স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৩ জুন ২০২৪, ০৭:২৪ এএম
আপডেট : ১৩ জুন ২০২৪, ০৮:২৮ এএম
অনলাইন সংস্করণ

তারকাদের মেলা নিয়েও জিততে পারল না ব্রাজিল

ম্যাচে রদ্রিগো গোল করলেও তা যথেষ্ট ছিল না । ছবি :  সংগৃহীত
ম্যাচে রদ্রিগো গোল করলেও তা যথেষ্ট ছিল না । ছবি : সংগৃহীত

ফুটবল বিশ্বের সম্ভবত সবচেয়ে ঐতিহ্যবাহী দল ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ফুটবল ইতিহাস সবসময় ছিল সেরা সব তারকা ফুটবলার দিয়ে ভরা। বর্তমানেও সেটি সত্য, তবে এই তারকাদের মেলা নিয়েও ফুটবলকে যারা সকার নামে ডাকে তাদের সঙ্গে ড্র করতে হয়েছে সেলেসাওদের। বলা হচ্ছে এক সপ্তাহ পর শুরু হওয়া কোপা আমেরিকার হোস্ট যুক্তরাষ্ট্রের কথা।

বৃহস্পতিবার (১৩ জুন) ফ্লোরিডার অরল্যান্ডোর ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে দারুণ এক লড়াইয়ে ব্রাজিল জাতীয় দলকে মার্কিন যুক্তরাষ্ট্র ১-১ গোলে আটকে দিয়েছে। সেলেসাওদের পক্ষে রদ্রিগো ১৭ মিনিটে গোল করে লিড এনে দেন, তবে ৭ মিনিট পরই ক্রিশ্চিয়ান পুলিসিক তা পরিশোধ করেন। শটের সংখ্যার দিক থেকে ম্যাচে সেলেসাওদের আধিপত্য সত্ত্বেও তারা জয় নিশ্চিত করতে পারেনি। বরংচ ম্যাচের সেরা ‍দুটি সুযোগ ছিল যুক্তরাষ্ট্রের কাছে।

ম্যাচজুড়েই ব্রাজিল উল্লেখযোগ্য আক্রমণ করে। ভিনিসিয়ুস-রদ্রিগোরা মোট ২৪টি শট নেয়, যার মধ্যে ১১টি ছিল লক্ষ্য বরাবর। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের আক্রমণও কম ছিল না, তারা ১২টি শটের মধ্যে ৭টি লক্ষ্য বরাবর রাখতে পারে। মার্কিন দলের জন্য, এই ড্রটি প্রায় জয়ের সমানই। কলম্বিয়ার কাছে ৫-১ গোলে হারার পর পূর্ণশক্তির ব্রাজিলের বিপক্ষে ড্র নিশ্চয়ই যুক্তরাষ্ট্রকে শক্তি জোগাবে।

ম্যাচের শুরুতে ব্রাজিল অবশ্য দারুণভাবে শুরু করে। মার্কিন গোলরক্ষক ম্যাট টার্নারের ভুলের কারণে এগিয়ে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচের ১৭তম মিনিটে টার্নারের ভুল পাস ইন্টারসেপ্ট করে রদ্রিগোর চটপটে এবং নিখুঁত ফিনিশের মাধ্যমে বলটি জালে পৌঁছান। ব্রাজিল ১-০ গোলে এগিয়ে যায়। সাম্প্রতিক ৫-১ গোলে কলম্বিয়ার বিরুদ্ধে পরাজয়ের পরে এই প্রাথমিক গোলটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অশুভ বলে মনে হয়েছিল।

প্রাথমিক বিপত্তি সত্ত্বেও, মার্কিন দল দৃঢ়তা প্রদর্শন করে। ক্রিশ্চিয়ান পুলিসিক মার্কিন দলের প্রধান খেলোয়াড় ১৮-গজ বক্সের ঠিক বাইরে থেকে একটি নিখুঁত নিচু ফ্রি কিক নিয়ে স্কোর সমান সমান করেন। তার গোলটির আগে অবশ্য যুক্তরাষ্ট্র ব্রাজিলের আক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছিল।

পুলিসিক ৬৮তম মিনিটে প্রায় দ্বিতীয় গোলটি যোগ করেই ফেলেছিলেন, কিন্তু তার বাঁ-পায়ের শটটি ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার চমৎকারভাবে রক্ষা করেন। এই এসি মিলান উইঙ্গারের পারফরম্যান্স সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রশংসা অর্জন করে।

ম্যাচটি মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়ার বিপক্ষে আগের ম্যাচের তুলনায় একেবারে বিপরীত ছিল। যদিও ব্রাজিলের জয়ের অনেক সুযোগ ছিল তবে তারা পরাজয় এড়াতে সমানভাবে ভাগ্যবান ছিল, কারণ মার্কিন যুক্তরাষ্ট্রও বেশকিছু পরিষ্কার সুযোগ তৈরি করেছিল।

ব্রাজিলের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে একটি ড্র আন্তর্জাতিক ফুটবলের অপ্রত্যাশিতর একটি বহিঃপ্রকাশও বটে। বিশ্বের সেরা পঞ্চম দল হওয়া সত্ত্বেও, তারা একটি দৃঢ় এবং উদ্দীপ্ত মার্কিন দলের মুখোমুখি হয় যারা পরাজিত হতে অস্বীকার করছিল।

এই ম্যাচটি কোপা আমেরিকার আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের চূড়ান্ত প্রস্তুতি ম্যাচ ছিল। টিম ইউএসএ ২৩ জুন টেক্সাসের আরলিংটনে এটিএন্ডটি স্টেডিয়ামে তাদের গ্রুপ স্টেজ ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে। কলম্বিয়ার বিপক্ষে বড় পরাজয়ের পর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যাশা কমে গিয়েছিল, তবে ব্রাজিলের বিপক্ষে এই পারফরম্যান্স আশা পুনরুজ্জীবিত করেছে এবং দেখিয়েছে যে দলটি এখনো প্রতিযোগিতামূলক প্রান্ত ধরে রাখতে পারে।

ব্রাজিলের জন্য এই ড্রটি তাদের প্রথম ম্যাচের আগে কৌশল আরও ভালো করার সুযোগ করে দেবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বরিশালে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

শিক্ষার্থীদের তোপের মুখে চবি শিক্ষকের পদত্যাগ

বিশ্বরেকর্ড গড়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের সংগ্রহ জিম্বাবুয়ের

সংবিধান বাতিলে রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান হাসনাতের

চট্টগ্রামে উচ্ছেদ অভিযানে স্থানীয়দের বাধা, পরিবেশকর্মীকে মারধর 

বাংলাদেশের সঙ্গে স্থিতিশীল সম্পর্ক বজায় রাখতে চায় ভারত : প্রণয় ভার্মা

লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটে নৌযান চলাচল বন্ধ

ঘূর্ণিঝড়ের প্রভাবে ফুঁসে উঠছে সাগর, আতঙ্ক বাড়ছে উপকূলে

চাঁদাবাজির মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে

তামিমের পরামর্শে মিরপুরে লাভবান প্রোটিয়ারা

১০

পটুয়াখালীতে ক্রমেই এগিয়ে আসছে ঘূর্ণিঝড় দানা

১১

দুর্দান্ত হ্যাটট্রিকের পর ভিনিসিয়ুসকে পেলের সঙ্গে তুলনা

১২

বড় বিজ্ঞপ্তি আসছে ৪৭তম বিসিএসের

১৩

আরব-আমেরিকানদের সমর্থনে এগিয়ে ট্রাম্প

১৪

প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানে নারী-শিশু বেশি ক্ষতিগ্রস্ত

১৫

নিপুনকে নিয়ে ধোঁয়াশা

১৬

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

১৭

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

১৮

গাজীপুরে বন বিভাগের ৬ একর জমি উদ্ধার

১৯

রাতেই ঢাকাসহ ১৮ জেলায় ঝড়ের আশঙ্কা

২০
X