স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৮:২৯ এএম
আপডেট : ২৭ জুলাই ২০২৪, ০৮:৩০ এএম
অনলাইন সংস্করণ

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

উদ্বোধনী অনুষ্ঠানে ছিল আলোর ঝলকানি। ছবি : সংগৃহীত
উদ্বোধনী অনুষ্ঠানে ছিল আলোর ঝলকানি। ছবি : সংগৃহীত

অসাধারণভাবে উদযাপিত হলো প্যারিসে অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠান, যেখানে হাজার হাজার অ্যাথলেট সেঁন নদীতে নৌকায় ভেসে পারফর্মারদের সাথে অংশ নেন। প্রথমবারের মতো একটি স্টেডিয়ামের পরিবর্তে নদীতে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটি আয়োজন করা হলো।

প্রায় ৪ ঘণ্টার কাছাকাছি সময়ের এই অনুষ্ঠান ফরাসি জুডো কিংবদন্তি টেডি রিনার এবং স্প্রিন্টার মেরি-জোসে পেরেকের হট এয়ার বেলুনের মতো এক আকৃতি জ্বালানোর মাধ্যমে শেষ হয় যা প্যারিসের আকাশে উড়ে গেছে।

লাল, সাদা এবং নীল আতশবাজি বিখ্যাত অস্টারলিটজ ব্রিজের উপরে ফরাসি ত্রিকোলোর উড়িয়েছে, এর পরে ৬,৮০০ অ্যাথলেট ২০৫টি প্রতিনিধিদল থেকে ৮৫টি নৌকা এবং বার্জে প্যারিসের বিখ্যাত স্থাপত্যের সামনে দিয়ে যান।

আমেরিকান গায়ক-গীতিকার লেডি গাগার একটি ক্যাবারে নাম্বার এবং মরণঘাতি রোগ থেকে ফিরে কানাডিয়ান সঙ্গীত আইকন সেলিন ডিওনের আবেগপ্রবণ উপস্থাপনা সহ বেশ কিছু চমকপ্রদ পারফরম্যান্স ছিল। ফরাসি ট্রেন নেটওয়ার্কে অগ্নিকাণ্ডের আক্রমণ এবং সন্ধ্যায় ভারী বৃষ্টির কারণে বিঘ্নিত হওয়া সত্ত্বেও, অনুষ্ঠানটি অ্যাথলেটরা রেইন কোট এবং ছাতা পরিধান করে সম্পন্ন করেন।

পরবর্তী অলিম্পিক হোস্ট লস এঞ্জেলেস প্রথমে এবং সবার শেষে ফ্রান্সের সর্বাধিক অ্যাথলেটদের নিয়ে দুটি নৌকা প্যারেড করেছে।

আইওসি প্রেসিডেন্ট থমাস বাচ তার উদ্বোধনী বক্তৃতায় এই ইভেন্টের বিশ্ব শান্তির জন্য একত্রিত করার ভূমিকা জোর দিয়েছেন, যদিও আন্তর্জাতিক এবং দেশীয় রাজনৈতিক প্রেক্ষাপট কঠিন ছিল। ৩২টি খেলার মধ্যে ১০,৫০০-এর বেশি অ্যাথলেট প্রতিযোগিতা করবেন, যা ১১ আগস্ট শেষ হবে।

প্যারিস একটি অলিম্পিক প্রথমে সফল হয়েছে

নদী ভিত্তিক অনুষ্ঠানের পরিকল্পনা প্রথম প্রকাশিত হলে নিরাপত্তা এবং লজিস্টিকস নিয়ে উদ্বেগ ছিল। এই চ্যালেঞ্জগুলো সত্ত্বেও, অনুষ্ঠানটি ১২টি শৈল্পিক অংশে মুগ্ধ করেছে, যা ব্যালেট, ক্যানকান, অপেরা এবং বিখ্যাত শিল্পকর্মকে জীবন্ত করে তুলেছে। উল্লেখযোগ্য সঙ্গীত পারফরম্যান্সের মধ্যে ছিল ফরাসি-মালিয়ান আরএনবি তারকা আয়া নাকামুরা এবং ফরাসি হেভি মেটাল ব্যান্ড গোজিরা।

অনুষ্ঠানটি ট্রোকাডেরোতে একটি চিত্তাকর্ষক আলোকসজ্জা প্রদর্শনের মাধ্যমে শেষ হয়েছে। অলিম্পিক শিখা, একটি বিভিন্ন টর্চবিয়ার এবং একটি যান্ত্রিক ঘোড়া জড়িত একটি অসাধারণ যাত্রার পরে, অবশেষে রিনার এবং পেরেককে হস্তান্তরিত করা হয়, যারা হট এয়ার বেলুন কৌশল জ্বালিয়েছিলেন।

সেলিন ডিওন এডিথ পিয়াফের "ল’হাইমনে আ ল’অমুর" এর একটি শক্তিশালী পরিবেশনা দিয়ে দর্শকদের মুগ্ধ করেছেন, যা ২০২২ সালের ডিসেম্বরে তার গুরুতর স্নায়বিক অবস্থা প্রকাশ করার পর প্রথম পারফরম্যান্স।

যুদ্ধবিধ্বস্ত বিশ্বে শান্তির আহ্বান

আইওসি প্রেসিডেন্ট বাচ তার বক্তৃতায় সংহতির গুরুত্ব তুলে ধরেন, ইউক্রেন এবং গাজায় চলমান সংঘর্ষের প্রসঙ্গ উল্লেখ করে। অনুষ্ঠানে জন লেনন এবং ইয়োকো ওনোর "ইমাজিন" গানটির একটি আবেগপ্রবণ পরিবেশনা ছিল, যা গেয়েছেন জুলিয়েট আর্মানেট।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে রাশিয়ান এবং বেলারুশিয়ানদের প্যারেডে অনুপস্থিত ছিলেন। তবে শরণার্থী অলিম্পিক দল এবং ফিলিস্তিন অলিম্পিক কমিটির জন্য শ্রোতাদের কাছ থেকে সবচেয়ে জোরালো করতালির প্রশংসা পাওয়া গেছে। শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যার মধ্যে ছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

শনিবার কি ঘটছে?

শনিবার ১৪টি ইভেন্ট আছে যেখানে স্বর্ণপদক নির্ধারিত হচ্ছে। মিশ্র দল এয়ার রাইফেলের শুটিংয়ে প্রথম স্বর্ণপদক আসতে পারে। গ্রেট ব্রিটেনের ডাইভিং দল, ইয়াসমিন হার্পার এবং স্কারলেট মিউ জেনসেন মহিলাদের ৩ মিটার সিনক্রো এবং রোড সাইক্লিং টাইম ট্রায়ালগুলো মূল ইভেন্টগুলোর মধ্যে থাকবে।

সাঁতারের হাইলাইটগুলির মধ্যে রয়েছে মহিলাদের ৪০০ মিটার ফ্রিস্টাইল ফাইনাল, যেখানে মার্কিন কিংবদন্তি কেটি লেডেকি, অস্ট্রেলিয়ার বর্তমান চ্যাম্পিয়ন আরিয়ারনে টিটমাস এবং কানাডিয়ান বিশ্ব রেকর্ডধারক সামার ম্যাকিন্টশ প্রতিদ্বন্দ্বিতা করবেন। অন্যান্য উল্লেখযোগ্য ইভেন্টগুলোর মধ্যে রয়েছে জিমন্যাস্টিক্স কোয়ালিফিকেশন, পুরুষদের রাগবি সেভেনস, ইক্যুয়েস্ট্রিয়ান ইভেন্টিং এবং রোল্যান্ড গ্যারোসে টেনিস ম্যাচ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X