স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১২ জুন ২০২৪, ০১:৫৫ পিএম
আপডেট : ১২ জুন ২০২৪, ০১:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

মেসি না ভিনি, কে জিতবেন কোপা—জানাল সুপারকম্পিউটার

কোপা আমেরিকা। প্রতীকী ছবি
কোপা আমেরিকা। প্রতীকী ছবি

ইউরো চ্যাম্পিয়নশিপ একমাত্র বড় টুর্নামেন্ট নয়, যা জুন-জুলাইতে অনুষ্ঠিত হবে। লাতিন বিশ্বকাপ খ্যাত কোপা আমেরিকাও মাঠে গড়াবে প্রায় একই সময়।

২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর মহাদেশীয় শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করে আর্জেন্টিনা। এবার শিরোপা ধরে রাখার মিশন মেসি-ডি মারিয়াদের।

অন্যদিকে ঘরে মাঠে আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা বঞ্চিত হওয়া ব্রাজিলের লক্ষ্য কোপার দশম শিরোপা ঘরে তোলা। আবার দীর্ঘদিন ধরে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্ব জিততে না পারা উরুগুয়ের লক্ষ্যও অভিন্ন। ২০১৫ আর ২০১৬ সালে মেসি আর আর্জেন্টিনাকে শিরোপা জিততে না দেওয়া চিলিও চাইছে চ্যাম্পিয়ন হতে।

তবে সুপারকম্পিউটার অপ্টা যে ভবিষ্যদ্বাণী করেছে, তাতে হৃদয় ভাঙবে অনেকের। সুপার কম্পিউটারটির দাবি লিওনেল মেসির সংগ্রহশালায় বাড়তে পারে আরো একটি আন্তর্জতিক ট্রফি। তবে ভিনিসিয়ুস জুনিয়রও দেখা পেতে পারেন জাতীয় দলের জার্সিতে প্রথম শিরোপা।

এর আগে মেসির সংগ্রহশালায় যুক্ত হয়েছে প্রায় সবগুলো টফি। ক্লাব ফুটবলের সব ট্রফির ভিড়ে অনুপস্থিত ছিল আন্তর্জাতিক শিরোপার। ২০২১ সালে কোপা আর ২০২২ সালে কাতারে বিশ্বকাপ জিতে সেই আক্ষেপ দূর করেন মেসি।

বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে আরো একটি কোপায় অংশগ্রহণের দ্বারপ্রান্তে তিনি। যদিও অনেকের ধারণা ছিল কোপা আর বিশ্বকাপ জয়ের পর অবসরে যাবেন আর্জেন্টাইন কিংবদন্তি। তবে আর্জেন্টিনার তিন তারকা সম্বলিত জার্সিতে আরো একটি আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বপ্ন মেসির।

সুপার কম্পিউটার অপ্টা বলছে মেসি সেই স্বপ্ন পূরণের সম্ভাবনা বেশি। এখন প্রশ্ন আসতে পারে অপ্টা কি? এবার ইউরোপীয় ফুটবলের ঘরোয়া লিগে বেশ আলোড়ন সৃষ্টি করেছিল অপ্টা সুপারকম্পিউটার। ফুটবলের পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান ‘অপ্টা’র সুপারকম্পিউটার মনোযোগ আকর্ষণ করে অনেক ফুটবলভক্তের।

প্রায় প্রতি ম্যাচের আগে সঠিক ভবিষ্যৎবাণী করে আলোচনায় এসেছে বারবার। কয়েক দিন আগে আসছে ইউরো কাপ নিয়ে ভবিষ্যৎবাণী করে সুপারকম্পিউটার অপ্টা। টুর্নামেন্ট শুরু আগে কোন দলের শিরোপা জয়ের সম্ভাবনা কতটুকু (শতাংশ) তা জানায় সুপারকম্পিউটারটি। এবার ঠিক একই ভাবে কোপা নিয়ে ভবিষ্যৎবাণী করেছে অপ্টা।

সুপারকম্পিউটারটির মতে, কোপার শিরোপা জয়ের ক্ষেত্রে এবার ফেবারিট বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে খুব বেশি পিছিয়ে নেই ব্রাজিলও।

কোপা নিয়ে অপ্টার ভবিষ্যৎবাণী

১. ফেবারিট আর্জেন্টিনা। শিরোপা জয়ের মধ্য দিয়ে কোপার মুকুট তাদের ধরে রাখার সম্ভাবনা ৩০.৮ শতাংশ।

২. অপ্টার হিসেব অনুযায়ী এবারের আসরে দ্বিতীয় ফেবারিট ব্রাজিল। সুপারকম্পিউটারটি বলছে ২৩.৩ শতাংশ সম্ভাবনা রয়েছে সেলেসাওদের কোপার শিরোপা পুনরুদ্ধারের।

৩. কোপার সর্বোচ্চ শিরোপাজয়ী উরুগুয়ে। আর্জেন্টিনার সমান ১৫ টি শিরোপা তাদের। আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসার অধীনে দুর্দান্ত খেলছে তারা। তাই সুপারকম্পিউটারটি বলছে লুইস সুয়ারেজ-কাভানিদের কোপা জয়ের সম্ভাবনা ১২.৬ শতাংশ।

৪. কাদের শিরোপা জয়ের সম্ভাবনা নেই, সেই ভবিষ্যৎবাণীও করেছে সুপারকম্পিউটার অপ্টা। বলিভিয়া এবং জ্যামাইকার কোপার শিরোপা জয়ের সম্ভাবনা শূন্যের কোটায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাসচালকের সহকারীকে হত্যা, পাঁচজনের যাবজ্জীবন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব

ইন্দোনেশিয়ায় পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুতে জোর বাংলাদেশের

বিশ্বে প্রতি বছর অনিরাপদ খাদ্য খেয়ে মৃত্যুবরণ করে ৪ কোটি

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

১০

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

১১

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

১২

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

১৩

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১৪

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১৫

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১৬

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

১৭

৩ দিনের রিমান্ডে সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ

১৮

ডিভোর্স অ্যানিভার্সারি উদযাপন করলেন পরী (ভিডিও)

১৯

রাজনৈতিক সভা করতে জেলা সফর করছি না : সারজিস আলম

২০
X