া শ্রেষ্ঠত্ব অর্জনকারী ব্যক্তিত্ব! বারবার সে তার তেজ দেখিয়ে যাচ্ছে। ভারত উচ্ছ্বসিত যে, সে আরও একটি অলিম্পিক সাফল্য নিয়ে ফিরছে। রুপা জয়ের জন্য তাকে অভিনন্দন।’

মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘প্যারিস অলিম্পিকে রুপা জয়ের জন্য নিরাজ চোপড়াকে আন্তরিক অভিনন্দন। আমাদের সোনার ছেলের কি অসাধারণ নৈপুণ্য! গৌরবময় বিজয়ে উল্লাস করবে গোটা জাতি!’

যাকে নিয়ে এতো উচ্ছ্বাস, আক্ষেপ সেই নিরাজ চোপড়ার খেলাটিতে আসার গল্পটা কিন্তু মজার। ছোটবেলা থেকে খাবারের প্রতি প্রচণ্ড আগ্রহ ছিল নিরাজের, সেটা ভিন্নমাত্রা পেয়েছিল দাদির প্রশ্রয়ে। কুফল হিসেবে মাত্র ১২ বছর বয়সে দেহের ওজন ৯০ কেজি ছাড়ায়! অস্বাভাবি ওজন কমাতে তাকে মাঠে পাঠানো হয়েছিল। এভাবেই জন্ম হলো জ্যাভলিন থ্রোয়ার নিরাজ চোপড়ার।

তাকে হারিয়ে স্বর্ণজয়ী আশরাফ নাদিমের গল্পটা অন্যদের উদ্বুদ্ধ করবে। প্যারিসে পোডিয়ামে দাঁড়ানোর ৫ মাস আগেও নিজের আধুনিক জ্যাভলিন ছিল না, যে কারণে বিঘ্নিত হয়েছিল অনুশীলনও। এতদিন পুরনো এক জ্যাভলিন দিয়েই খেলেছেন, অনুশীলন করেছেন। সমস্যার কথা জানানোর পর গেমসের ৫ মাস আগে পান নতুন জ্যাভলিন, যা দিয়ে বাজিমাত করলেন।

১৯৯২ সালের বার্সেলোনা গেমসে হকিতে ব্রোঞ্জ জয়ের পর এ প্রথম অলিম্পিকে পদক পেল পাকিস্তান। এটি দেশটির প্রথম ব্যক্তিগত স্বর্ণজয়ের রেকর্ড। পাকিস্তান সর্বশেষ ব্যাক্তিগত পদক পেয়েছিল ১৯৮৮ সালে বক্সার হোসেন শাহর হাত ধরে। ১৯৮৪ সালে লস এঞ্জেলেস গেমসে স্বর্ণ জয়ের পর প্রথমবারের মতো বাজল পাকিস্তানের জাতীয় সংগীত!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

১০

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

১১

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

১২

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

১৩

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৪

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১৫

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১৬

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৭

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৮

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৯

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

২০
X