স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৪ জুন ২০২৪, ১২:৩১ পিএম
অনলাইন সংস্করণ

বড় প্রত্যাশা ছাড়াই কোপার মিশন শুরু করবে ব্রাজিল

অনুশীলনে ব্রাজিল ফুটবল দল। ছবি: সংগৃহীত
অনুশীলনে ব্রাজিল ফুটবল দল। ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার ৪৮তম আসর শুরু হয়েছে গত ২১ জুন। ৫ দিন পর নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে ব্রাজিল। বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ জুন) সকালে কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে সেলেসাওদের কোপার মিশন।

ক্যালিফোনিয়ার সোফি স্টেডিয়ামে ডি-গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। এ ছাড়া গ্রুপের অন্য ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে লড়বে প্যারাগুয়ে। নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে নতুন শুরুর প্রত্যাশা ব্রাজিলের। নেইমার না থাকায় আক্রমণভাগে নেতৃত্ব দেবেন রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়র।

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেওয়ার পর থেকে খারাপ সময় পার করছিল ব্রাজিল। দায়িত্ব ছেড়ে দেন তিতে। নতুন কোচ হিসেবে কার্লো আনচেলত্তিকে পেতে প্রায় এক বছর অপেক্ষা করেছে সেলেসাওরা।

এ সময়ে অন্তর্বতীকালীন কোচ দিয়ে জাতীয় দল পরিচালনা করে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। এতে নেতিবাচক প্রভাব পড়ে দলে। প্রথমবারের মতো বিশ্বকাপের বাছাই পর্বে টানা ৩ ম্যাচে হেরে যায় ব্রাজিল।

২২ বছরের মধ্যে প্রথম উরুগুয়ের কাছে হারতে হয় সেলেসাওদের। পয়েন্ট টেবিলের ছয় নেমে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই অবস্থায় নতুন হিসেবে দায়িত্ব দেওযা হয় দরিভাল জুনিয়রকে।

দায়িত্ব পেয়ে তরুণদের নিয়ে দল পুনর্গঠনে হাত দেন তিনি। স্কোয়াডের আত্মবিশ্বাস এবং আত্মসম্মান পুনরুদ্ধারে মনোযোগী হন। সিনিয়র ফুটবলারদের বাদ দিয়ে তরুণ দিয়ে দল গঠনের সাহস দেখান তিনি।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে শুরু হয় ব্রাজিল ফুটবলে তার অধ্যায়। পরের ম্যাচে স্পেনের সঙ্গে ড্র করে দরিভাল জুনিয়রের শিষ্যরা। এবার তার বড় অ্যাসাইনমেন্ট কোপা আমেরিকা।

শিরোপা পুনরুদ্ধারে ক্যাসিমিরো, রিচার্লিসন, গ্যাব্রিয়েল জেসুসদের মতো তারকা ফুটবলারদের বাদ দিয়ে স্কোয়াড গঠন করেন ব্রাজিলের নতুন কোচ। ফ্লোরিডায় তিন সপ্তাহের প্রশিক্ষণ শেষে মঙ্গলবার কোস্টারিকার মুখোমুখি হবে সেলেসাওরা।

দশম শিরোপার জয়ে ভিনিসিয়ুস জুনিয়র-এনদ্রিকসহ একঝাঁক তরুণ ফুটবলারদের উপর নির্ভর করছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দরিভাল জুনিয়রের অধীনে এ পর্যন্ত খেলা চার ম্যাচে অপরাজিত তারা।

কোপার প্রস্তুতির জন্য আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মেক্সিকোকে ৩-২ গোলে হারানোর পর মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করে ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে পরিসংখ্যানে এগিয়ে সেলেসাওরা।

কাইলর নাভাসদের বিরুদ্ধে খেলা চার ম্যাচের সবগুলোতে জয় পেয়েছে ব্রাজিল। নতুন টুর্নামেন্টে, নতুন স্কোয়াডের নতুন শুরুর প্রত্যাশা কোপার নয়বারের শিরোপা জয়ীদের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংলাপে যোগ দিতে যমুনায় জামায়াতের নেতারা

রাজধানীতে সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিক

সাবেক ডিবিপ্রধান হারুনকে নিয়ে কথা বললেন নতুন ডিবিপ্রধান

বিশ্ব শিক্ষক দিবস / বিশ্বায়ন ও এসডিজিসের আলোকে দেশের শিক্ষা ও শিক্ষক সমাজ

বৈষম্যবিরোধী ঐক্য কর্মচারীদের কর্মসূচি সাময়িক স্থগিত দাবিতে অনঢ় থাকার ঘোষণা

গয়না নিয়ে পালাল প্রেমিক, বিয়ের দাবিতে অনশনে প্রেমিকা

‘আমরা এখনো শ্রদ্ধার স্বর্ণ শিখরে রেখেছি শিক্ষকদের’

সিরাত মাহফিল শুরু

আশুলিয়ায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ 

টি-টোয়েন্টিতে না থেকেও ‘আছেন’ সাকিব

১০

একের পর এক ধর্ষণ, যুবকের ৪২ বার যাবজ্জীবন

১১

অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ দ্রুত নির্বাচন করা : নাজমুল হাসান 

১২

ইচ্ছা থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে : শিক্ষা উপদেষ্টা

১৩

যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

১৪

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দলে কারা রয়েছেন

১৫

আ.লীগ ছাড়ার ঘোষণা দিলেন অধ্যক্ষ মোশাররফ হোসেন

১৬

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন

১৭

প্রশাসনে এখনো স্বৈরাচারের ভূত বসে আছে : মির্জা ফখরুল

১৮

অনেক বিতর্ক হয়েছে, এবার কাজে ফেরার ইঙ্গিত দিলেন কঙ্গনা

১৯

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির বৈঠক চলছে

২০
X