স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৫ জুন ২০২৪, ০৩:০৯ পিএম
অনলাইন সংস্করণ

জাভিকে বিদায় করার কারণ জানালেন লাপোর্তা

জোয়ান লাপোর্তা ও জাভি হার্নান্দেজ। ছবি : সংগৃহীত
জোয়ান লাপোর্তা ও জাভি হার্নান্দেজ। ছবি : সংগৃহীত

বেশ নড়বড়ে সময়ের মধ্যে ‍দিয়ে যাচ্ছে স্পেনের অন্যতম বিখ্যাত ক্লাব বার্সেলোনা। আর্থিক সংকটে থাকা ক্লাবটি ম্যানেজার নিয়ে বেশ ঝামেলার মধ্য দিয়েই গেছে। প্রথমে তাদের কিংবদন্তি খেলোয়াড় ও সাবেক ম্যানেজার জাভি হার্নান্দেজকে প্রথমে ফিরিয়ে আনলেও পরে ঠিকই বরখাস্তের সিদ্ধান্ত নেয় বার্সা। যে ব্যাপারটি নিয়ে বেশ ধোয়াশা তৈরি হয়েছিল। এবার সেই ব্যাপারে মুখ খুললেন বার্সা সভাপতি জোয়ান লাপোর্তা।

বার্সা প্রেসিডেন্ট সম্প্রতি ‘দি প্রেসিডেন্টস পডকাস্ট’ নামে একটি পডকাস্ট অনুষ্টানে ম্যানেজার হিসেবে জাভি হার্নান্দেজের বিদায় এবং নতুন ম্যানেজার হ্যান্সি ফ্লিককে নিয়ে কথা বলেছেন। এছাড়াও তিনি বার্সায় লোনে আসা ‍দুই খেলোয়াড় জোয়াও ফেলিক্স ও জোয়াও ক্যান্সেলোর সাথে সম্পর্কিত সিদ্ধান্ত নিয়েও মুখ খুলেছেন।

লাপোর্তা বার্সার বিদায়ী কোচ জাভি সম্পর্কে জানান, বার্সা ২০২৫ সাল পর্যন্ত জাভিকে ক্লাবে রাখার প্রচেষ্টায় ছিল। তবে জাভি ক্লাবের আর্থিক বিষয় নিয়ে মন্তব্য করে বার্সেলোনার আর্থিক সমস্যার বিষয়ে উত্তেজনা সৃষ্টি করেছিল। জাভির করা মন্তব্যগুলো ক্লাবের রিয়াল মাদ্রিদের সাথে প্রতিযোগিতাকে চ্যালেঞ্জের মধ্যে ফেলে দেয় এবং সে কারণে লাপোর্তাকে জাভির অবস্থান পুনর্বিবেচনা করতে হয়। এর ফলে, জাভিকে এক মাসের মধ্যে ক্লাব ছাড়ার অনুরোধ করা হয় এবং সাবেক বায়ার্ন ও বার্সা ম্যানেজার ফ্লিককে তার স্থলাভিষিক্ত করা হয়।

বিদায়ী কোচ জাভি সম্পর্কে লাপোর্তা বলেন, ‘জাভি ভালো কাজ করেছেন, কঠিন সময়ে দায়িত্ব গ্রহণ করেছিলেন। গত বছর আমরা লিগ এবং সুপার কাপ জিতেছি, কিন্তু এই বছর পরিস্থিতি ভালো যায়নি।’

তিনি জাভিকে প্রথমবার ফিরিয়ে আনা প্রসঙ্গে বলেন, ‘ফেব্রুয়ারিতে, আমি তাকে এই জুনে ছেড়ে দিতে সম্মত হয়েছিলাম। কিন্তু সেই সময় ধেকে বার্সার পারফরম্যান্সের উন্নতির ফলে তাকে রেখে দিতে চাই। তবে, তার অবস্থানের পরিবর্তন আমাকে পুনর্বিবেচনা করতে বাধ্য করে এবং আমি অনুভব করি যে পরিবর্তন প্রয়োজন। হ্যান্সি ফ্লিককে এই স্কোয়াড থেকে সেরা কিছু বের করার জন্য বেছে নেওয়া হয়।’

লাপোর্তা নতুন ম্যানেজার ফ্লিকের প্রতি তার সমর্থন প্রকাশ করে বলেন, প্রাক্তন বায়ার্ন মিউনিখ ম্যানেজার দলের সাথে ভালো ভাবেই মানিয়ে নিবে। আমি মনে করি হ্যান্সি ফ্লিক এই স্কোয়াড থেকে সেরা কিছু বের করতে পারেন। জাভির সাথে এটি সুন্দরভাবে সমাপ্ত হয়েছে, তার জন্য আমাদের দরজা সবসময় খোলা কারণ তিনি এটি এটি অর্জন করেছেন।

আর্থিক সমস্যায় জর্জিত কাতালান ক্লাবটি তাদের লোন থেকে আনা খেলোয়াড় জোয়াও ক্যান্সেলো এবং জোয়াও ফেলিক্সকে ধরে রাখার বিষয়ে প্রশ্ন উত্থাপন করেছে। লাপোর্তা ভক্তদের আশ্বস্ত করেছেন যে স্পোর্টিং ডিরেক্টর ডেকো তাদের থাকার জন্য কাজ করছেন। ‘আমরা চাই তারা আরেক মৌসুমের জন্য থাকুক।’ লাপোর্তা নিশ্চিত করেছেন। ‘ডেকো এটি নিয়ে কাজ করছেন এবং ফ্লিক বিশ্বাস করেন তারা গুরুত্বপূর্ণ হতে পারে।’

সামনের মৌসুমে বার্সেলোনা নতুন এক চ্যালেঞ্জিং মুখোমুখি হয়েছে যেখানে তাদের আর্থিক সামঞ্জস্য বজায় রাখার পাশাপাশি একটি প্রতিযোগিতামূলক স্কোয়াড তৈরির প্রয়োজন। ফ্লিকের নেতৃত্বে, ক্লাবটি একটি হতাশাজনক ২০২৩-২৪ মৌসুমের পরে তার গৌরবময় দিনগুলি পুনরুজ্জীবিত করার লক্ষ্য নিয়েছে। এখন লাপোর্তার নেতৃত্ব এবং ফ্লিকের ম্যানেজারীয় দক্ষতা এই গুরুত্বপূর্ণ সময়ে বার্সাকে পথে ফেরাতে পারে কিনা তা দেখার বিষয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X