স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০৩:৩৭ পিএম
আপডেট : ২৮ জুলাই ২০২৪, ০৩:৪০ পিএম
অনলাইন সংস্করণ

‘রেস অব দ্য সেঞ্চুরিতে’ শেষ হাসি টিটমাসের

পদক হাতে তিন সাতারু। ছবি : সংগৃহীত
পদক হাতে তিন সাতারু। ছবি : সংগৃহীত

প্যারিস অলিম্পিকে ‘রেস অব দ্য সেঞ্চুরি’ ডাকনাম পাওয়া নারী ৪০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টে অস্ট্রেলিয়ান সাঁতারু আরিয়ার্ন টিটমাস মার্কিন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি এবং কানাডিয়ান কিশোরী সামার ম্যাকইনটোশকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন। ৪০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টে এটি তার টানা দ্বিতীয় সোনা জয়, যা এবারের নারীদের গেমসে প্রথম সাঁতারের পদক।

টিটমাস, যিনি ২০১৯ সাল থেকে এই রেসে অপরাজিত রয়েছেন। তবে এবারের আসরে তাকে দারুণ এক প্রতিযোগিতামূলক ফিল্ডকে পরাজিত করেন যেখানে আমেরিকান কেটি লেডেকি এবং কানাডিয়ান কিশোরী সামার ম্যাকইনটোশ অন্তর্ভুক্ত ছিল। লেডেকি, যিনি ২০১৬ সালের রিও গেমসে এই ইভেন্টে সোনা জিতেছিলেন এবার ব্রোঞ্জ পদক জিতেছেন, আর ম্যাকইনটোশ তার প্রথম অলিম্পিক পদক হিসেবে রুপা পেয়েছেন।

শনিবার (২৭ জুলাই) রাতে লা ডিফেন্স এরেনায়, ২৩ বছর বয়সী টিটমাস শুরু থেকে শেষ পর্যন্ত রেসে নেতৃত্ব দেন। ২৫০ মিটার মার্কের সময়, তিনি একটি বড় লিড স্থাপন করেন, ম্যাকইনটোশ তার থেকে প্রায় অনেক পিছনে এবং লেডেকি তৃতীয় স্থানে ছিল। শেষের দিকে ম্যাকইনটোশের শক্তিশালী চ্যালেঞ্জ সত্ত্বেও, টিটমাস তার লিড বজায় রাখেন, ৩:৫৭:৪৯ সময় নিয়ে সমাপ্তি করেন, যা তার বিশ্বরেকর্ডের চেয়ে বেশি দুই সেকেন্ড কিন্তু বিজয়ের জন্য এটি যথেষ্ট ছিল।

“বিশ্বের সেরাদের সাথে প্রতিযোগিতা করা মজার”, টিটমাস সাঁতার শেষে বলেন। “এটি আমার সেরাটা বের করে আনে; এটি তাদের সেরাটা বের করে আনে। আমি আশা করি আজ রাতে একটি ভালো শো দিয়েছি এবং সবাই এটি উপভোগ করেছেন।”

এই বিজয় টিটমাসের তৃতীয় অলিম্পিক সোনা এবং এ নিয়ে মোট ছয়টি পদক হলো তার। তিনি এই সপ্তাহে ২০০- এবং ৮০০- মিটার ফ্রিস্টাইল এবং ৪×২০০ ফ্রিস্টাইল রিলে ইভেন্টে প্রতিযোগিতা করার জন্য প্রস্তুত, যা তার পদক সংগ্রহে আরও যোগ করার সুযোগ দিবে।

“আমি সবকিছুর চেয়ে বেশি স্বস্তি পেয়েছি,” টিটমাস স্বীকার করেছেন। “আমি সম্ভবত এই রেসের জন্য আমার জীবনে সবচেয়ে বেশি চাপ অনুভব করেছি। অলিম্পিক আলাদা। এটা কত দ্রুত যাওয়ার বিষয়ে নয়; এটি প্রথমে দেওয়ালে আপনার হাত পাওয়ার বিষয়ে। তাই আমি আজ রাতে তা করতে পেরেছি সত্যিই খুব খুশি।”

মার্কিন সাঁতারু লেডেকি যিনি এ সপ্তাহের শুরুতে তার সম্ভাবনার প্রতি আত্মবিশ্বাস প্রকাশ করেছিলেন তিনি তার ব্রোঞ্জ পদক নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। এই পদক তার ১১তম অলিম্পিক পদক এবং তিনি এখনও ৮০০- এবং ১৫০০- মিটার ফ্রিস্টাইল ইভেন্টে স্বর্ণপদক জয়ের শক্তিশালী প্রতিযোগী হিসেবে রয়েছেন।

“আমি একটু দ্রুত হতে চেয়েছিলাম, কিন্তু পদকের জন্য অভিযোগ করতে পারি না”, লেডেকি বলেন। তিনি উল্লেখ করেন যে, তার পরবর্তী দুটি দিন বন্ধ রয়েছে, এমন একটি বিরল বিরতি যা এত বড় প্রতিযোগিতায় দেখা যায় না, এবং তার আসন্ন ইভেন্টগুলোর জন্য বিশ্রাম এবং ইতিবাচক মানসিকতা বজায় রাখার গুরুত্বকে জোর দিয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরাকে তুর্কি বিমান হামলা, ২৪ স্থাপনা ধ্বংস

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের কানাডার দুঃসংবাদ

১০

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

১১

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

১২

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

১৩

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

১৪

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

১৫

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

১৬

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৭

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

১৮

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

১৯

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

২০
X