স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৩ জুন ২০২৪, ০১:২৪ এএম
অনলাইন সংস্করণ

তুরস্ককে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে পর্তুগাল

রোনালদো গোল না পেলেও করিয়েছেন আজকের খেলায়। ছবি : সংগৃহীত
রোনালদো গোল না পেলেও করিয়েছেন আজকের খেলায়। ছবি : সংগৃহীত

জার্মানিতে চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তুরস্কের বিপক্ষে ৩-০ গোলের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে নিজেদের স্থান নিশ্চিত করেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। এই জয়ের মাধ্যমে পর্তুগালের নকআউট পর্বে ওঠা নিশ্চিত হলেও তুরস্কের শেষ ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে জয় পেলে পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে।

শনিবার (২২ জুন) ডর্টমুন্ডে অনুষ্ঠিত ম্যাচে ম্যানচেস্টার সিটির বার্নার্ডো সিলভা প্রথমার্ধের মাঝামাঝি সময়ে নুনো মেন্দেসের বাঁধা পাওয়া ক্রস থেকে বল পেয়ে তুরস্কের গোলকিপার আলতায় বায়িন্দিরকে পরাস্ত করে প্রথম গোলটি করেন। পরিস্থিতি আরও খারাপ হয় যখন ডিফেন্ডার সামেত আকায়দিন ভুলবশত নিজেদের জালে বল ঢুকিয়ে ফেলেন, যা বায়িন্দির আটকাতে পারেননি।

শহরের কেন্দ্র থেকে পতাকা নিয়ে আসা তুর্কি সমর্থকদের উদ্দীপনা হাস্যকর এই আত্মঘাতী গোলের ঘটনায় ম্লান হয়ে যায়। সংখ্যায় কম হলেও পর্তুগিজ সমর্থকরা তাদের দলের সুশৃঙ্খল খেলায় উল্লাস করতে থাকে।

পর্তুগালের তৃতীয় গোলটি আসে যখন ক্রিশ্চিয়ানো রোনালদো নিঃস্বার্থভাবে ব্রুনো ফার্নান্দেজকে একটি সহজ ট্যাপ-ইন করার সুযোগ করে দেন, যা এক ঘণ্টারও কম সময়ে তাদের লিডকে দৃঢ় করে এবং জয় নিশ্চিত করে। রোনালদোর এই অ্যাসিস্ট একক ভাবে তাকে ইউরো ইদিহাসের সর্বোচ্চ অ্যাসিস্ট দাতা বানিয়েছে। এই জয়ে ২০১৬ সালের চ্যাম্পিয়নরা আত্মবিশ্বাসের সাথে তাদের শেষ গ্রুপ ম্যাচে জর্জিয়ার বিপক্ষে মুখোমুখি হবে।

পর্তূগীজ ম্যানেজার রবার্তো মার্টিনেজ জানিয়েছেন, চেক প্রজাতন্ত্রের বিপক্ষে তাদের সংকীর্ণ জয়ের তুলনায় এই ম্যাচের জন্য পর্তুগাল আরও ভালোভাবে প্রস্তুতি নিয়েছে। রোনালদোর নেতৃত্বে পর্তুগিজ আক্রমণ ধারাবাহিকভাবে তুর্কি ডিফেন্সকে চ্যালেঞ্জ করে। সিলভা বিশেষভাবে কার্যকর ছিলেন, ভিতিনহা এবং জোয়াও ক্যানসেলোর সাথে মিলে বেশ ভালো আক্রমণ চালান।

ভিনচেঞ্জো মন্টেলার তুরস্ক দল কিছু সুযোগ যদিও পেয়েছিল। কেরেম আকতুরকোগ্লু কাছ থেকে একটি সুযোগ মিস করেন এবং পর্তুগিজ গোলকিপার দিওগো কস্তাকে একটি স্মার্ট সেভ করতে বাধ্য করেন। ওর্কুন কোকচু এবং ইউসুফ ইয়াজিসিও কস্তাকে পরীক্ষা করেছিলেন, কিন্তু তুর্কি দল কোনও ব্রেকথ্রু পেতে পারেনি।

পর্তুগালকে অনেক ফ্রি-কিক দেওয়ার জন্য তুর্কি খেলোয়াড় এবং সমর্থকরা রেফারি ফেলিক্স জোয়ায়ারের উপর বেশ অসন্তুষ্ট ছিলেন।

প্রথমবারের মতো নকআউট পর্বে ওঠার আশা নিয়ে তুরস্কের খেলোয়াড়রা এখনও উচ্চ আশা নিয়ে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে হ্যামবুর্গে মুখোমুখি হবে, জর্জিয়ার বিপক্ষে তাদের প্রথম ম্যাচ জয়ের পরে তাদের তিন পয়েন্ট রয়েছে।

ফুটবল বাদেও কিছু দর্শকের রোনালদোর সাথে ছবি তোলার জন্য পিচে ঢোকার ঘটনায় ম্যাচটি কিছুটা ব্যাহত হয়েছিল। প্রথমে একটি ছোট ছেলে তার সাথে ছবি তোলার চেষ্টা করলে পর্তুগাল অধিনায়ক পোজ দেন, তবে পরে আরও লোক চেষ্টা করলে তিনি বিরক্ত হন।

পর্তুগালের এই পারফরম্যান্স শুধুমাত্র তাদের শেষ ষোলোতে যাওয়া নিশ্চিত করেনি, বরং তাদের সমর্থকদের আশা আরও বাড়িয়ে দিয়েছে যে তারা জার্মানিতে এই আসরে অনেকদূর এগিয়ে যেতে পারে।

পর্তূগালের জয় ছাড়াও দিনের আরেক খেলায় গ্রুপ এফ এর দুই দল জর্জিয়া ও চেক প্রজাতন্ত্র ১-১ গোলে ড্র করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পেনাল্টি মিস আর চোট নিয়ে কী বললেন মেসি

স্ত্রীর সামনে কৃষকলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা

অধ্যক্ষের ছেলের বিয়ে / ৫০০ টাকা উপহার প্রসঙ্গে শিক্ষকদের প্রতিবাদ

শ্রীমঙ্গলে বাড়ছে আগাম জাতের আনারস চাষ

এত দ্রুত বাড়ি ফিরতে চান না দিবু

লেবার পার্টির নিরঙ্কুশ জয়

প্রভাবশালী মহলের ছত্রছায়ায় পদ্মায় জেলেদের থেকে চাঁদা উত্তোলন!

টাইব্রেকে হার মানেন না মার্তিনেজ

নৌকা ডুবে মাদ্রাসাছাত্রী নিখোঁজ

সরকারি ভূমি দখল করে স্থাপনা নির্মাণের চলছে মহোৎসব

১০

বিপুল ভোটে বিজয়ী টিউলিপ সিদ্দিক

১১

অবশেষে মুখ খুললেন মতিউরের স্ত্রী লাকী

১২

সাতসকালে বাস-ট্রাকের সংঘর্ষ, ঝরল ৫ প্রাণ

১৩

ফেসবুকের এক পোস্টকে কেন্দ্র করে চার পরিবার সমাজচ্যুত

১৪

মার্তিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা

১৫

আজ গোপালগঞ্জ যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৬

শিশুকে বলাৎকারের অভিযোগে গ্রামপুলিশ গ্রেপ্তার

১৭

যুক্তরাজ্যে নির্বাচন : বুথফেরত জরিপ যা বলছে

১৮

ইতালিতে কাউন্সিলর পদে শরীয়তপুরের হিমেলের জয়

১৯

পশ্চিম বধে চীন-রাশিয়ার নতুন অস্ত্র

২০
X