স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০৯:০৬ এএম
আপডেট : ২৬ জুন ২০২৪, ১০:২২ এএম
অনলাইন সংস্করণ

লাউতারো মার্তিনেজের শেষ মুহূর্তের গোলে কোয়ার্টারে আর্জেন্টিনা

গোলের পর লাউতারো মার্তিনেজের বুনো উল্লাস। ছবি : সংগৃহীত
গোলের পর লাউতারো মার্তিনেজের বুনো উল্লাস। ছবি : সংগৃহীত

চিলির পোস্টে ২০ শটের ৭টি ছিল গোলে। আর্জেন্টিনার ৪টি বড় সুযোগ নষ্ট করেন অভিজ্ঞ গোলকিপার ক্লাদিও ব্রাভো। মনে হচ্ছিল চিলির বিপক্ষে আবারও ড্র নিয়ে মাঠ ছাড়তে হবে মেসিদের।

তবে ৮৮ মিনিটে আর্জেন্টাইন শিবিরে আনন্দের উপলক্ষ এনে দেন লাউতারো মার্তিনেজ। লিওনেল মেসির কর্নার থেকে জটলার ভেতর থেকে দুর্দান্ত শটে আর্জেন্টিনাকে জয়সূচক গোল এনে দেন জুলিয়ান আলভারেজের বদলি হিসেবে খেলতে নামা ইন্টার মিলানের এ স্ট্রাইকার।

বাংলাদেশ সময় বুধবার (২৬ জুন) নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে চিলিকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

আগামীকাল বৃহস্পতিবার (২৭ জুন) কোপা আমেরিকার শতবর্ষী আসরের শিরোপা জয়ের অষ্টম বছর উদযাপন করবে চিলি। ঠিক ৮ বছর আগে ২০১৬ সালে নিউ জার্সির মেটলাইট স্টেডিয়ামে মেসি আর আর্জেন্টিনাকে কাঁদিয়ে শিরোপা উৎসব করেছিল চিলিয়ানরা।

সেই মাঠে ৮ বছর পর চিলিকে হারিয়ে স্বস্তির জয় আর্জেন্টিনার। স্বস্তির জয় বলার কারণ ২০২১ সালে গ্রুপপর্বের ম্যাচে মেসিদের রুখে দিয়েছিল ব্রাভো-সানচেজরা। এ ম্যাচেও ছিল প্রায় একই চিত্র। প্রথমার্ধে গোলের জন্য প্রতিপক্ষের পোস্টে ১৩টি শট নেয় আর্জেন্টিনা।

এর ৩টি শট গোলপোস্টে থাকলেও গোল পাওয়া হয়নি। বিরতির পর নিকোলাস গঞ্জালেস কাঁপান চিলির গোলপোস্ট। শুধু তাই নয় দুদিন আগে ৩৭তম জন্মদিন পালন করা প্রথমার্ধে পোস্ট কাঁপান মেসি। ৬৮ মিনিটেও নষ্ট করেন গোলের সুযোগ। তবে বর্তমান চ্যাম্পিয়নদের শেষ পর্যন্ত গোল এনে দেন লাওতারো মার্তিনেজ।

এদিকে ৭১ মিনিট পর্যন্ত আর্জেন্টাইন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজের কোনো পরীক্ষা নিতে পারেনি চিলি। ম্যাচের ৭২ মিনিটে ডিফেন্সিভ মিডফিল্ডার রদ্রিগো এচেভেরিয়ার প্রথম শট গোল পেতে পারত চিলিয়ানরা।

তবে ডান পাশে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্তভাবে দলকে রক্ষা করেন এমি মার্তিনেজ। এর ৩ মিনিট পর ডি বক্সের মাথা থেকে আবারও এচেভেলিয়ার শট রুখে দেন আর্জেন্টাইন গোলকিপার।

৮৭ মিনিটে কর্নার পায় আর্জেন্টিনা। চলতি কোপায় এবং ক্যারিয়ারের প্রথম অলিম্পিক গোল পাওয়ার লক্ষ্যে কর্নার থেকে সরাসরি পোস্টে শট করেছিলেন মেসি। তবে কর্নারের বিনিয়মে আর্জেন্টাইন অধিনায়ককে গোলবঞ্চিত করেন চিলিয়ান অধিনায়ক।

পরের কর্নার শটটি থেকে গোল পায় আর্জেন্টিনা। ৮৮ মিনিটে ডি-বক্সের ভেতর জটলা থেকে বল চিলি জালে পাঠান লাউতারো মার্তিনেজ। ভিএআরের মাধ্যমে পরীক্ষা শেষে গোলটির বৈধতা দেন রেফারি।

ম্যাচের যোগ করা সময়ে গোল ব্যবধান দ্বিগুন করার সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। পঞ্চম মিনিটে ডি মারিয়া বল নিয়ে এককভাবে ঢুকে পড়েন চিলির ডি-বক্সে। সামনে ছিলেন শুধু গোলকিপার।

নিজে শট না নিয়ে বল বাড়ান লাউতারো মার্তিনেজের দিকে। তার রুখে দিয়ে আবারও বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের গোল বঞ্চিত করেন ক্লাদিও ব্রাভো।

টানা দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে এ-গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হলো আর্জেন্টিনার। শেষ ম্যাচে পেরুর বিপক্ষে লিওনেল স্কালোনির শিষ্যরা।

এদিকে দিনের অন্য ম্যাচে পেরুকে ১-০ গোলে হারিয়েছে কানাডা। ২ ম্যাচে তাদের ৩ পয়েন্ট। ফলে এ-গ্রুপের পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে রয়েছে তারা। ২ ম্যাচ থেকে ১ পয়েন্ট করে পাওয়া চিলি ও পেরু যথাক্রমে রয়েছে তৃতীয় ও চতুর্থ স্থানে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১০ বছর পর ফাইনালেও পুরোনো সে কোহলি

কোহলির তাণ্ডবে ইয়ানসেনের অনাকাঙ্ক্ষিত রেকর্ড

ইরানের সঙ্গে আমেরিকার সম্পর্ক কি বদলে যাবে

দলিল লেখককে কুপিয়ে ও গুলি করে হত্যাচেষ্টা

শুদ্ধাচার পুরষ্কার পেলেন ডিবির লালবাগ বিভাগের ডিসি

জাতীয় সংসদে অর্থ বিল পাস

বাংলাদেশ-ভারত সমঝোতা স্মারকের প্রতিক্রিয়া জানাবে বিএনপি

পানি ছিটিয়ে প্রাঙ্ক ভিডিও, চলন্ত ট্রেন থামিয়ে পিটুনি

কোহলির অর্ধশতকে প্রোটিয়াদের ১৭৭ রানের টার্গেট ভারতের

দাফনের ৯ দিন পর বাড়ি ফিরলেন তরুণী!

১০

আর্ক ও আলোচিতকে এইচএন-এ মুগ্ধ শ্রোতারা 

১১

অভিনব কায়দায় প্লেন চোরাচালান করল ইরান

১২

ষড়যন্ত্রকারীদের বিষদাঁত ভেঙে দিয়ে এগিয়ে যাবে যুবলীগ : নাছিম

১৩

বিএনপির সমাবেশে পেশাজীবীদের ব্যাপক অংশগ্রহণ

১৪

বিএনপির সমাবেশে ছাত্রদলের পদবঞ্চিতদের শোডাউন

১৫

ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার নিবন্ধ / ‘আঞ্চলিক রাজনীতিতে শেখ হাসিনার ভারত ও চীন সফরের গুরুত্ব’

১৬

কোহলি-অক্ষরের ব্যাটিংয়ে লড়াইয়ে ভারত

১৭

খালেদা জিয়া মুক্ত না হলে দেশের স্বাধীনতা বিপন্ন হবে : মোর্শেদ হাসান

১৮

ফিলিস্তিনিদের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ করছে চেচনিয়া

১৯

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি ৬.৭৫ শতাংশে নেমে যাবে : অর্থমন্ত্রী

২০
X