স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২১ জুন ২০২৪, ১০:৫৫ এএম
আপডেট : ২১ জুন ২০২৪, ১১:১১ এএম
অনলাইন সংস্করণ

জন্মদিনের আগে দারুণ জয়ে স্বস্তিতে মেসি

কানাডার বিপক্ষে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত
কানাডার বিপক্ষে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

আগামী সোমবার (২৪ জুন) নিজের ৩৭তম জন্মদিন পালন করবেন লিওনেল মেসি। এর আগে সঙ্গ করে নিয়ে যাচ্ছেন কোপা আমেরিকার প্রথম ম্যাচের জয়ের স্বস্তি।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে (২১ জুন) আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে প্রায় ৭১ হাজার দর্শকের সামনে কোপা আমেরিকায় অভিষিক্ত কানাডাকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা। এ ম্যাচে গোল না পেলেও বর্তমান চ্যাম্পিয়নদের দুটি গোলের কারিগর ছিলেন তিনি।

এ ম্যাচ দিয়ে লাতিন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড (৩৫) গড়েছেন মেসি। এখন থেকে যত ম্যাচ খেলবেন তত রেকর্ডটি বড় হবে। এ নিয়ে টানা সপ্তম আসর খেলতে নেমেছেন আর্জেন্টাইন কিংবদন্তি।

প্রীতি ম্যাচে গুয়েতেমালার বিপক্ষে করেছিলেন জোড়া গোল। তবে কানাডার বিপক্ষে অন্তত তিনটি সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেছেন তিনি। তাহলে কি বয়সের ভারে কমে গেছে মেসির গোল করার ক্ষমতা? এই প্রশ্ন তুলতে পারেন তার সমালোচকরা। কারণ মিসগুলো ছিল অবিশ্বাস্য।

এই যেমন ম্যাচের ৬৬ মিনিটে পাল্টা-আক্রমণ থেকে মাঝমাঠে বল পেয়ে যান মেসি। এককভাবে ফাঁকা মাঠে বল নিয়ে ঢুকে পড়ে কানাডার রক্ষণে। তার সামনে শুধুই প্রতিপক্ষের গোলপিকার ক্রেপিয়াও।

মেসির শট রুখে দেন তিনি। কিন্তু আবারও বল পেয়ে যান আর্জেন্টাইন অধিনায়ক। এবার তার জোরালো শট অবিশ্বাস্যভাবে আটকে দেন কানাডার ডিফেন্ডার কর্নেলিয়াস।

প্রায় একই চিত্র ম্যাচের ৭৯ মিনিটে। এবারও মাঝমাঠে ফাঁকায় বল পেয়েছিলেন মেসি। বেশ খানিকটা দৌড়ে এগিয়ে যেতে থাকেন কানাডার গোল পোস্টের দিকে। তার পেছন পেছন ছুটছিলেন প্রতিপক্ষের ডিফেন্ডাররা।

তার সামনে এবারও গোলকিপার ক্রেপিয়াও একা। মেসির বাঁ-পায়ের চিরচেনা চিপ, কিন্তু বল গড়িয়ে গড়িয়ে চলে যায় গোলপোস্টের বাঁ পাশ ঘেঁষে। আর আর্জেন্টাইন কিংবদন্তি খানিকক্ষণ মাটিতে পড়ে থাকেন একরাশ হতাশা নিয়ে।

গোল না পেলেও আর্জেন্টিনার দুই গোলে অবদান রয়েছে তার। গোলশূন্যভাবে ম্যাচের প্রথমার্ধ শেষ হওয়ার পর ম্যাচের ৪৯ মিনিটে প্রথম গোল পায় আর্জেন্টিনা। মেসির কাছ থেকে কানাডার বক্সের ভেতরে বল পান মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক–অ্যালিস্টার। তিনি সুবিধাজনক স্থানে দাঁড়িয়ে থাকা জুলিয়ান আলভারেজকে বল দেন।

মাত্র ১০ গজ দূর থেকে ডান পায়ের শটে আর্জেন্টিনার প্রথম গোলটি করেন ম্যানসিটির এই স্ট্রাইকার। এতে টানা ১৩ ম্যাচ পর জাতীয় দলের জার্সিতে গোল খরা কাটান আলভারেজ।

দ্বিতীয় গোলের অবদান রয়েছে মেসির। ৮৮ মিনিটে সরাসরি আর্জেন্টাইন অধিনায়কের পাস থেকে। তার থ্রু পাস থেকে আর্জেন্টিনাকে দ্বিতীয় গোল উপহার দেন লাউতারো মার্তিনেজ। এর আগে গুয়েতেমালার বিপক্ষে প্রীতি ম্যাচে জোড়া গোল করেছিলেন ইন্টার মিলানের অধিনায়ক।

নিজে গোল না পেলেও দলের জয়ে নিঃসন্দেহে খুশি আর্জেন্টাইন অধিনায়ক। কারণ এর আগে চিলি বিপক্ষে ড্র দিয়ে শুরু করেছিল ২০২১ সালের কোপা আমেরিকা। আর সৌদি আরবের কাছে হার দিয়ে শুরু হয়েছিল কাতার বিশ্বকাপ।

শেষ পর্যন্ত দুই টুনার্মেন্টেই শিরোপা জেতে আর্জেন্টিনা। আর এবার জয় দিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু। ঠিক যেমনটা চেয়েছিলেন, শুরুটা তেমনই হয়েছে মেসি ও আর্জেন্টিনার। গোল মিসের আক্ষেপ থাকলেও, রয়েছে জয়ের স্বস্তি।

পরের ম্যাচ বুধবার (২৬ জুন), প্রতিপক্ষ চিলি। এর আগে সোমবার (২৪ জুন) মেসি পালন করবেন ৩৭তম জন্মদিন। জয়ের স্বস্তি আর আনন্দে জন্মদিনটা উপভাগ করুক মেসি আর তার সতীর্থরা!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বন্যাকবলিত সিলেটে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ

ঝালকাঠি সদর হাসপাতালে পানির সংকট চরমে 

রোনালদোদের বিদায় করে সেমিতে ফ্রান্স

যে কারণে স্পেনের বিপক্ষে জার্মানিকে পেনাল্টি দেওয়া হয়নি

সিলেটে সাড়ে ২৮ লাখ টাকার মাদক জব্দ

দল সেমিতে গেলেও ইউরো শেষ পেদ্রির

জনগণের সেবক হয়ে উন্নয়নের কাজ করতে চাই : জনপ্রশাসনমন্ত্রী 

বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ছয়টি পয়েন্টে ১০৬২ মিটার ঝুঁকিপূর্ণ

বেলাবতে চায়না কারখানায় বিস্ফোরণ, দগ্ধ ৬

ক্রুসকে অবসরে পাঠিয়ে সেমিফাইনালে স্পেন

১০

তিস্তার ভাঙনে দিশেহারা মানুষ, শতাধিক বসতভিটা বিলীন

১১

কোটার বিরুদ্ধে যবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল

১২

কোটাবিরোধী আন্দোলন / ক্লাস বর্জনের ডাক দিচ্ছে জবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা 

১৩

ওয়ান বাংলাদেশের সন্মিলনে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

১৪

দাবাকে ভালোবেসে, দাবার কোর্টেই প্রাণ

১৫

নিষিদ্ধ ভয়ংকর অস্ত্র বানাচ্ছেন পুতিন, টার্গেট কে?

১৬

চিনিকলের আধুনিকায়নে সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ এস আলম গ্রুপের

১৭

আ.লীগ নেতা বাবুল হত্যা, বাঘার পৌর মেয়র ঢাকায় গ্রেপ্তার 

১৮

বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর

১৯

মহাকাশেও থামানো যাচ্ছে না ইরানকে

২০
X