স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ০৪:২৬ পিএম
আপডেট : ২৮ জুন ২০২৪, ০৪:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

নিজের কৌশলে আত্মবিশ্বাসী ব্রাজিল কোচ

সংবাদ সম্মেলনে দরিভাল জুনিয়র। ছবি : সংগৃহীত
সংবাদ সম্মেলনে দরিভাল জুনিয়র। ছবি : সংগৃহীত

কোপা আমেরিকা কাপে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র করে ব্রাজিল। টানা দুবারের ফাইনালিস্টদের খেলার ধরন পছন্দ হয়নি অনেক সমর্থকের।

ফিফা র‌্যাঙ্কিংয়ের ৫২তম দলের বিপক্ষে ভিনিসিয়ুস জুনিয়র-রদ্রিগোদের আক্রমণগুলোকে মনে হয়েছে ছন্নছাড়া।

এরপরও তার দলের কৌশলের ওপর আত্মবিশ্বাসী ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়র। দলের তরুণ ফুটবলারদের প্রতি বিশ্বাস রাখতে বললেন তিনি।

কোস্টারিকার বিপক্ষে আধিপত্য ছিল ব্রাজিলিয়ানদের। পুরো ম্যাচে প্রতিপক্ষের গোলপোস্টে ১৯টি শট নিয়েছিলেন ফুটবলাররা। এতে গোল না পাওয়ায় ক্ষুব্ধ অনেক সমর্থক। এ কৌশলে সাফল্য পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকে।

তবে সকলকে শান্ত থাকার অনুরোধ করেছেন ৬২ বছর বয়সী দরিভাল জুনিয়র। বাংলাদেশ সময় শনিবার সকালে প্যারাগুয়ের বিপক্ষে লড়বে ব্রাজিল। এর আগে সংবাদ সম্মেলনে দলের পারফরম্যান্সের ইতিবাচক দিকগুলো তুলে ধরেন তিনি।

দরিভাল জুনিয়র বলেন, ‘এটা স্বাভাবিক যে, সর্বশেষ ম্যাচে সবাই একটু ভিন্ন ফল আশা করেছিল। কিন্তু দল যেভাবে খেলেছে, সেটাও সাধুবাদ জানানোর মতো, বিশেষ করে আমরা প্রতিপক্ষের রক্ষণে যেভাবে খেলেছি। আমরা যা অর্জন করছি তা আমার কাছে পরিষ্কার। আমরা কেবল কাজ শুরু করেছি। আমরা ঠিকঠাকভাবেই এগোচ্ছি।’

পেশাদার কোচ হিসেবে বেশ খ্যাতি রয়েছে দরিভাল জুনিয়রের। প্রায় ২০ বছর ধরে ব্রাজিলের শীর্ষ ক্লাবগুলোর কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। প্রথমবারের মতো পেয়েছেন জাতীয় দলের দায়িত্ব।

তাই তো সমর্থকদের কাছে কিছুটা সময় চাইলেন তিনি, ‘আমাদের শান্ত, ভারসাম্যপূর্ণ এবং আত্মবিশ্বাসী হতে হবে। যদি প্রতিটি খেলায় আমরা যা কিছু করছি তা নিয়ে আমাদের সন্দেহ থাকে, তাহলে আমরা কোথাও যেতে পারব না।’

নকআউট পর্ব খেলতে হলে প্যারাগুয়ের কাছ থেকে ৩ পয়েন্ট নিতেই হবে নয়বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের। তা না হলে বাড়বে বিপদ। প্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়ে ডি-গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে কলম্বিয়া।

চাপের কথা স্বীকার করে পুনর্গঠন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া দলটির সঙ্গে ধৈর্যসহকারে থাকার অনুরোধ করেছেন তিনি। বলেছেন, ‘প্রীতি বা প্রতিযোগিতামূলক যাই হোক, প্রতিটি ম্যাচই নির্ণায়ক। এটা সবসময়ই এ রকমই থাকবে, আমরা কখনই এর থেকে মুক্তি পাব না।’

এ সময় তিনি আরও বলেন, ‘বুঝতে হবে, আমাদের এটা পরিবর্তনের সময়। আপনি রাতারাতি একটি দল গড়তে তুলতে পারবেন না। এটাই প্রাকৃতিক নিয়ম। কেবল শেষ ম্যাচেই নয়, প্রতিটি ম্যাচেই দলটি নেতিবাচকের চেয়ে বেশি ইতিবাচক মনোভাব দেখিয়েছে।’

লেস ভেগাসে বাংলাদেশ সময় শনিবার (২৮ জুন) সকাল ৭টায় নিজেদের দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। আগামীকাল শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে প‍্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল।

এ ম্যাচ হারলে বা ড্র করলে বেশ খানিকটা পিছিয়ে যাবে পাঁচবারের বিশ্বচ‍্যাম্পিয়নরা। তাই প্যারাগুয়ের বিপক্ষে ৩ পয়েন্ট চান ব্রাজিলিয়ান কোচ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জিপসাম নিয়ে মেঘনায় জাহাজডুবি, নাবিকসহ উদ্ধার ১০

ট্রফি নিয়ে দেশের পথে রোহিতদের বিমান

গ্রিসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নাহিদা সুমনা

বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠান 

নিষেধাজ্ঞা অমান্য করে সুন্দরবনে চিংড়ি পোনা আহরণ

গাজী গ্রুপে নিয়োগ, আবদেন করুন শুধু পুরুষরা

বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ স্থানে পাহারা

মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিংয়ের ধারাবাহিক অগ্রগতির চিত্র

পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহারের পরিকল্পনা সরকারের

ফিল্ড অফিসার নেবে এসিআই

১০

সড়ক অবরোধ করে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

১১

বন্যায় কুলাউড়ার ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ

১২

জন্মের আগে রেজিস্ট্রি; দলিলে আছে সরকারি হাট ও খেলার মাঠ

১৩

শিশু কিডনি চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন অধ্যাপক ডা. আফরোজা বেগম

১৪

থানা হাজতে আসামির মৃত্যু, যা মিলল সিসিটিভির ফুটেজে

১৫

বিপৎসীমার ওপরে তিন নদীর পানি

১৬

কর্মসূচি ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা

১৭

ফ্রান্সে অনন্ত-বর্ষাকে সম্মাননা প্রদান

১৮

কলড্রপ নিয়ে জিপিকে শোকজ

১৯

সিলেটে বন্যা পরিস্থিতি মোকাবিলায় আর্থিক সহযোগিতা যুক্তরাষ্ট্রের

২০
X