স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২০ জুন ২০২৪, ০৬:৩০ পিএম
আপডেট : ২০ জুন ২০২৪, ০৬:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

শীর্ষে থেকে কোপায় আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়?

শীর্ষে থেকেই কোপা শুরু করছে আর্জেন্টিনা। ছবি : সংগৃহীত
শীর্ষে থেকেই কোপা শুরু করছে আর্জেন্টিনা। ছবি : সংগৃহীত

রাত পোহালেই শুরু হচ্ছে লাতিন আমেরিকার দেশগুলোর ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। ইউরোপের দেশগুলোর ফুটবল লড়াই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বা ইউরো শুরু হয়েছে আগেই। এ ছাড়াও আফ্রিকা ও এশিয়ার দেশগুলোও বিশ্বকাপকে সামনে রেখে পার করেছে ব্যস্ত সময়। এ কারণে ক্লাব ফুটবল মৌসুম শেষের পরও ব্যস্ত সময় পার করেছে দেশগুলো। এই ম্যাচগুলোর ব্যস্ততাই নতুন করে ফিফা র‍্যাঙ্কিংয়ে এনেছে পরিবর্তন।

এসব প্রতিযোগিতায় যুক্ত দেশগুলোর ম্যাচের ফলাফলের ভিত্তিতে নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। বৃহস্পতিবার (২০ জুন) ফিফার সদ্য প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে বিভিন্ন দেশের অবস্থানে। তবে শীর্ষে থাকা আর্জেন্টিনার অবস্থানে কোনো পরিবর্তন আসেনি ।

লিওনেল মেসির দল শীর্ষে থেকেই আগামীকাল (২১ জুন) কোপা আমেরিকায় নিজেদের শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে। দুই ও তিনেও ফ্রান্স ও বেলজিয়াম যথাক্রমে তাদের অবস্থান ধরে রেখেছে। আর্জেন্টিনার চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল এক ধাপ এগিয়ে চারে ওঠে এসেছে। ব্রাজিল এগোনোয় এক ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। এরপর ৬-৮ পর্যন্ত যথাক্রমে অবস্থান অপরিবর্তিত রয়েছে পর্তুগাল, নেদারল্যান্ডস ও স্পেনের। এক ধাপ এগিয়ে নিয়ে ক্রোয়েশিয়া এবং তাদের জায়গায় নেমে গেছে ইতালি (দশম)।

ফিফা র‌্যাঙ্কিংয়ে অবশ্য অবনমন হয়েছে বাংলাদেশের। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে এবার সবমিলিয়ে ৮ ম্যাচ খেলেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। যেখানে মাত্র একটি ম্যাচে ড্র করা জামাল ভূঁইয়ার দল ৫টিতে হার ও দুটি ম্যাচ ড্র করেছে। বছর শুরু হয়েছিল ১৮৩-তে থেকে, এরপর ১৮৪ হয়ে এবার ১৮৫, যেখানে বিশ্বকাপ বাছাই ম্যাচগুলোর প্রভাব রয়েছে।

সেরা ১০০ দলের অবস্থানেও দেখা গেছে কিছুটা পরিবর্তন। শীর্ষ ১০০ এর মধ্যে ঘানা (৬৪তম), হন্ডুরাস (৭৮তম), হাইতি (৮৬তম), কুরাসাও (৮৭তম) এগিয়েছে চার ধাপ করে। এ ছাড়া বেনিনের (৯১তম) ছয় ধাপ ও নামিবিয়া (৯৭তম) এগিয়েছে নয় ধাপ।

একইভাবে একশর বাইরে থাকা বেশ কয়েকটি দলের অবস্থান পাল্টেছে বড় আকারে। মোজাম্বিক (১০৩) সাত ধাপ, মাদাগাস্কার (১০৪) ৫ ধাপ, কোরিয়া রিপাবলিক (১১০) আট ধাপ, নিকারাগুয়া (১৩০) পাঁচ ধাপ, জিব্রাল্টার (১৯৮) পাঁচ ধাপ এগিয়েছে। লম্বা লাফ দিয়ে ১০ ধাপ এগোল লাইবেরিয়া (১৪২), এবারের র‌্যাঙ্কিংয়ে তাদের সাফল্য সবচেয়ে বেশি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় লাখো মানুষ পানিবন্দি, মৃত্যু ৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১০

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১১

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১২

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৩

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৪

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

১৫

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৬

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

১৭

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনালসে চ্যাম্পিয়ন চবি

১৮

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

১৯

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

২০
X