স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৪, ০৫:০৭ পিএম
অনলাইন সংস্করণ

এবার ইমরানুরও হতাশ করলেন

ইমরানুর রহমান। ছবি : সংগৃহীত
ইমরানুর রহমান। ছবি : সংগৃহীত

অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট হিসেবে ধরা হয় ১০০ মিটার স্প্রিন্টকে। অলিম্পিকের এই স্প্রিন্ট ইভেন্টই বিশ্বকে উপহার দিয়েছিল উসাইন বোল্টের মতো তারকা।

চলমান প্যারিস অলিম্পিকের এই ইভেন্টেই বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছিলেন বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। শনিবার (৩ আগস্ট) ১০০ মিটার স্প্রিন্টের বাছাইয়ে নেমেছিলেন তিনি। বাংলাদেশ সময় বেলা ৩টা ১০ মিনিটে অংশ নেওয়া এই ইভেন্ট অবশ্য তাকে এবং বাংলাদেশকে হতাশাই উপহার দিয়েছে।

বাংলাদেশের দ্রুততম মানব হলেও ইমরানুর যে বিশ্বের অনান্য স্প্রিন্টার থেকে এখনও অনেক পিছনে তার প্রমান আজকের এই বাঁছাই। অনুমিতভাবেই স্প্রিন্টের প্রিলিমিনারি রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে তাকে।

তার নিজের হিটের আট স্প্রিন্টারের মধ্যে ১০.৭৩ সেকেন্ড সময় নিয়ে ৬ষ্ঠ হয়েছেন ইমরানুর। সব মিলিয়ে অংশ নেওয়া ৪৫ জনের মধ্যে ইমরানুরের স্থান ২৫তম। এই রাউন্ডে ডিসকোয়ালিফায় হন এক প্রতিযোগি।

প্যারিসের স্তাদে দা ফ্রাঁসে স্প্রিন্ট প্রিলিমিনারির ৬ নম্বর ও সর্বশেষ হিটে দৌড়েছেন ইমরানুর। যুক্তরাজ্যপ্রবাসী এই স্প্রিন্টার গত বছর বিশ্ব অ্যাথলেটিকসে এক প্রতিযোগিতায় ১০.১১ সেকেন্ড দৌড়েছিলেন। আজকের স্প্রিন্টে অবশ্য সেই টাইমিংয়ের ধারেকাঁছেও ছিলেন না তিনি।

গত বছর চীনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ১০০ মিটার স্প্রিন্টে ইমরানুর সময় নেন ১০.৪২ সেকেন্ড। এর আগে থাইল্যান্ডে এশিয়ান চ্যাম্পিয়নশিপে ১০.২৫ সেকেন্ডে দৌড়েছিলেন। যেটি এখন পর্যন্ত ইমরানুরের সেরা টাইমিং।

ইমরানুরের হিটে ৮ জনের মধ্যে প্রথম হয়ে প্রিলিমিনারি রাউন্ড পার হয়েছেন পানামার আরতুরো হারমোদিও। তিনি সময় নেন ১০.৩৪ সেকেন্ড। দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে উঠেছেন সেশেলসের সিকোবো ডিলান। তার টাইমিং ১০.৫১ সেকেন্ড।

এবারের অলিম্পিকের তারকা স্প্রিন্টার নোয়াহ লাইলস, কিশান থম্পসন, মার্সেলো জ্যাকবসদের মতো তারকারা অবশ্য সরাসরি মূল হিটে অংশ নিবেন।

বাকিদের দৌড়াতে হয়েছে এই প্রিলিমিনারি বাছাইয়ে। ১০০ মিটার স্প্রিন্টে এবার সব মিলিয়ে মোট ১০৬ জন প্রতিযোগী অংশ নেন। সেখানে টাইমিংয়ের দিক দিয়ে পিছিয়ে থাকা ৪৮ জনকে নিয়ে হয়েছে প্রিলিমিনারি রাউন্ড। ৬টি হিট অনুষ্ঠিত হয়েছে এখানে। প্রতি হিটের সেরা দুজন স্প্রিন্টার এবং টাইমিংয়ে এগিয়ে থাকা আরও ৪ জন অর্থাৎ সব মিলিয়ে ১৬ জন সুযোগ পেয়েছেন মূল হিটে।

কিন্তু সেই হিটেই উঠতে ব্যর্থ হয়েছেন ইমরানুর। শুধু তাই নয়, ইমরানুর এত দিন অলিম্পিকের জন্য যে প্রস্তুতি নিয়েছেন তাতেও এই টাইমিং বেশ হতাশাজনকই। অথচ গত বছর এশিয়ান ইনডোরে ৬০ মিটার স্প্রিন্টে সোনা জিতে সবাইকে চমকে দিয়েছিলেন ইমরানুর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১০

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১১

এমন বৃষ্টি আর কতদিন?

১২

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

১৩

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

১৪

আর এক জয় দূরে মেসির মায়ামি!

১৫

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

১৬

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

১৭

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

১৮

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

১৯

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

২০
X