স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২২ জুন ২০২৪, ০৪:৩২ পিএম
আপডেট : ২২ জুন ২০২৪, ০৪:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

মেসিকে ট্যাকল করে বর্ণবাদের শিকার কানাডিয়ান ফুটবলার

বম্বিটো (বাঁয়ে) ও মেসি (ডানে) । ছবি : সংগৃহীত
বম্বিটো (বাঁয়ে) ও মেসি (ডানে) । ছবি : সংগৃহীত

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হয়েছে লাতিন আমেরিকার দেশগুলোর ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। উদ্বোধনী ম্যাচে লিওনেল মেসির আর্জেন্টিনা ২-০ গোলে জয় পায়। তবে আলবিসেলেস্তেরা জয় পেলেও ম্যাচটির পর বিতর্ক শুরু হয়েছে।

শুক্রবার (২১ জুন) আর্জেন্টিনার বিপক্ষে কানাডার ২-০ গোলের পরাজয়ের পর কানাডার ফুটবলার মুইজ বম্বিটোকে উদ্দেশ্য করে বর্ণবাদ মূলক আক্রমণ শুরু হয়। বম্বিটো আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে ট্যাকল করার পরে এটি শুরু হয়। অবশ্য কোপা আমেরিকা গ্রুপ স্টেজের ম্যাচের পর কানাডার পুরুষ জাতীয় ফুটবল দল এবং কনকাকাফ মুইজ বম্বিটোর প্রতি বর্ণবিদ্বেষী অপব্যবহারের তীব্র নিন্দা জানিয়েছে

একটি আনুষ্ঠানিক বিবৃতিতে কানাডা বলেছে যে তারা বর্ণবাদী মন্তব্যে "গভীরভাবে মর্মাহত" এবং দলটি কনকাকাফ ও কনমেবলের সাথে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য সক্রিয়ভাবে যোগাযোগ করছে। যদিও বিবৃতিতে বম্বিটোর নাম সরাসরি উল্লেখ করা হয়নি, তবে প্রেক্ষাপট থেকে স্পষ্ট ছিল যে তিনিই আক্রান্ত খেলোয়াড়।

ঘটনাটি জর্জিয়ার আটলান্টায় মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে ম্যাচ চলাকালীন ঘটে, যখন বম্বিটো মেসিকে ট্যাকল করেন এবং ৩৬ বছর বয়সী ফরোয়ার্ডের গোড়ালিতে আঘাত করেন। মেসি দৃশ্যত ব্যথায় মাটিতে পড়ে যান, যা দ্রুত মনোযোগ আকর্ষণ করে। খেলার পর, বম্বিটোর ইনস্টাগ্রাম পেজে ক্ষুব্ধ ভক্তদের থেকে বর্ণবাদী বার্তা আসতে শুরু করে।

বম্বিটো সরাসরি এই ঘৃণাত্মক মন্তব্যের জবাব না দিলেও, তিনি একটি ইনস্টাগ্রাম স্টোরি পোস্ট করে লিখেছেন, "আমার সুন্দর কানাডা। এই বর্ণবাদী আচরণের এখানে কোনো স্থান নেই।" এই সংক্ষিপ্ত বার্তাটি তার বর্ণবাদের প্রতি অস্বীকৃতির প্রমাণ দেয়।

উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনকাকাফও শুক্রবার একটি বিবৃতি দিয়ে বম্বিটোর প্রতি সংহতি জানিয়েছে। সংগঠনটি বর্ণবাদী অপব্যবহার তদন্ত ও সমাধানের জন্য কনমেবল এবং ফিফার সাথে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। "আমরা ঐক্য ও শ্রদ্ধা প্রচারে আমাদের শক্তি ব্যবহার চালিয়ে যাব," কনকাকাফ জানিয়েছে, ফুটবলে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতি তাদের অঙ্গীকার পুনরায় নিশ্চিত করেছে।

মেজর লিগ সকার ক্লাব কলোরাডো র‌্যাপিডস, যেটিতে বম্বিটো খেলেন, তারা তাদের ডিফেন্ডারের প্রতি সমর্থন জানিয়েছে এবং বর্ণবাদী ভাষার নিন্দা করেছে। "আমরা আমাদের ভালোবাসা জানাচ্ছি এবং মুইজ বম্বিটোর পাশে দাঁড়াচ্ছি," দলটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে লিখেছে।

ইনস্টাগ্রাম কর্ণধার মেটার একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে তারা বম্বিটোর পেজ থেকে বর্ণবাদী মন্তব্য মুছে ফেলেছে। মুখপাত্র হেট স্পিচের বিরুদ্ধে মেটার নীতিমালা এবং এটি বাস্তবায়নের জন্য নেওয়া পদক্ষেপগুলি পুনর্ব্যক্ত করেছেন।

অবশ্য আর্জেন্টিনা দল ঘিরে এই ঘটনা নতুন নয়। এই ঘটনা ২০২২ সালের বিশ্বকাপ ফাইনালের পরের ঘটনার স্মৃতিকে মনে করিয়ে দেয়, যেখানে ফ্রান্স জাতীয় দলের খেলোয়াড়রা, বিশেষ করে অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে, আর্জেন্টিনার কাছে পরাজয়ের পর সোশ্যাল মিডিয়ায় বর্ণবাদী বার্তা পেয়েছিলেন। এই ধরনের ঘটনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ফুটবল নিয়ন্ত্রক সংস্থাগুলিকে অনলাইন অপব্যবহারের বিরুদ্ধে শক্তিশালী পদক্ষেপ নেওয়ার জন্য পুনরায় আহ্বান জানিয়েছে।

কোপা আমেরিকার গ্রুপ স্টেজ চলতে থাকায়, কানাডা আগামী মঙ্গলবার পেরুর সাথে এবং আর্জেন্টিনা একই দিনে চিলির সাথে খেলতে নামবে। ফুটবল সম্প্রদায় এদিকে অনলাইন এবং স্টেডিয়ামে বর্ণবাদের বৃহত্তর সমস্যার সাথে লড়াই চালিয়ে যাচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

৮ জুলাই : নামাজের সময়সূচি

১০

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১২

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১৩

হাসপাতালে খালেদা জিয়া

১৪

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৫

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

১৬

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া, নেওয়া হবে হাসপাতালে

১৭

গলা পানি পেরিয়েও ত্রাণ পেলেন না তারা

১৮

ক্রুসকে ক্ষমা করে দিয়েছেন পেদ্রি

১৯

চিনি ও মোটরসাইকেলের চালান ধরে ফেলল ছাত্রলীগ

২০
X