নুরসাদ আমিন
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৩:০৩ পিএম
আপডেট : ৩০ জুলাই ২০২৪, ০৩:১৪ পিএম
অনলাইন সংস্করণ

সিন নদীতে কেন এত দূষণ?

সিন নদী। ছবি : সংগৃহীত
সিন নদী। ছবি : সংগৃহীত

প্যারিস অলিম্পিকের চলছে চতুর্থ দিন। তবে এর মধ্যেই বিতর্ক যেন মাথা চাড়া দিয়ে উঠেছে আসরটিতে। যার মধ্যে সম্ভবত সবচেয়ে বড় হলো পানি দূষণের কারণে সিন নদীতে ট্রায়াথলন ইভেন্টটি আপাতত স্থগিত করা। সম্পূর্ণ এক ইভেন্ট স্থগিত করার ফলে ক্রীড়াভক্তদের মধ্যে প্রশ্ন উঠেছে- কেন দূষণে ভরা সিন নদীতে এই ইভেন্ট? আর কেনই বা সিন নদী এত নোংরা? যেখানে ১৯২০-এর দশক থেকে প্যারিসের এই নদীতে সাঁতার কাটার নিষেধাজ্ঞা রাখা হয়েছে।

প্যারিসের মধ্য দিয়ে প্রবাহিত সিন নদী আইফেল টাওয়ার, নটর ডেম ডি প্যারিস ক্যাথেড্রাল, লুভর এবং অর্সে মিউজিয়ামের মতো আইকনিক ল্যান্ডমার্কগুলোর মনোরম দৃশ্য প্রদান করে। তবে, এর মনোরম সৌন্দর্য সত্ত্বেও, সিন নদী দীর্ঘদিন ধরে ‘নোংরা’ হিসেবে পরিচিত।

পানির উপরের সুন্দর দৃশ্যের নিচে অবশ্য নদীটি প্রায়ই আবর্জনা, ব্যাকটেরিয়া এবং ময়লায় পরিপূর্ণ থাকে, যা সাঁতার কাটার জন্য অনিরাপদ। নদীর পানির মানের অবনতির প্রধান কারণ হলো প্যারিসের যৌথ নর্দমা ব্যবস্থা, যা একই পাইপের মাধ্যমে বর্জ্য জল এবং বৃষ্টির পানি বহন করে। ভারি বৃষ্টিপাতের সময়, এই পাইপগুলো প্রায়ই সম্পূর্ণ হয়ে যায়, যার ফলে অপরিশোধিত নর্দমা পানিতে প্রবাহিত হয়। এটি দূষিত পানি এবং একটি কুখ্যাত গন্ধের কারণ হয়।

১৯২৩ সাল থেকে সিন নদীতে সাঁতার কাটা নিষিদ্ধ করা হয়েছে, কিছু নির্দিষ্ট ইভেন্টের জন্য কিছু ব্যতিক্রম ছিল। তবে, ২০২৪ প্যারিস অলিম্পিকের সময় নদীটি ম্যারাথন সাঁতার এবং ট্রায়াথলনের জলজ অংশসহ বিভিন্ন ইভেন্ট আয়োজন করছে এর ফলে পানির নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

অলিম্পিকের প্রস্তুতির জন্য, প্যারিস সরকার নদী পরিষ্কার করতে প্রায় ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে, যার মধ্যে ভারি বৃষ্টির সময় নদীতে নর্দমাপ্রবাহকে আটকানোর জন্য ২০টি অলিম্পিক সুইমিং পুলের সমতুল্য নোংরা পানি ধারণ করতে সক্ষম একটি বিশাল ভূগর্ভস্থ জলাধার নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে।

সম্প্রতি, প্যারিসের মেয়র অ্যান হিদালগো, প্যারিস ২০২৪ অলিম্পিকের প্রেসিডেন্ট টনি এসটাঙ্গুয়েট এবং অন্যান্য কর্মকর্তারা নদীর উন্নত পানির গুণমান প্রদর্শন করার জন্য সিন নদীতে সাঁতার কেটেছিলেন। হিদালগো এই পানিকে ‘অসাধারণ’ এবং ‘খুব ভালো’ বলে বর্ণনা করেছিলেন, যদিও একটু ঠান্ডা।

সিন নদীর গভীরতা বিভিন্ন অংশে পরিবর্তিত হয়, যা ১০ থেকে ৩০ ফুট পর্যন্ত পরিবর্তিত হয়। শহরটি পানির গুণমান উন্নত করার জন্য তার প্রচেষ্টা অব্যাহত রাখার সঙ্গে সঙ্গে, আশাবাদী যে নদীটি অলিম্পিক ক্রীড়াবিদদের জন্য এবং শেষ পর্যন্ত জনসাধারণের জন্য নিরাপদ হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১০

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১১

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১২

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৩

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৪

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৫

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৬

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৭

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৮

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৯

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

২০
X