স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ৩১ জুলাই ২০২৪, ০১:২১ পিএম
আপডেট : ৩১ জুলাই ২০২৪, ০১:২৭ পিএম
অনলাইন সংস্করণ

একদিনেই দূষণমুক্ত সিন নদী, কীভাবে?

অবশেষে সিন নদীতে মাঠে গড়াচ্ছে ট্রায়াথলন ইভেন্ট । ছবি : সংগৃহীত
অবশেষে সিন নদীতে মাঠে গড়াচ্ছে ট্রায়াথলন ইভেন্ট । ছবি : সংগৃহীত

এবারের প্যারিস অলিম্পিক শুরুর আগেই বিতর্ক শুরু হয়েছিল অনেক বিষয় নিয়ে, যার মধ্যে অন্যতম ছিল ট্রায়াথলন ইভেন্টের জন্য নির্ধারিত সিন নদীর দূষণ। ১৯২৩ সাল থেকে সাঁতারের জন্য নিষিদ্ধ এই নদীতে প্রথম থেকেই এই ইভেন্ট আয়োজনের জন্য সমালোচনা হচ্ছিল; এমনকি দু’বার অ্যাথলেটদের অনুশীলনও বাতিল করতে হয় দূষণের জন্য।

শুধু অনুশীলন না প্রথমে নির্ধারিত যে তারিখে ইভেন্টটি হওয়ার কথা ছিল সেটিও সম্ভব হয়নি, যার ফলে ইভেন্টটি আয়োজন করা যাবে কি না এ নিয়েও সংশয় দেখা দেয়। তবে আশ্চর্যজনকভাবে এক দিনের ব্যবধানে সে সংশয় কেটে গেছে। সিন নদীর পানি এখন সাঁতারের জন্য গ্রহণযোগ্য সীমায় আছে। বুধবার (৩১ জুলাই) জানা যায় যে, ট্রায়াথলন ইভেন্টটি সময়মতোই হচ্ছে।

পুরুষ ও নারীদের অলিম্পিক ট্রায়াথলন বুধবার নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে, কারণ নদীর পানি পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে সিন নদী প্রতিযোগিতার জন্য যথেষ্ট পরিষ্কার। এর আগে মঙ্গলবারের (৩০ জুলাই) পুরুষদের ইভেন্টটি নদীর পানির মান নিয়ে উদ্বেগের কারণে স্থগিত করা হয়েছিল।

প্রাথমিক মূল্যায়নে ইভেন্টগুলো অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা মাত্র ৬০ শতাংশ ছিল, তবে বুধবার সকালে প্রাপ্ত জলের বিশ্লেষণের সাম্প্রতিক ফলাফল ওয়ার্ল্ড ট্রায়াথলন দ্বারা মানানসই বলে বিবেচিত হয়েছিল। এই নিশ্চিতকরণটি সেই আশঙ্কা দূর করেছে যে, প্রতিযোগিতাগুলো একটি ডুয়াথলন বিন্যাসে পরিবর্তিত হতে পারে যাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সাঁতারের অংশটি বাদ দেওয়া হবে।

গ্রেট ব্রিটেনের অ্যালেক্স ইয়ে পুরুষদের রেসের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন, অন্যদিকে তার সতীর্থ বেথ পটার, বর্তমান মহিলাদের বিশ্বচ্যাম্পিয়ন, মহিলাদের ইভেন্টে শক্তিশালী প্রতিযোগিতা প্রত্যাশিত করা হচ্ছে।

নদীর পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে সিন নদীর মান ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়েছে, প্রতিদিনের পরীক্ষাগুলো পরিচালিত হয়েছে। সাম্প্রতিক ভারি বৃষ্টিপাত নদীর পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে, কারণ এটি পূর্বে পুরুষদের ট্রায়াথলন স্থগিত করা এবং সাঁতারের প্রশিক্ষণ সেশন বাতিল করার দিকে পরিচালিত করেছিল। তবে, ইভেন্টের আয়োজকরা নির্ধারিত প্রতিযোগিতা সম্পর্কে আশাবাদী ছিলেন।

সিনের পানির মান নিয়ে দীর্ঘদিন ধরে উদ্বেগ ছিল, উচ্চ দূষণের মাত্রা এবং স্বাস্থ্য ঝুঁকির কারণে এক শতাব্দীরও বেশি সময় ধরে সাঁতার নিষিদ্ধ করা হয়।

তবে ফরাসি কর্তৃপক্ষ প্যারিস গেমসের উত্তরাধিকারের অংশ হিসেবে নদীটি সাঁতারের জন্য নিরাপদ করতে প্রায় ১.৪ বিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮০০ কোটি টাকা) একটি বিশাল পুনর্নবীকরণ প্রকল্পে বিনিয়োগ করেছে। এই প্রচেষ্টা তখন হাইলাইট করা হয়েছিল যখন প্যারিসের মেয়র আনা হিদালগো সম্প্রতি নদীতে সাঁতার কাটেন পানির মান যে উন্নত তা প্রদর্শন করার জন্য।

এই প্রচেষ্টা সত্ত্বেও, সাম্প্রতিক আবহাওয়ার অবস্থা, গত সপ্তাহান্তে ভারি বৃষ্টির পর অস্থায়ীভাবে পানির মান আরও কমিয়ে দেয়। মঙ্গলবার ৩৫ ডিগ্রি পর্যন্ত উচ্চ তাপমাত্রাসহ একটি দিনের পরে বুধবার সকালে বজ্রঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল। যা আবহাওয়ার পরিস্থিতি নিয়ে অতিরিক্ত উদ্বেগ বাড়ায় কারণ ফ্রান্স বর্তমানে শীর্ষ মানের স্নানের জলের শর্তের জন্য ইউরোপীয় ইউনিয়নের গড় স্কোরের পিছনে পড়েছে। তবে ১৭-২৩ জুলাইয়ের তথ্য অনুযায়ী সিন নদী সাত দিনের মধ্যে ছয় দিন সাঁতারের উপযুক্ত ছিল।

এদিকে জুন মাসের শেষের দিকে নদীর ই. কোলির মাত্রা ক্রীড়া ফেডারেশন দ্বারা আরোপিত গ্রহণযোগ্য সীমার চেয়ে দশগুণ বেশি ছিল। চলমান পর্যবেক্ষণ এবং সাম্প্রতিক ইতিবাচক পরীক্ষার ফলাফল আশার আলো জোগাচ্ছে যে, সিন নদীতে নির্ধারিত অবশিষ্ট অলিম্পিক এবং প্যারালিম্পিক ইভেন্টগুলো, যার মধ্যে রয়েছে ট্রায়াথলন মিক্সড রিলে, ম্যারাথন সাঁতার এবং প্যারাট্রায়াথলন আরও জটিলতা ছাড়াই চলবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১০

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১১

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১২

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৩

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৪

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৫

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৬

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৭

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৮

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৯

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

২০
X