মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ জুন ২০২৪, ০৮:২৯ পিএম
অনলাইন সংস্করণ

নেই কোচ-অধিনায়ক, কেমন হবে আর্জেন্টিনার রণকৌশল?

আর্জেন্টিনার রণকৌশল। প্রতীকী ছবি
আর্জেন্টিনার রণকৌশল। প্রতীকী ছবি

কোপা আমেরিকা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন। স্বাভাবিকভাবে ভালো করার অদৃশ্য একটা চাপ আর্জেন্টিনার উপর। আসরের শুরুটাও ভালো হয় লা আলবিসেলেস্তাদের। কানাডা এবং চিলিকে হারিয়ে নিশ্চিত করে ৪৮তম আসরের কোয়ার্টার ফাইনাল।

তবে মহাদেশীয় আসরের শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশনে ধাক্কা খায় আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় পেরুর মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা।

তবে একাদশে নেই অধিনায়ক লিওনেল মেসি আর ডাগ আউটে থাকা হচ্ছে না প্রধান কোচ লিওনেল স্কালোনির। এখন প্রশ্ন হচ্ছে কেমন হবে রণকৌশল।

প্রথম দুই ম্যাচেই চার ডিফেন্ডার, তিন মিড ফিল্ডার আর আক্রমণে তিন, অর্থাৎ ৪-৩-৩ ফরমেশনে রণকৌশল সাজিয়ে ছিলেন লিওনেল স্কালোনি। তবে পেরুর বিপক্ষে দলকে কোচিং করাতে পারবেন না তিনি।

তার পরিবর্তে সহকারী কোচ পাবলো আইমার সাজাবেন রণকৌশল। আর্জেন্টইন গণমাধ্যমের দাবি স্কালোনির পথেই হাঁটতে পারেন আইমার। পেরুর বিপক্ষে ৪-৩-৩ রণকৌশলে সাজাতে পারেন দলের একাদশ।

চিলির বিপক্ষে জয়ের পর সংবাদ সম্মেলনে বলেছিলেন কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় মূল একাদশে বেশ কয়েকজনকে বিশ্রাম দেওয়া হতে পারে। এদের মধ্যে লিওনেল মেসি, মার্কাস আকুনা আর লিয়ান্দ্রো পারেদেস ভুগছেন ইনজুরিতে।

ফলে তাদের বিশ্রাম দেওয়া হবে এটা প্রায় নিশ্চিত। পরিবর্তন আসছে গোলকিপারে, এমিলিয়ানো মার্তিনেজকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে ফ্রাঙ্ক আরমানিকে।

রক্ষণেও আসতে পারে বড় পরিবর্তন। প্রথমবারের মতো মূল একাদশে জায়গা পেতে পারেন, গঞ্জালো মন্টিয়েল, জার্মান পেজেলা এবং নিকোলাস ওতামেন্ডি। লেফট ব্যাক নিকোলাস ত্যাগলিয়াফিকো, চিলি বিপক্ষে ছিলেন শুরুর একাদশে। পেরুর বিপক্ষে তিনি থাকবেন একাদশে।

মিড ফিল্ডে চিলির বিপক্ষে একাদশে ছিলেন রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ ও অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। পেরুর বিপক্ষে বিশ্রামে থাকবেন ডি ও ম্যাক অ্যালিস্টার।

এনজোর সঙ্গে মূল একাদশে থাকবেন লিয়ান্দ্রো পারেদেস এবং এক্সকিউয়েল পালাসিওস। বদলি হিসেবে নামতে পারেন ভ্যালেন্টিন কার্বনি ও জিওভানি লো সেলসো।

কানাডার বিপক্ষে আক্রমণভাগে মেসির সঙ্গে শুরুর একাদশে ছিলেন জুলিয়ান আলভারেজ ও অ্যাঞ্জেল ডি মারিয়া। তবে চিলি বিপক্ষে শুরুর একাদশে রাখা হয়নি ডি মারিয়াকে। পেরুর বিপক্ষে অধিনায়ক হয়ে ফিরবেন মূল একাদশে।

আগের দুই ম্যাচে শুরুর একাদশে থাকা আলভারেজকে বিশ্রাম দেওয়া হতে পারে। তার পরিবর্তে কোপায় প্রথমবারের মতো শুরুর একাদশে খেলবেন লাউতারো মার্তিনেজ। বদলি হিসেবে নেমে আগের দুই ম্যাচ গোল পেয়েছিলেন তিনি।

চিলির বিপক্ষে নিকোলাস গঞ্জালোসকে খেলানো হলেও পেরুর বিপক্ষে শুরুর একাদশে থাকছেন না তিনিও। তার পরিবর্তে একাদশে জায়গা পেতে পারেন আলেজান্দ্রো গার্নাচো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৪ ম্যাচে এক গোল করেই কোয়ার্টারে ফ্রান্স!

প্যারিস অলিম্পিকে স্প্রিন্টার ইমরানুর

আত্মঘাতী গোলে ইউরো থেকে বিদায় বেলজিয়ামের

সিগন্যাল ত্রুটি, লাকসামে দাঁড়িয়ে গেল বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস

সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১

কারাগারে উপজেলা চেয়ারম্যান, প্রতিবাদে সড়কে অগ্নিসংযোগ ও হরতাল ঘোষণা

আংশিক দায়মুক্তি পেলেন ট্রাম্প

মঙ্গলবার বরগুনা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন

ডিসেম্বরেই বিপিএল, সূচি চূড়ান্ত

বালুবোঝাই ট্রাক কেড়ে নিল খালা-ভাগ্নির প্রাণ 

১০

ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষ, জেলা পরিষদ চেয়ারম্যানসহ আহত ৬

১১

কোটা বাতিল না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

১২

ব্যারিস্টার সুমনকে হত্যার পরিকল্পনাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি

১৩

শিশুসহ নারীকে থানায় আটক / পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে পদক্ষেপ নিল মানবাধিকার কমিশন

১৪

চবির আবাসিক হলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, ভোগান্তিতে শিক্ষার্থীরা

১৫

সাভার থেকে নিখোঁজ যুবকের মরদেহ নারায়ণগঞ্জে উদ্ধার

১৬

মুক্তিযুদ্ধে চালু থাকা ঢাবি মেডিকেল সেবা আজ কেন বন্ধ?

১৭

কোটা বাতিলের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

১৮

সংযুক্তির আদেশ বাতিল, সবাইকে মাঠপর্যায়ে পাঠানোর নির্দেশ পলকের

১৯

সিলেটে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত

২০
X