স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ০৯:১৫ এএম
আপডেট : ০৯ জুন ২০২৪, ১০:২৫ এএম
অনলাইন সংস্করণ

মেক্সিকোকে হারিয়ে কোপার প্রস্ততি শুরু ব্রাজিলের

পেরেইরার গোলে ম্যাচে লিড পায় ব্রাজিল। ছবি : সংগৃহীত
পেরেইরার গোলে ম্যাচে লিড পায় ব্রাজিল। ছবি : সংগৃহীত

আর মাত্র ১০ দিন পরই যুক্তরাষ্ট্রের মাটিতে মাঠে গড়াবে লাতিন আমেরিকার দেশগুলোর ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে শিরোপার অন্যতম দাবিদার বিশ্ব ফুটবলেল অন্যতম বড় পরাশক্তি ব্রাজিল। আসন্ন এই আসরের শিরোপা লড়াই শুরুর আগে প্রীতি ম্যাচ খেলে প্রস্তুতি সাড়ছে সেলেসাওরা। আর সেই ম্যাচের প্রথমটিতে এনড্রিকের ‍শেষ সময়ের দুর্দান্ত গোলে জয় তুলে নিয়েছে ব্রাজিল।

রোববার (৯ জুন) যুক্তরাষ্ট্রের টেক্সাসের কাইল ফিল্ডে ফিফার প্রীতি ম্যাচে মেক্সিকোকে ৩-২ গোলে হারিয়েছে ব্রাজিল। ব্রাজিলের পক্ষে আন্দ্রেস পেরেইরা, মার্তিনেলি ও এনড্রিক গোল করেন। মেক্সিকোর পক্ষে জুলিয়ান কুইনোস ও গুলেরোমো মার্তিনেজ গোল করেন।

ম্যাচটি ২-০ গোলে এগিয়ে গিয়েও ড্রয়ের শঙ্কায় ছিল পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের সেই শঙ্কা থেকে উদ্ধার করে ১৭ বছর বয়সী বিষ্ময় বালক এনড্রিক।

কাইল ফিল্ডে ম্যাচের শুরু থেকেই পাঁয়ের জাদুতে মেক্সিকোকে আটকে রাখে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ফলাফল আসে প্রথমার্ধের পঞ্চম মিনিটের মাথায়। আন্দ্রেয়াস পেরেইরার গোলে এগিয়ে যায় দরিভাল জুনিয়রের শিষ্যরা। প্রথমার্ধে এরপর আরও চেষ্টা করেও গোল করতে পারেনি সেলেসাওরা।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখে কোপার শিরোপার অন্যতম দাবিদাররা। ম্যাচের ৫৪ মিনিটেই গ্যাব্রিয়েল মার্তিনেলির সহজ গোলে ২-০ গোলে এগিয়ে যায় হলুদ জার্সিধারীরা। সবাই তখন ভাবছিল হেসে খেলেই ম্যাচ জিতে যাবে ব্রাজিল। তবে তখনও ম্যাচে যে নাটকীয়তা বাকি আছে।

পুরো ম্যাচ জুড়ে দুর্দান্ত খেলা ব্রাজিল শিবির হঠাৎ ছন্দপতন হয়। যার ফলশ্রুতিতে ম্যাচের ৭৩ মিনিটে জুলিয়ান কুইনোনস মেক্সিকোর হয়ে এক গোল পরিশোধ করেন। গোল খাওয়ার পর ব্রাজিল মাঠে নামায় প্রথম একাদশে না থাকা সদ্য চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ভিনিসিয়ুস জুনিয়রকে।

মনে হচ্ছিল ২-১ গোলের জয় নিয়ে ব্রাজিল মাঠ ছাড়বে তখনই ম্যাচে নতুন মোড়। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে গুলেরোমো মার্তিনেজ ব্রাজিলের জালে বল জড়ান। মনে হচ্ছিল হয়তো তীরে এসে তরী ডুবছে ব্রাজিলের। তবে তখনও এই ‍ম্যাচ যে শেষ হয়নি।

ম্যাচের অতিরিক্ত সময়ের ৬ষ্ঠ মিনিটে ডি বক্সে ভিনিসিয়ুস জুনিয়রের ক্রসে লাফিয়ে নিখুঁত হেডে এনড্রিকের গোলে লিড নেয় লাতিন আমেরিকার পরাশক্তিরা। জাতীয় দলের জার্সিতে ৬ ম্যাচে পরের মৌসুমে রিয়ালে যোগ দিতে যাওয়া এনড্রিকের এটা চতুর্থ গোল। এর ফলে জমজমাট ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

কোপা আমেরিকার আগে অবশ্য এটি সেলেসাওদের শেষ ম্যাচ নয়। আগামী ১৩ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা প্রস্তুতি শেষ করবে ব্রাজিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১০

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১১

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১২

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৩

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

১৫

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

১৬

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১৭

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১৮

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১৯

এমন বৃষ্টি আর কতদিন?

২০
X